আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
258 views
in সালাত(Prayer) by (34 points)
السَّلاَمُ عَلَيْكُمْ وَرَحْمَةُ اللهِ وَبَرَكَاتُهُ

শায়েখ, জুমুয়ার দিনে এক জন ব্যক্তি যদি আরবি খুতবা দেয় এবং অন্য ব্যক্তি যদি সলাতের ইমামতি করে তবে কি সলাতে কোনো সমস্যা হবে? কিংবা মাকরুহ হবে?

নাকি যে খুতবা দিবে তারই সলাতে ইমামতি করতে হবে?

1 Answer

0 votes
by (657,800 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-


হাদীস শরীফে এসেছেঃ 
حَدَّثَنَا حَفْصُ بْنُ عُمَرَ، حَدَّثَنَا شُعْبَةُ، عَنْ أَبِي إِسْحَاقَ، قَالَ سَمِعْتُ عَبْدَ اللَّهِ بْنَ يَزِيدَ الْخَطْمِيَّ، يَخْطُبُ النَّاسَ قَالَ حَدَّثَنَا الْبَرَاءُ، - وَهُوَ غَيْرُ كَذُوبٍ - أَنَّهُمْ كَانُوا إِذَا رَفَعُوا رُءُوسَهُمْ مِنَ الرُّكُوعِ مَعَ رَسُولِ اللَّهِ صلى الله عليه وسلم قَامُوا قِيَامًا فَإِذَا رَأَوْهُ قَدْ سَجَدَ سَجَدُوا
হাফস ইবনু উমার ............ আবূ ইসহাক হতে বর্ণিত। তিনি বলেন, একদা আমি আবদুল্লাহ ইবনু ইয়াযীদ (রাঃ) -কে খুতবা দিতে শুনলম। তিনি বলেন, আল-বারাআ (রাঃ) আমাদের নিকট হাদীস বর্ণনা করেছেন এবং তিনি অসত্য বলেননি। তিনি বলেছেন, তারা (সাহাবীরা) রাসূলুল্লাহ্ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের সাথে নামায আদায়কালে রুকূ হতে মাথা উঠিয়ে অনেকক্ষণ দাঁড়াতেন। অতঃপর তারা যখন রাসূলুল্লাহ্ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে সিজদা করতে দেখতেন তখন তারাও সিজদায় যেতেন।
(আবু দাউদ ৬২০)

★শরীয়তের বিধান হলো, যেহেতু নামাজ শুদ্ধ হওয়ার জন্য খতিব আর ইমাম এক হওয়া শর্ত নয়। 
এই জন্য যদি কোথাও একজন খুতবা প্রদান করে,আর অন্যজন নামাজের ইমামতি করে,তাহলে জুম'আর খুতবা আর নামাজ উভয়টিই সহীহ হবে।

 لا ینبغی أن یصلی غیر الخطیب؛ لأنھما کشئ واحد فان فعل بأن خطب صبی باذن السلطان وصلی بالغ جاز ہو المختار (الدر المختار مع رد المحتار، کتاب الصلاة، باب الجمعة ۳: ۳۹، ۴۰، ط: مکتبة زکریا دیوبند) ، قولہ: ”لأنھما“ أي: الخطبة والصلاة کشئ واحد لکونہما شرطا ومشروطا، ولا تحقق للمشروط بدون شرطہ فالمناسب أن یکون فاعلھما واحدا، ط (رد المحتار) ، و فی ص: ۱۹ من الرد عن البحر: وقد علم من تفاریعہم أنہ لا یشترط فی الامام أن یکون ہو الخطیب اھ۔
সারমর্মঃ
খতিব তথা খুতবা প্রদান কারী ব্যাতিত অন্য কাহারো ইমামতি উচিত নয়,কেননা উভয়টি একই বস্তুর ন্যায়।
তবে কেহ যদি এমনটি করে,তাহলে জায়েজ আছে।
ইমামের জন্য শর্ত নয় যে তাকেই খতিব হতে হবে তথা খুতবা প্রদান করতে হবে,এটি ইমামতির জন্য শর্ত নয়।
,
★★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,
প্রশ্নে উল্লেখিত সালাত শুদ্ধ হয়েছে।
কোনো সমস্যা হবেনা।   


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 242 views
0 votes
1 answer 89 views
...