আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
203 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (9 points)
আপনারা বলেছেন,
// শরীয়তের বিধান অনুযায়ী  মহিলা নিজের উপর কেবল তখনি তালাক পতিত করতে পারবে, যদি স্বামী তাকে তালাক দেবার অধিকার দিয়ে থাকে। এটি নিকাহ নামার ১৮ নং ধারাতে হ্যাঁ লেখার মাধ্যমেই হোক,বা পরবর্তীতে মৌখিক বা লিখিত ভাবেই হোক। //

আমার বিবাহের সময় স্বেচ্ছায় এই ধারাতে 'হ্যা' লিখিনি বা লিখতেও অনুমতি দিই নাই। আমি সুস্থ মস্তিষ্কের সাথে, হুশ জ্ঞান থাকাবস্থায় আমি এই ধারায় 'না' লিখার পক্ষে ছিলাম। কিন্তু আমাকে জোর করে বাধ্য করা হয়েছে 'হ্যা' লিখিত অবস্থায় সিগনেচার করতে। বিয়ের সময় কনে পক্ষের সামনে আমি কিছু বলতেও পারিনি জোর গলায়, তবুও আমি যথাসম্ভব বিরোধিতা করেছি। কিন্তু  ইচ্ছার বিরুদ্ধে আমাকে বাধ্য করা হয়েছে। আমার স্ত্রীও এই 'হ্যা' - এর সাথে একমত না।
এরপরেও কি চুক্তি সম্পাদিত হয়েছে ?

1 Answer

0 votes
by (675,600 points)
জবাব
بسم الله الرحمن الرحيم 


শরীয়তের বিধান হলো কেহ যদি জোরপূর্বক মৌখিক ভাবে স্ত্রীকে তালাক দেয়,তাহলে তালাক পতিত হবে।     
হাদীস শরীফে এসেছেঃ 

حَدَّثَنَا الْقَعْنَبِيُّ، حَدَّثَنَا عَبْدُ الْعَزِيزِ يَعْنِي ابْنَ مُحَمَّدٍ، عَنْ عَبْدِ الرَّحْمَنِ بْنِ حَبِيبٍ، عَنْ عَطَاءِ بْنِ أَبِي رَبَاحٍ، عَنِ ابْنِ مَاهَكَ، عَنْ أَبِي هُرَيْرَةَ، أَنَّ رَسُولَ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ: ثَلَاثٌ جَدُّهُنَّ جَدٌّ، وَهَزْلُهُنَّ جَدٌّ: النِّكَاحُ، وَالطَّلَاقُ، وَالرَّجْعَةُ حسن

আবূ হুরাইরাহ (রাযি.) সূত্রে বর্ণিত। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ তিনটি কাজ এমন যা বাস্তবে বা ঠাট্টাচ্ছলে করলেও তা বাস্তবিকই ধর্তব্য। তা হলোঃ বিবাহ, তালাক ও স্ত্রীকে ফিরিয়ে আনা।
(আবু দাউদ ২১৯৪.তিরমিযী ১১৮৪, ইবনু মাজাহ ২০৩৯, ইরওয়া ১৮২৬, সহীহ আল জামি‘ ৩০২৭।)

کل تصرف یصح من الہزل کالطلاق والعتاق والنکاح یصح مع الإکراہ۔ (البحر الرائق ۸؍۷۵ زکریا، الفتاویٰ الہندیۃ ۵؍۳۳ زکریا، الدر المختار علی الشامي ۹؍۱۸۹ زکریا)
সারমর্মঃ
প্রত্যেক ঐ কাজ যাহা ঠাট্টা করার দ্বারাও ছহীহ হয়, যেমন তালাক,গোলাম আযাদ,বিবাহ, জবরদস্তি মূলকও সেটি ছহীহ হবে।    

★শরীয়তের বিধান হলো জবরদস্তি মূলক তালাক নামায় দস্তখত করে নিলে তালাক পতিত হয়না।
(নিজামুল ফাতওয়া ২/৮৯,৯০.৯৪)

ফাতাওয়ায়ে আলমগীরী ১/৩৭৯ তে আছেঃ

رجل أكره بالضرب والحبس على أن يكتب طلاق امرأته فلانة بنت فلان بن فلان فكتب امرأته فلانة بنت فلان بن فلان طالق لا تطلق امرأته كذا في فتاوى قاضي خان۔
সারমর্মঃ 
কোনো ব্যাক্তিকে যদি নিজ স্ত্রীকে লিখিত তালাক দেওয়ার উপর প্রহার বা আটক করে ফেলার হুমকি দেওয়া হয়,তাহলে এই লেখার দ্বারা তালাক পতিত হবেনা। 

وفی الشامیۃ (۲۳۶/۳):هذا وفي البحر أن المراد الإكراه على التلفظ بالطلاق فلو أكره على أن يكتب طلاق امرأته فكتب لا تطلق لأن الكتابة أقيمت مقام العبارة باعتبار الحاجة ولا حاجة هنا كذا في الخانية۔
সারমর্মঃ
কোনো ব্যাক্তিকে যদি নিজ স্ত্রীকে লিখিত তালাক দেওয়ার উপর জোর করা হয়,তাহলে এই লেখার দ্বারা তালাক পতিত হবেনা। 
.
★সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনি যেহেতু জবরদস্তি মূলক সেই নিকাহ নামায় সাইন করেছেন,তাই আপনার স্ত্রী তালাকে তাফবিজের অধিকার পাবেনা।
,
তবে আপনাদের বিবাহ,এ সংক্রান্ত চুক্তি ছহীহ। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...