আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
103 views
in ব্যবসা ও চাকুরী (Business & Job) by (1 point)
আস্সালামু আলাইকুম।একজন আমার কাছ থেকে ৫০০০০ টাকা নিয়ে  এক বছরের জন্য অন্যের জমি রেখে সে জমিতে ফসল করবে।এখন আমি তার কাছ থেকে কোন উপায়ে লভ্যাংশ নিলে জায়েজ হবে।

১/ ফসলের লাভের টাকা থেকে আমাকে ৩০% দিবে।আমার টাকার সাথে যোগ করে।

২/মোট লাভের অথবা লোকসানের ৩০% আমি ভোগ করব।

৩/আমার টাকায় তার উপকার হয়েছে বিধায় আমাকে  আমার সম্পূর্ণ মুলধনসহ কিছু  দিবে টাকা ব্যতিত।চাল,ধান ইত্যাদি।

1 Answer

0 votes
by (676,960 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-


আল্লাহ তা'আলা বলেন,
( وَأَحَلَّ اللَّهُ الْبَيْعَ وَحَرَّمَ الرِّبا )

আল্লাহ ব্যবসাকে হালাল করোছেন এবং সুদকে হারাম করেছেন।(সূরা বাকারা-২৭৫)

يَا أَيُّهَا الَّذِينَ آمَنُواْ لاَ تَأْكُلُواْ أَمْوَالَكُمْ بَيْنَكُمْ بِالْبَاطِلِ إِلاَّ أَن تَكُونَ تِجَارَةً عَن تَرَاضٍ مِّنكُمْ وَلاَ تَقْتُلُواْ أَنفُسَكُمْ إِنَّ اللّهَ كَانَ بِكُمْ رَحِيمًا

হে ঈমানদারগণ! তোমরা একে অপরের সম্পদ অন্যায়ভাবে গ্রাস করো না। কেবলমাত্র তোমাদের পরস্পরের সম্মতিক্রমে যে ব্যবসা করা হয় তা বৈধ। আর তোমরা নিজেদের কাউকে হত্যা করো না। নিঃসন্দেহে আল্লাহ তা’আলা তোমাদের প্রতি দয়ালু।(সূরা নিসা-২৯)

একজনের টাকা এবং অপরজনের শ্রম, এরকম ব্যবসাকে শরীয়তে মুদারাবাহ ব্যবসা বলা হয়। মুদারবাহ ব্যবসা বৈধ। তবে শর্ত হল, পার্সেন্টিস হিসেবে চুক্তি হতে হবে। 

বিস্তারিত জানুনঃ  

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনি যেই ব্যাক্তিকে ৫০০০০ টাকা দিচ্ছেন,এটি কি হিসেবে দিচ্ছেন?
এটি যদি আপনি ঋন হিসেবে দেন,তাহলে এ থেকে আপনি কোনো লাভ নিতে পারবেননা।
স্পষ্ট সূদ হবে।
,
আর যদি আপনি তাকে মুদারাবা বা মুযারায়া' এর ভিত্তিতে টাকা দিয়ে থাকেন,যে সে বৈধ ব্যবসা করবে,আর লাভ লোকসান শতকরা হারে নির্দিষ্ট হবে,তাহলে আপনার জন্য এটি ঠিক হবে।

,
প্রশ্নে উল্লখিত ছুরতে যদি প্রচলিত কট পদ্ধতিতে জমি নিয়ে চাষ করে,তাহলে এক্ষেত্রে কাজটি জায়েজ না হওয়ায় সে থেকে লভ্যাংশ নেওয়া কোনো ছুরতেই আপনার এবং তার কোনো ভাবেই জায়েজ হবেনা। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...