আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
309 views
in সালাত(Prayer) by (34 points)
السَّلاَمُ عَلَيْكُمْ وَرَحْمَةُ اللهِ وَبَرَكَاتُهُ
শায়েখের নিকট আমার প্রশ্নঃ

১) ইমামের পিছনে তাসবিহ আদায়ের ক্ষেত্রে কি ৩ বারের বেশি আদায় করা যাবে? আমাকে একজন বললো ৩ বারের বেশি আদায় করা যাবেনা কারন ইমাম যদি ৩ বার আদায় করে তবে মুসল্লি এর বেশি আদায় করবেনা। যেহেতু ইমাম কয়বার আদায় করে আমরা তা জানিনা তাই ৩ বারের বেশি মুক্তাদি আদায় করবেনা। এই কথার যৌক্তিকতা কতটুকু? আর ইমাম সময় নিলে মুক্তাদি সর্বোচ্চ কতবার আদায় করতে পারবে?

২) আসরের সলাতে আমি যদি ৩য় রাকাত পাই তবে ইমামের সালাম ফিরানোর পর আমার নিম্নোক্ত তারতীব কি ঠিক আছে?

ইমামের সালাম শেষ হলে আমি দাড়িয়ে এভাবে আদায় করি-
-বাদ পড়া প্রথম রাকাত (ফাতিহা+অন্য সূরা)
-এরপর প্রথম বৈঠক
-এরপর দাঁড়িয়ে বাদ পড়া দ্বিতীয় রাকাত(ফাতিহা+ অন্য সুরা)
-এরপর বাদ পড়া ৩য় রাকাত(সুরা ফাতিহা)
-এরপর শেষ বৈঠক

আমার প্রশ্ন হলো যেহেতু মাসবুক হিসেবে প্রথম বৈঠক করেছি সেহেতু হিসেব মতে পরের রাকাতে শুধু ফাতিহা আদায় করলে হতোনা? সেখানে কেন ফাতিহার সাথে অন্য সুরা মিলালাম? নাকি বাদ পড়া সলাতের তারতিব সাথে সাথে সলাতের বৈঠকের তারতিবও রক্ষা করতে হবে? আমি মনে হয় প্রশ্নটা জটিল করে ফেললাম। এজন্য আফওয়ান শায়েখ।

৩) সলাত চলাকালীন ফোন আসলে সেটা বন্ধ করার পদ্ধতি কি। ফোনের দিকে তাকিয়ে বন্ধ করলে কি সলাত ভেংগে যাবে? অনেক ফোন আছে  বিশেষ করে বাটন ফোনে এক চাপে বন্ধ হয়না। একটা চাপ দিলে switch off অপশন আসে এরপর অপশন সিলেক্ট করে আবার চাপ দিলে অফ করতে হয়। এক্ষেত্রে করনীয় কি? ফোনের দিক তাকিয়ে অপশন দেখে বন্ধ করলে কি সলাত ভেংগে যাবে? আমি এর আগে উত্তর দেখেছিলাম যে ব্যক্তি নিজের ফোনের কোথায় চাপ দিলে বন্ধ হবে সে বিষয়ে অভ্যস্ত থাকে। কিন্তু অনেক মুরব্বিরা এসব পারেনা। তারা ধীরে ধীরে একচাপ দুইচাপ দিয়ে বন্ধ করে। একবার মনে হয় তার আমলে কাসির হয়েছে আবার মনে হয় আমলে কাসির হয়নি। এক্ষেত্রে মাসালা জানতে চাই শায়েখ।

আল্লাহ্ আপনাদের সময়ে ও ইলমে বারাকাহ দান করুক। আমিন।

1 Answer

0 votes
by (675,600 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-


(০১)
ইমাম হোক,মুক্তাদী হোক,একাকী নামাজ আদায়কারী হোক, রুকু সেজদাহ এর তাসবিহ সর্বনিম্ন তিনবার পাঠ করা সুন্নাত।
এর বেশি পড়া যাবে,সমস্যা নেই।

হাদীস শরীফে এসেছেঃ 

حَدَّثَنَا أَحْمَدُ بْنُ يُونُسَ، حَدَّثَنَا اللَّيْثُ، - يَعْنِي ابْنَ سَعْدٍ - عَنْ أَيُّوبَ بْنِ مُوسَى، - أَوْ مُوسَى بْنِ أَيُّوبَ - عَنْ رَجُلٍ، مِنْ قَوْمِهِ عَنْ عُقْبَةَ بْنِ عَامِرٍ، بِمَعْنَاهُ زَادَ قَالَ فَكَانَ رَسُولُ اللَّهِ صلى الله عليه وسلم إِذَا رَكَعَ قَالَ " سُبْحَانَ رَبِّيَ الْعَظِيمِ وَبِحَمْدِهِ " . ثَلاَثًا وَإِذَا سَجَدَ قَالَ " سُبْحَانَ رَبِّيَ الأَعْلَى وَبِحَمْدِهِ " . ثَلاَثًا .

আহমদ ইবনে ইউনুস (রহঃ) .... উকবা ইবনে আমের (রাঃ) হতে বর্ণিত ... পূর্বোক্ত হাদিসের অনুরূপ। এতে আরও বর্ণিত হয়েছে যে, যখন রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম রুকু করতেন, তখন “সুবহানা রাব্বিয়াল আজীম ওয়া বিহামদিহি” তিনবার বলতেন। তিনি যখন সিজদা করতেন তখন “সুবহানা রাব্বিয়াল আলা ওয়া বিহামদিহি” তিনবার পাঠ করতেন। (

[হাদীসটি সুনানগ্রন্থকারগণ ও ইমাম আহমাদ সংকলন করেছেন। আবূ দাউদ, হাদীস নং ৮৭০; তিরমিযী, হাদীস নং ২৬২; নাসাঈ, হাদীস নং ১০০৭; ইবন মাজাহ, হাদীস নং ৮৯৭; আহমাদ, হাদীস নং ৩৫১৪। আরও দেখুন, সহীহুত তিরমিযী, ১/৮৩।] 

وَيَقُولُ فِي رُكُوعِهِ: سُبْحَانَ رَبِّي الْعَظِيمِ ثَلَاثًا وَذَلِكَ أَدْنَاهُ فَلَوْ تَرَكَ التَّسْبِيحَ أَصْلًا أَوْ أَتَى بِهِ مَرَّةً وَاحِدَةً يَجُوزُ وَيُكْرَهُ

মুসাল্লি রু'কু তে তিনবার সুবহানা রাব্বিয়াল আযিম বলবে।এবং এটা সর্বনিম্ন।তবে যদি কেউ তাসবীহ ছেড়ে দেয়,মূলত সে পড়ে না।অথবা একবার পড়ে নেয়,তাহলে সেটাও জায়েয আছে।তবে মাকরুহ হবে।(ফাতাওয়ায়ে হিন্দিয়া-১/৭৪)


""ইমামের পিছনে রুকু বা সিজদার তাসবীহ তিনবারের বেশি পড়া যায় না"" 
এ জাতীয় কথার কোনো গ্রহনযোগ্যতা শরীয়তে নেই।  

কোনো কোনো ইমাম সাহেবের ক্ষেত্রে মুসল্লিগণ তিনবারই তাসবীহ পড়ার সুযোগ পান। আবার কোনো কোনো ইমামের ক্ষেত্রে পাঁচ থেকে সাতবার পর্যন্ত পড়ার সুযোগ পাওয়া যায়। সুতরাং এক্ষেত্রে তিনবার পড়ে চুপ না থেকে ইমাম সাহেব রুকু বা সিজদা থেকে উঠা পর্যন্ত পড়তে থাকা ভালো।
তাতে অধিক ছওয়াব হবে।
তবে তিনবার পড়লেই সুন্নাত আদায় হয়ে যাবে।
,
(০২)
বাদ পড়া রাকা'আত আদায়ের ক্ষেত্রে লক্ষ্য রাখতে হবেঃ কিরাআতের বিষয়ে এটিই প্রথম রাকাত,এমনটি ধরে কিরাআত পড়া।    
আর বৈঠকের বিষয়ে ইমামের সাথে পাওয়া রাকা'আত সংখ্যা যোগ করে মোট রাকা'আত হিসেব লক্ষ্য রাখা।
এমনটি ধরেই বৈঠক করা।
,
প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনি আছর নামাজে শুধু এক রাকাত পূর্ণ পেয়েছেন,তাই বাকি তিন রাকাত আদায়ের ক্ষেত্রে ১ম দুই রাকাতে সুরা ফাতেহার সাথে অন্য সুরা মিলাইতে হবে।
আর ১ম রাকাতে বৈঠক করতে হবে।
,
★আপনার উল্লেখিত তারতীব ঠিক আছে।
,
(০৩)
প্রয়োজনের ভিত্তিতে ফোনের দিক তাকিয়ে অপশন দেখে বন্ধ করলে সলাত ভেংগে যাবেনা।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 245 views
...