আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
216 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (16 points)
আসসালামু আলাইকুম, আমার এক আত্মীয়ার মেয়ে সোস্যাল মিডিয়ার মাধ্যমে এক ছেলের সাথে প্রেমে জড়িয়ে পারিবারিকভাবে বিয়ে করতে চাইলে, মেয়ের অভিভাবক পাত্র ও তার পরিবারকে যাচাইয়ের চেষ্টা করে (বিশেষ করে তাদের দ্বীনদারিত্ব)। পাত্র ফজর ছাড়া বাকী ওয়াক্ত সালাত নিয়মিত পড়ার চেষ্টা করে। টাখনুর ওপর কাপড় পড়ে। কিন্তু তার পরিবারের লোকজন সালাত পড়ে না বললেই চলে। উপরন্তু পাত্রের বাবা মহান আল্লাহকে ভালোবেসে নাকি গভীর ধ্যানে থাকে (সালাত পড়ে না, সাপ্তাহিক জুমা তাও নিশ্চিত না) যাকে তারা মারেফত বলে পরিচয় দিয়েছে। উপরন্ত পাত্রের বাবা হিন্দুদের শাখা (এক ধরনের বিশেষ বালা, যা হিন্দু বিবাহিতা নারীরা তাদের মংগলের প্রতিক মনে করে) বিক্রি করে আয় উপার্জন করে এবং তা দিয়েই সংসারের মূল খরচ পরিচালিত হয়। তবে, পাত্রের বাবা সালাতসহ ইসলামের মৌলিক বিধান অস্বীকার করে না। এগুলোকে সে শরিয়ত বলে, আর তার ধ্যান ইত্যাদিকে মারেফত বলে! পাত্রের বাবা, চাচা থেকে শুরু করে জ্ঞাতি গোষ্ঠী প্রায় সবাই এই শাহ অই শাহ এর মুরিদ (সুনির্দিষ্টভাবে কার মুরিদ পাত্রপক্ষ জানাতে অস্বীকার করে! তবে, কথার ভাবে মনে হচ্ছে তারা মাজার পূজারী) (আল্লাহ ভালো জানেন)। পাত্র বাবা চাচারা ধূমপানও করে, তবে পাত্র করে না। পাত্রসহ তার পরিবারে ধর্মীয় মৌলিক বিধি বিধান মেনে চলা হয় না বললেই চলে। এসব বিষয়ে তাদের জ্ঞানেরও অভাব আছে। নিয়মিত পর্দা লংগন হয় এবং মাহরাম, গাইরে মাহরাম এর বাছ বিছার করে না। অধিকন্তু পাত্র বলেছে, তাদের বাড়ি নাকি কোন এক বড় জ্বীনের দায়িত্বে আছে। তাদের পূর্ব পুরুষরা নাকি জ্বীন পুষত (এখন কেউ পুষে কিনা জানায়নি)। প্রায়শই নাকি তাদের বাড়িতে জ্বীন চলাচল করে। কুফুর দিক দিয়েও পাত্রের চেয়ে পাত্রী অনেকাংশে উপরে। উপরন্ত, পাত্রীর পরিবার কঠোর ধর্মীয় অনুশাসন ও দ্বীন পালনের চেষ্টা করে৷ কিন্তু, মেয়ে এ পাত্রের সাথেই বিয়ে বসতে চায়!

এমতাবস্থায়, প্রশ্নগুলো হলোঃ
১) এসব কিছু জেনেও পাত্র শুধু ৪/৫ ওয়াক্ত সালাত পড়ে বলেই কি মেয়ের অভিভাবক মেয়েকে সেখানে বিয়ে দেয়া জায়েজ হবে?
২) পাত্রের বাবা যে হিন্দুদের শাখা বিক্রি করে সংসার চালাচ্ছেন তার উপার্জন বৈধ না অবৈধ?
৩) মেয়ে অভিভাবকের সম্মতি ছাড়াই সেখানে বিয়ে করে ফেললে মেয়ের অভিভাবক সেই বিয়ে ইসলামের আলোকে ও রাষ্ট্রীয় আইনের আলোকে ভেংগে দিতে পারবে কিনা?
৪) মেয়ের অভিভাবক সবকিছু দেখে এটাও ভাবছে যে পাত্রপক্ষ থেকে মেয়ের ওপর ভালোবাসার কালোজাদুও করা হলো নাকি! সেক্ষেত্রে করনীয়?
৫) সর্বোপরি, মেয়ের অভিভাবকের ইসলামের আলোকে এক্ষেত্রে করনীয় কী?

1 Answer

0 votes
by (710,840 points)
edited by

বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
পূর্বে অনেক ফাতাওয়াতে আমরা উল্লেখ করেছি যে,মাতাপিতার সম্মতি ব্যতীত কখনো কোনো মুসলমান যুবক যুবতীর জন্য কোর্ট মেরেজ করা সমীচীন হবে না,মঙ্গলজনক হবে না।মাতাপিতাকে না জানিয়ে বালিগ ছেলে মেয়ের বিবাহ নিয়ে উলামাদের মধ্যে মতবিরোধ রয়েছে।উনেক উলামায়ে কেরাম অভিভাবকহীন বিয়েকে বাতিল বলে মনে করেন।হানাফি মাযহাব মতে কু'ফু হিসেবে ছেলেটি মেয়ের সমকক্ষ বা বেশী মর্যাদার অধীকারী হলেই কেবল বিয়ে শুদ্ধ হয়ে যাবে।নতুবা মেয়ের অভিভাবকের অনুমতির উপর বিয়ে মওকুফ থাকবে।জানুন-https://www.ifatwa.info/994, কুফু সম্পর্কে জানতে https://www.ifatwa.info/780
চার মাযহাবের অবস্থান দলীল সহ বিস্তারিত জানুন- https://www.ifatwa.info/1524

প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১)উক্ত পাত্রের সাথে বিয়ে দেয়া মুনাসিব হবে না।অভিভাবকের উচিৎ, অতিসত্বর অন্যকোথাও বিয়ের ব্যবস্থা করা। হ্যা, যদি ঐ পাত্রের সাথে বিয়ে দেয়া ব্যতিত বিকল্প কোনো ব্যবস্থা না থাকে, তাহলে পাত্রর আকিদা সম্পর্কে খবর নিয়ে দেখবেন যে, আকিদা বিশুদ্ধ কি না? যদি আকিদা বিশুদ্ধ হয়, তাহলে বিয়ে শুদ্ধ হবে।

(২) হিন্দুদের শাখা বলতে যদি এমন হয়, যা তাদের মুর্তি পূজার কোনো কাজে ব্যবহার হয়, তাহলে এমন কাজ করা কখনো উচিৎ হবে না। তবে যেহেতু সরাসরি মুর্তি নয়, তাই ইনকাম হারাম হবে না। 

(৩) ছেলের কু’ফু মেয়ের সমপরিমাণ বা উচ্ছমানের থাকলে মেয়ের অভিভাবক এ বিয়েকে ভাঙ্গতে পারবে না। 

(৪) মেয়েূকে নিয়ে কোনো স্থানীয় মুদাব্বির তথা ভালো আলেম বা ইমাম সাহেবের সাথে যোগাযোগ করুন। যদি কালো হয়, তাহলে উনি পরীক্ষা করে দেখতে পারবেন। এবং সূরা নাস ও ফালাক পড়ে মেয়ের শরীরে ফু দিবেন, যদি বাস্তবই কালো যাদু হয়, তাহলে তা চলে যাবে। 

(৫) আল্লাহর কাছে সাহায্য চেয়ে পরিস্থিতিকে ধর্য্য সহকারে মুকাবেলা করতে হবে। এবং মেয়েকে দ্রুত কোথাও বিয়ে দেয়ার ব্যবস্থা করতে হবে। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by
আসসালামু আলাইকুম শায়খ, শুকরান। শায়খ, ২ং প্রশ্নের উত্তরটি সম্ভবত বাদ পড়ে গিয়েছে। পাত্রের বাবা যে হিন্দুদের শাখা বিক্রি করে সংসার চালাচ্ছেন তার উপার্জন বৈধ না অবৈধ? আর পাত্রের আকীদা বিশুদ্ধ থাকা স্বত্ত্বেও পরিবারের অন্য লোকদের বিশেষ করে তাঁর বাবার আকীদায় সমস্যা থাকলে কি উক্ত পরিবারে বিয়ে দেয়া যাবে?  
by (710,840 points)
জ্বী, সংযোজন ও সংশোধন করা হয়েছে। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...