আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
93 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (23 points)
edited by
আসসালামুলাইকুম শায়খ।

জেনেটিক ইন্জিনিয়ারিং এবং বায়োটেকনলজী এর মাধ্যমে মানুষের জন্য উপকারী অনেক কিছু করা হয়। আবার এর অপব্যাবহার করে অনেক খারাপ কিছু ও করা সম্ভব।

১)জেনেটিক ইন্জিনিয়ারিং এবং বায়োটেকনলজী সম্পর্রকে ইসলামের বিধান কী?

২)জেনেটিক মডিফাইড উদ্ভিদ বা প্রানী খাওয়া কী হালাল?

৩)বায়োটেকনলজী ব্যাবহার করে অনেক ঔষধ তৈরি করা হয়,সেগুলা কী বৈধ?

1 Answer

0 votes
by (711,000 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহাম।
জবাবঃ-
আমরা অনলাইন থেকে জেনেটিক সম্পর্কে জানতে পারি যে,
জীবদেহের ক্ষুদ্রতম একক কোষ। আর এই কোষের মধ্যে থাকে নিউক্লিয়াস, নিউক্লিয়াসের ভিতর  ক্রোমোজোম, ক্রোমোজোমের ভিতর থাকে  DNA, আর DNA এর নির্দিষ্ট খন্ড হল জিন। আর এই DNA ই হল জীবনের ভাষার সংকেত। অর্থাৎ এই DNA ই হল জীবের মৌলিক ভৌত ও কার্যিক একক এবং বংশ থেকে বংশান্তরে জীবের বৈশিষ্ট্য বহন করে। এইটা হল জেনেটিক্স।

https://www.ifatwa.info/12536 নং ফাতাওয়ায় বলেছি যে,
আল্লাহর সৃষ্টিতে পরিবর্তন-পরিবর্ধন করা হারাম।কোরআন এবং হাদীসে তাকে শয়তানের কাজ বলে সাব্যস্ত করা হয়েছে।
যা দ্বারা শয়তান মানুষদেরকে গোমরাহ করে থাকে।
যেমনঃ- আল্লাহ তা'আলা বলেন,
ﺇِﻥ ﻳَﺪْﻋُﻮﻥَ ﻣِﻦ ﺩُﻭﻧِﻪِ ﺇِﻻَّ ﺇِﻧَﺎﺛًﺎ ﻭَﺇِﻥ ﻳَﺪْﻋُﻮﻥَ ﺇِﻻَّ ﺷَﻴْﻄَﺎﻧًﺎ ﻣَّﺮِﻳﺪًﺍ
তারা আল্লাহকে পরিত্যাগ করে শুধুমাত্র নারীর আরাধনা করে এবং তারা শুধুমাত্র অবাধ্য শয়তানের পূজা করে।
ﻟَّﻌَﻨَﻪُ ﺍﻟﻠّﻪُ ﻭَﻗَﺎﻝَ ﻟَﺄَﺗَّﺨِﺬَﻥَّ ﻣِﻦْ ﻋِﺒَﺎﺩِﻙَ ﻧَﺼِﻴﺒًﺎ ﻣَّﻔْﺮُﻭﺿًﺎ
আল্লাহ তা'আলা তাকে(শয়তানকে) অভিসম্পাত করেছেন।
শয়তান বললঃ আমি অবশ্যই তোমার বান্দাদের মধ্য থেকে নির্দিষ্ট অংশ গ্রহণ করব।
ﻭَﻷُﺿِﻠَّﻨَّﻬُﻢْ ﻭَﻷُﻣَﻨِّﻴَﻨَّﻬُﻢْ ﻭَﻵﻣُﺮَﻧَّﻬُﻢْ ﻓَﻠَﻴُﺒَﺘِّﻜُﻦَّ ﺁﺫَﺍﻥَ ﺍﻷَﻧْﻌَﺎﻡِ ﻭَﻵﻣُﺮَﻧَّﻬُﻢْ ﻓَﻠَﻴُﻐَﻴِّﺮُﻥَّ ﺧَﻠْﻖَ ﺍﻟﻠّﻪِ ﻭَﻣَﻦ ﻳَﺘَّﺨِﺬِ ﺍﻟﺸَّﻴْﻄَﺎﻥَ ﻭَﻟِﻴًّﺎ ﻣِّﻦ ﺩُﻭﻥِ ﺍﻟﻠّﻪِ ﻓَﻘَﺪْ ﺧَﺴِﺮَ ﺧُﺴْﺮَﺍﻧًﺎ ﻣُّﺒِﻴﻨًﺎ
তাদপশুদেরেরকে পথভ্রষ্ট করব, তাদেরকে আশ্বাস দেব;  কর্ণ ছেদন করতে বলব এবং তাদেরকে আল্লাহর সৃষ্ট আকৃতি পরিবর্তন করতে আদেশ দেব।
(আল্লাহ তা'আলা বললেন)যে কেউ আল্লাহ-কে ছেড়ে শয়তানকে বন্ধুরূপে গ্রহণ করবে,সে প্রকাশ্য ক্ষতিতে পতিত হবে।(সূরা নিসাঃ১৭-১৯)

ওহী নাযিলের সময় পৃথিবীতে খচ্ছর ছিল, কিন্তু খচ্ছরকে কুরআন বা হাদীস তাগায়্যুরে খালকিল্লাহ বলেনি। খচ্ছর মূলথ ঘোড়া এবং গাধার মিলনের পরই জন্ম হয়। কাজেই বুঝা গেল, দুটি পশু বা উদ্ভিদকে মিলিয়ে তৃতীয় আরেকটি পশু বা উদ্ভিদের জন্ম দেওয়া আল্লাহর সৃষ্টিতে পরিবর্তন-পরিবর্ধন নয়। যা হারাম হবে।

সুতরাং
প্রশ্নের বিবরণ অনুযায় নতুন কিছু সৃষ্টি করা আল্লাহর সৃষ্টিতে পরিবর্তন-পরিবর্ধন হবে না। আল্লাহর সাথে শিরক হবে না। কেননা আল্লাহ কোনো প্রকার আসবাব ব্যতীত-ই সৃষ্টি করেছিলেন। আর মানুষ আসবাব ব্যতীত সৃষ্টি করতে পারবে না।(শেষ)

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
যতপ্রকার জ্ঞান বিজ্ঞান মানুষের কল্যাণে হবে, এবং আল্লাহর একত্ববাদের সাথে সংহতি প্রকাশ করবে, সেসব জ্ঞান বিজ্ঞান এবং তার আবিস্কার সবই জায়েয।সুতরাং জেনেটিক পদ্ধতিতে মানুষের কল্যাণে দুই উদ্ভিদ মিলিয়ে তৃতীয় কেনো উদ্বিধের জন্ম নাজায়েয বা হারাম নয়।

(২)
জেনেটিক মডিফাইড উদ্ভিদ বা প্রানী খাওয়া হালাল।
৩)বায়োটেকনলজী ব্যাবহার করে অনেক ঔষধ তৈরি করা হয়,সেগুলাও বৈধ।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...