আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
71 views
in ব্যবসা ও চাকুরী (Business & Job) by (1 point)
আস-সালামু আলাইকুম শায়েখ,

আমি আলহামদুলিল্লাহ IOM এর ছাত্র(Alim 228 Batch)| আমি একটি ভারতীয় তথ্যপ্রযুক্তি সংস্থায় কর্মরত| আমাদের সংস্থা বিভিন্ন আলাদা সংস্থাকে(ব্যাঙ্ক, পেট্রলিয়াম,রেল,হাসপাতাল) তথ্য প্রযুক্তিগত পরিসেবা দিয়ে থাকে|  যেমন IOM এর পেমেন্টের নতুন পোর্টলটি পিপীলিকা সফটওয়ার(নামক সংস্থা সম্ভবত তথ্যপ্রযুক্তগত সহয়তা ও রক্ষনাবেক্ষন পরিসেবায় নিয়োজিত), সেরকম আমি আমার কর্মরত ভারতীয় সংস্থার বিদেশি  ব্যাঙ্ককে তথ্যপ্রযুক্তিগত পরিসেবা দেয় এমন প্রযেক্টে কাজ করলে আমার ইনকাম কি হালাল হবে? (এখন বর্তমানে আমি আমাদের সংস্থার হয়ে এক বিদেশি গাড়ি তৈরি করে এমন সংস্থাকে তথ্য প্রযুক্তিগত সহয়তা দিয়ে থাকি,আমাদের ভারতীয় কোম্পানি/সংস্থা পরিসেবার বিনিময়ে টাকা নিয়ে থাকে বিদেশি ওই গাড়ি তৈরির সংস্থার কাছ থেকে আর আমরা বেতন পাই আমাদের ভারতীয় সংস্থার কাছ থেকে )

এখন আমাদের ভারতীয় সংস্থা একটি নতুন প্রজক্টে আমাকে পাঠাতে চাচ্ছে এক বিদেশি ব্যাঙ্ককে তথ্যপ্রযুক্তিগত ও রক্ষনাবেক্ষনের সহয়তা দেওয়ার জন্য(এই প্রজক্টের জন্য আমাদের ভারতীয় সংস্থা প্রযুক্তিগত সহয়তার বিনিময়ে টাকা নেবে, আর আমরা বেতন পাবো আমাদের ভারতীয় সংস্থর কাছে) |এখন আমার ইনকাম কি হালাল থাকবে?

1 Answer

0 votes
by (712,600 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
জাবির ও আব্দুল্লাহ্ বিন্ মাস্ঊদ্ (রা.) থেকে বর্ণিত তাঁরা বলেন:
لَعَنَ رَسُوْلُ اللهِ  آكِلَ الرِّبَا وَمُؤْكِلَهُ وَكَاتِبَهُ وَشَاهِدَيْهِ، وَقَالَ: هُمْ سَوَاءٌ.
‘‘রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম লা’নত (অভিসম্পাত) করেন সুদের সাথে সংশ্লিষ্ট চার ব্যক্তিকে। তারা হচ্ছে: সুদখোর, সুদদাতা, সুদের লেখক ও সুদের সাক্ষীদ্বয়। রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আরো বলেছেন: তারা সবাই সমপর্যায়ের দোষী’’।
(মুসলিম ১৫৯৮; তিরমিযী ১২০৬; আবূ দাউদ ৩৩৩৩; ইব্নু মাজাহ্ ২৩০৭; ইব্নু হিববান ৫০২৫; আহমাদ ৬৩৫, ৬৬০, ৮৪৪, ১১২০, ১২৮৮, ১৩৬৪, ৩৭২৫, ৩৭৩৭, ৩৮০৯, ৪৩২৭, ১৪৩০২)

«تَعَاوَنُوْا عَلَى الْبِرِّ وَالتَّقْوَى، وَلَا تَعَاوَنُوْا عَلَى الْإِثْمِ وَالْعُدْوَانِ، وَاتَّقُوْا اللهَ، إِنَّ اللهَ شَدِيْدُ الْعِقَابِ»
‘‘তোমরা নেক কাজ ও আল্লাহ্ভীরুতায় পরস্পরকে সহযোগিতা করো। তবে পাপাচার ও অত্যাচার করতে কাউকে সহযোগিতা করো না। আল্লাহ্কে ভয় করো। নিশ্চয়ই তিনি কঠিন শাস্তিদাতা’’। (মা’য়িদাহ্ : ২)


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
সুদ হারাম।সুদী লেনদেন মূলক কাজে সহযোগিতা করাও হারাম। ব্যাংকের নিরাপত্তাতে ব্যাংকের সবকিছুই দাখিল। ব্যাংকের মূলধন, ব্যাংকের কাগজপত্র ও দলিল দস্তাবেজ,এবং সুদের হিসাব সবকিছুই এর মধ্যে শামিল। হ্যা, ব্যাংকের মূলধনের নিরাপত্তাই যেহেতু এখানে মূল বিষয়, তাই এরকম কাজ করা যাবে, তবে যেহেতু এখানে সুদের হিসাবও শামিল রয়েছে, তাই এরকম কাজ পরিত্যাগ করাই শ্রেয়।

নু'মান ইবনে বশির বলেন,আমি রাসূলুল্লাহ সাঃ কে বলতে শুনেছি-
রাসূলুল্লাহ সাঃ বলেন,(কোনো জিনিষ)হালাল (হওয়া)পরিস্কার।(এবং কোনো জিনিষ) হারাম(হওয়া) ও পরিস্কার। হ্যা এ দুয়ের মধ্যে কিছু বিধান রয়েছে সাদৃশ্যপূর্ণ। যার সম্পর্কে অধিকাংশ মানুষই জানেনা।যে ব্যক্তি সন্দেহপূর্ণ জিনিষ থেকে বেঁছে থাকল, সে যেন তার দ্বীন এবং ইজ্জতকে হেফাজত করে নিল। আর যে ব্যক্তি সন্দেহপূর্ণ জিনিষে পতিত হল, সে যেন হারামে পতিত হল। যেমন রাখাল ক্ষেতের দেয়াল ঘেষে পশু চড়ালো।এখানে সম্ভাবনা রয়েছে যে, পশু ক্ষেতে নেমে যাবে। 
জেনে রাখ! প্রত্যেক বাদশারই একটি সীমান্তরেখা রয়েছে।এবং আল্লাহ যমীনে তার সীমারেখা হল,তার হারাম বিধি-বিধান।জেনে রাখ! শরীরে একটি মাংসপিণ্ড রয়েছে। যখন সেই মাংসপিণ্ড ভাল থাকে তখন সারা শরীর-ই ভাল থাকে।আর যখন সেই মাংসপিণ্ড নষ্ট হয়ে যায়,তখন সমস্ত শরীরই নষ্ট হয়ে যায়। সেই বস্তু হল,ক্বলব বা অন্তর।(সহীহ বুখারী-৫২)


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...