আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
153 views
in সুন্নাহ-বিদ'আহ (Sunnah and Bid'ah) by (30 points)
আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ।

খাবার খাওয়ার পর নাম হচ্ছে পায়ের তালুতে ডলা/ঘষা কি সুন্নাহ্। আমি কিছু লোককে বলতে শুনলাম খাবার খাওয়ার পর হাত পায়ের তালুতে ঘষে পা ফাটে না । এটাই নাকি সুন্নাহ।

সহীহ সুন্নাহ দ্বারা কি এটি প্রমানিত?

1 Answer

0 votes
by (657,800 points)
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


শরীয়তের বিধান মতে খাবারের পর হাত রুমালে/গামছায়/টিস্যু পেপারে মোছার আগেই তা ভালোভাবে চেটে খাওয়া সুন্নাত। 
হাদীস শরীফে এসেছেঃ 

عَنِ ابْنِ عَبَّاسٍ - رَضِيَ اللَّهُ عَنْهُمَا : أَنَّ النَّبِيَّ - صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ - قَالَ : " إِذَا أَكَلَ أَحَدُكُمْ فَلَا يَمْسَحْ يَدَهُ حَتَّى يَلْعَقَهَا
ইবনু ‘আব্বাস (রাঃ) হতে বর্ণিত। নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ যখন তোমাদের কেউ কিছু খায়, তখন সে যেন (অঙ্গুলি) চেটে খাওয়া পর্যন্ত হাত না মুছে ফেলে।

সহীহ : বুখারী ৫৪৫৬, মুসলিম (২০৩১)-১২৯, (২০৩১)-১৩০; ইবনু মাজাহ ৩২৬৯, সহীহুল জামি‘ ৩৭৯, সিলসিলাতুস্ সহীহাহ্ ৩৯১, মুসনাদে আহমাদ ১৯২৪, মুসনাদে আবূ ইয়া‘লা ২৫০৩, আবূ দাঊদ ৩৮৪৮, ৩৮৪৭; সহীহ আত্ তারগীব ওয়াত্ তারহীব ২১৬৩, মুসান্নাফ ‘আবদুর রায্যাক ৭৫০৬, আল মু‘জামুল কাবীর লিত্ব ত্ববারানী ১১২১৭, আস্ সুনানুল কুবরা লিল বায়হাক্বী ১৫০১১,মিশকাতুল মাসাবিহ ৪১৪৬)

প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
খাবারের পর পায়ের তালুতে হাত মোছা এটি সুন্নাত নয়।
তবে কেহ চাইলে আমল করতে পারবে,সেটি নাজায়েজ নয়।
তবে সেটি সুন্নাত নয়। 

হাদীস শরীফে এসেছেঃ
 
حدثنا إبراهيم بن المنذر، قال: حدثني محمد بن فليح، قال: حدثني أبي، عن سعيد بن الحارث، عن جابر بن عبد الله رضي الله عنهما: أنه سأله عن الوضوء مما مست النار؟ فقال: لا، قد كنا زمان النبي صلى الله عليه وسلم لا نجد مثل ذلك من الطعام إلا قليلا، فإذا نحن وجدناه لم يكن لنا مناديل إلا أكفنا وسواعدنا وأقدامنا، ثم نصلي ولا نتوضأ
 
সায়ীদ ইবনুল হারীছ রাহ. জাবের ইবনে আব্দুল্লাহ রা.-কে জিজ্ঞাসা করলেন, আগুনে রান্না করা কোনো খাবার খাওয়ার পর ওযু করা কি জরুরি? জাবের রা উত্তরে বললেন, না, নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের যুগে এ ধরনের খাবার তো আমরা কমই পেতাম। যখন পাওয়া যেত, (হাত মোছার জন্য) আমাদের কাছে  হাতের পাতা, বাহু ও পায়ের পাতা ছাড়া কোন রুমাল থাকতো না। (অর্থাৎ রুমালের পরিবর্তে আমরা এগুলোতেই আঙ্গুল মুছে নিতাম।)’ -সহীহ বুখারী, হাদীস ৫৪৫৭, কিতাবুল আতয়িমা, বাবুল মানাদিল।

কাযী ইয়ায ইবনে মূসা রাহ. সহীহ মুসলিমের ব্যাখ্যাগ্রন্থে এই হাদীসের অধীনে লিখেছেন,
وفيه جواز مسح اليد بعد الطعام بالمنديل وهذا - والله أعلم - فيما لم يحتج فيه لغسل مما ليس فيه غمر ولزوجة مما لابد منه إلا الغسل، فقد جاء فى الحديث فى الترغيب فى غسله أو الحذر من تركه.

অর্থাৎ এই হাদীস থেকে খাওয়ার পর রুমাল দিয়ে হাত মোছা ‘মুবাহ’ এ কথা প্রমাণিত হয়। (অর্থাৎ আঙ্গুল চেটে খাওয়ার পর হাত শুধু মুছে নিলেও তা জায়েয হবে।) কিন্তু এটা ঐ সময় যখন ধোয়া ছাড়াই শুধু মুছে নিলেই পরিষ্কার হয়ে যায়। অন্যথায় খাবার যদি এমন হয় যে, খাবারের দাগ, তৈলাক্ত ও  আঠালোভাব এবং গন্ধ হাতে-মুখে লেগে থাকে যা ধোয়া ছাড়া পরিষ্কার হয় না তবে তো হাত ধুয়ে নেয়াই উচিত। এ কথাটি হাদীসে এরশাদ হয়েছে। (ইকমালুল মু’লিম, কাযী ইয়ায, ৬/৫০২)


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...