আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
90 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (1 point)

Assalamua'laikum Wa Rah'matullahi Wa Barokatuh,

 

১. আমি একটা স্টুডেন্ট পড়াই। আমার মনে হচ্ছিল আমার ইনকাম হালাল হচ্ছে না। এই বিষয় এ আমি ifatwa তে জিজ্ঞেস করি। আমার ইনকাম হারাম না বলা হয়। কিন্তু তারপরও আমি শান্তি পাচ্ছিলাম না। তাই আমি নামাজের সিজদায়ে আল্লাহ কে বলি নতুন বছর (২০২২) এ আমি ঐ স্টুডেন্ট কে পড়ানোর জন্য ১০০০০টাকা চাইব। যদি তার গার্ডিয়ান আমাকে ১০০০০ টাকা না দেয় তাহলে আমি ভাববো আমার income হারাম ছিল। আর আমি ঐ স্টুডেন্ট কে পড়ানো ছেড়ে দিবো। কিন্তু আমি যখন ওই student এর গার্ডিয়ান এর সাথে কথা বলি তখন অনেক কথা হওয়ার পর তার গার্ডিয়ান ৯০০০ টাকা তে রাজি হয়। এরপর আমি ৯০০০টাকা তে রাজি হই। কারণ টাকা নিয়ে এমন বাড়াবাড়ি ভালো লাগছিল না। পাশাপাশি ভাবছিলাম ২০০০টাকা তো বাড়লো।(আমি আগে ৭০০০টাকাতে পড়াতাম)। ঐ সময় আমার আল্লাকে দেয়া কথা মনে ছিলো না। এখন কি আমি ঐ পড়া ছেড়ে দিবো নাকি পড়াবো? কারণ এখানে আল্লাহকে দেয়া ওয়াদা নষ্ট হচ্ছে না?

 

২. আমার যখন আগে হায়েয হতো তখন ফরজ গোসল এ লেট করতাম, তখনই নামায কাযা হতো। তাছাড়া কোথাও বেড়াতে গেলে বা ফজর আর অনেক নামায miss হইসে, এখন কি আমার এসব নামায এর কাযা আদায় করতে হবে।( বিশেষ করে হায়েয এর সময় এর কাজা কি আদায় করতে হবে।)???

 

৩. আমি আগে হারাম relation এ ছিলাম তখন ঐ ব্যক্তির জন্য+আমাদের সম্পর্কের জন্যে অনেক নফল নামাজ আর রোজা মানত করেছিলাম । এখন আমি আর ঐ relation এ নাই। সে অন্য এক মেয়েকে বিয়ে করেছে।এখন কি ওই নামায আর রোজা আমাকে রাখতে হবে। না রাখলে কি তার কোনো ক্ষতি হবে আর আমার গুনাহ হবে?

 

৪. আমার নিজের জন্য অনেক নামাজ রোজা মানত করা আছে, ঐ নামাজ আর রোজা কি এখন রাখতে হবে? (সংখ্যা এ অনেক)।

 

জাযাকাল্লাহ খাইর।

 

 

 

1 Answer

0 votes
by (678,880 points)
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


(০১)
আপনার ইনকাম হালাল।
কোনো সমস্যা নেই,বৈধ ইনকাম হিসেবে আপনি তাকে পড়াতে পারেন।
এতে ওয়াদা নষ্ট হবেনা।

(০২)
শরীয়তে ঈমানের পরই নামাযের স্থান এবং তা ইসলামের স্তম্ভ ও বড় নিদর্শনের একটি। পাঁচ ওয়াক্ত নামায নির্ধারিত সময়ের মধ্যে আদায় করা ফরয। কখনো কোনো ওয়াক্তের ফরয নামায ছুটে গেলে কিংবা দীর্ঘকাল অবহেলাবশত নামায না পড়লে পরবর্তীতে এর কাযা আদায় করতে হবে। এ বিষয়টি সহীহ হাদীস, আছারে সাহাবা ও ইজমায়ে উম্মত দ্বারা প্রমাণিত।

হাদীস শরীফে এসেছেঃ  

عَنْ أَنَسِ بْنِ مَالِكٍ قَالَ قَالَ رَسُولُ اللَّهِ -صلى الله عليه وسلم- « إِذَا رَقَدَ أَحَدُكُمْ عَنِ الصَّلاَةِ أَوْ غَفَلَ عَنْهَا فَلْيُصَلِّهَا إِذَا ذَكَرَهَا فَإِنَّ اللَّهَ يَقُولُ أَقِمِ الصَّلاَةَ لِذِكْرِى

অনুবাদ-যখন তোমাদের কেউ নামায ছেড়ে ঘুমিয়ে পড়ে, বা নামায থেকে গাফেল হয়ে যায়, তাহলে তার যখন বোধোদয় হবে তখন সে যেন তা আদায় করে নেয়। কেননা আল্লাহ তাআলা ইরশাদ করেছেন-আমাকে স্মরণ হলে নামায আদায় কর।

(সহীহ মুসলিম, হাদীস নং-১৬০১
মুসনাদে আহমাদ, হাদীস নং-১২৯৩২
সুনানে বায়হাকী কুবরা, হাদীস নং-৪১৮২)

আরো জানুনঃ 

প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন,
জীবনের কাজা নামাজ গুলি দ্রুত কাজা আদায় করে নিতে হবে।
হায়েজের দিন গুলির নামাজ তো মাফ।
তাই সেগুলোর কাজা আদায় করতে হবেনা।
তবে হায়েজ শেষ হওয়ার সময় যেই নামাজের ওয়াক্ত চলছিলো,সেই ওয়াক্ত থেকেই নামাজ আদায়ের যেহেতু বিধান,তাই সেই ওয়াক্ত থেকে নিয়ে কোনো নামাজ আদায় না করে থাকলে সেটিরও কাজা আদায় করে নিতে হবে।

(০৩)
আপনার সেই মান্নত গুলি আদায় করতে হবে।
তবে যদি এমন কাজের মান্নত করে থাকেন,যেগুলো পূরন করা আবশ্যকীয় নয়, (যেমন গুনাহের কাজ করার মান্নত) সেগুলো আদায় করতে হবেনা।

(০৪)
হ্যাঁ এখন রাখতে পারবেন।
(আরো আগে থেকেই এগুলো আদায় করতে হতো।)
এখন আদায় করলেও হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...