0 votes
110 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (2 points)
১ বছর রিলেশন করে বিয়ে করা হয়।তখন পরিবারের না জানিয়ে ২ জন সাক্ষী রেখে বিয়ে করা হয় এবং তখন দেনমোহর নির্ধারণ করা হয় নাই।এরপর সহবাস করা হয় নাই।মেয়ের বড় বোন এবং ফুফু নেই।এখন বিয়ের দেনমোহর কীভাবে  নির্ধারণ করা যাবে..??এখন দেনমোহর নির্ধারণ করলে বিয়ে ইসলাম মতো হবে কি না..??


ধন্যবাদ

1 Answer

0 votes
by (224,080 points)
জবাব
بسم الله الرحمن الرحيم 


মহান আল্লাহ তা'আলা ইরশাদ করেনঃ 

وَالْمُحْصَنَاتُ مِنَ النِّسَاء إِلاَّ مَا مَلَكَتْ أَيْمَانُكُمْ كِتَابَ اللّهِ عَلَيْكُمْ وَأُحِلَّ لَكُم مَّا وَرَاء ذَلِكُمْ أَن تَبْتَغُواْ بِأَمْوَالِكُم مُّحْصِنِينَ غَيْرَ مُسَافِحِينَ فَمَا اسْتَمْتَعْتُم بِهِ مِنْهُنَّ فَآتُوهُنَّ أُجُورَهُنَّ فَرِيضَةً وَلاَ جُنَاحَ عَلَيْكُمْ فِيمَا تَرَاضَيْتُم بِهِ مِن بَعْدِ الْفَرِيضَةِ إِنَّ اللّهَ كَانَ عَلِيمًا حَكِيمًا

এবং নারীদের মধ্যে তাদের ছাড়া সকল সধবা স্ত্রীলোক তোমাদের জন্যে নিষিদ্ধ; তোমাদের দক্ষিণ হস্ত যাদের মালিক হয়ে যায়-এটা তোমাদের জন্য আল্লাহর হুকুম। এদেরকে ছাড়া তোমাদের জন্যে সব নারী হালাল করা হয়েছে, শর্ত এই যে, তোমরা তাদেরকে স্বীয় অর্থের বিনিময়ে তলব করবে বিবাহ বন্ধনে আবদ্ধ করার জন্য-ব্যভিচারের জন্য নয়। অনন্তর তাদের মধ্যে যাকে তোমরা ভোগ করবে, তাকে তার নির্ধারিত হক দান কর। তোমাদের কোন গোনাহ হবে না যদি নির্ধারণের পর তোমরা পরস্পরে সম্মত হও। নিশ্চয় আল্লাহ সুবিজ্ঞ, রহস্যবিদ।(সূরা নিসা-২৪)

উকবা ইবন আমির (রাঃ) সূত্রে বর্ণিত।

عَنْ عُقْبَةَ بْنِ عَامِرٍ عَنْ النَّبِيِّ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ إِنَّ أَحَقَّ الشُّرُوطِ أَنْ يُوَفَّى بِهِ مَا اسْتَحْلَلْتُمْ بِهِ الْفُرُوجَ

রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, সর্বাধিক পালনীয় শর্ত হলো তোমরা যা দ্বারা মহিলার লজ্জাস্থান হালাল করবে, তা আদায় করা।(সুনানু নাসাঈ-৩২৮৫)

★শরীয়তের বিধান হলো যদি বিবাহের মোহর নির্দিষ্ট না হয়,তাহলে সেই মহিলাকে মোহরে মিছিল দিতে হবে।
মোহরে মিছিলের ক্ষেত্রে মহিলার বাবার পরিবারের ধর্তব্য হবে,মায়ের পরিবারের নয়।
যেমন, নিজের বোন,সৎ বোন (পিতা শরিকি), ফুফাতো বোন,চাচাতো বোনয যখন ঐ মহিলারা সেই মেয়ের সমপর্যায়ের হয়।
(বয়স,সৌন্দর্যতা,জ্ঞান বুদ্ধি,ইলম আদব,যামানার দিক থেকে)
যদি ঐ মহিলার সমপর্যায়ের কোনো মহিলা সেই বংশে না থাকে,তাহলে এই গুন সম্পন্ন তার সমপর্যায়ের অন্য যেকোনো মহিলা গ্রহনযোগ্য হবে।
(নাজমুল ফাতওয়া ৫/১৬১)

فی الھندیۃ (۳۰۴/۱):وإن تزوجها ولم يسم لها مهرا أو تزوجها على أن لا مهر لها فلها مهر مثلها إن دخل بها أو مات عنها۔
সারমর্মঃ
যদি বিবাহ করে,মোহর নির্দিষ্ট না করে,বা মোহর না দেওয়ার শর্তেই বিবাহ করে,তাহলে সহবাস করলে বা মারা গেলে মোহরে মিছিল দিতে হবে। 

وفیہ أیضا (۳۰۶/۱): ومهر مثلها يعتبر بقوم أبيها إذا استويا سنا وجمالا وبلدا وعصرا وعقلا ودينا وبكارة وكذا يشترط أن تستويا في العلم والأدب وكمال الخلق وأن لا يكون لها ولد كذا في التبيين ۔۔۔ وقوم أبيها أخواتها لأبيها وأمها أو لأبيها وعماتها وبنات عمها۔۔۔ فإن لم يوجد فمن الأجانب من قبيلة هي مثل قبيلة أبيها كذا في التبيين۔
সারমর্মঃ
মোহরে মিছিলের ক্ষেত্রে মহিলার বাবার গোত্র গ্রহনযোগ্যতা পাবে,যখন বয়স,সৌন্দর্যতা,জ্ঞান বুদ্ধি,ইলম আদব,যামানার দিক থেকে বরাবর হয়।,,,
  
وفی الدر المختار (۱۰۸/۳): ( وكذا يجب ) مهر المثل ( فيما إذا لم يسم ) مهرا۔
وفی الرد تحتہ: قوله ( فيما إذا لم يسم مهرا ) أي لم يسمه تسمية صحيحة أو سكت عنه نهر ۔
সারমর্মঃ
যদি বিবাহ করে,মোহর নির্দিষ্ট না করে,তাহলে মোহরে মিছিল দিতে হবে। 
  
وفی الدرالمختار(۱۳۷/۳):( و ) الحرة ( مهر مثلها ) الشرعي ( مهر مثلها ) اللغوي أي مهر امرأة تماثلها ( من قوم أبيها ) لا أمها إن لم تكن من قومه كبنت عمه وفي الخلاصة ويعتبر بأخواتها وعماتها فإن لم يكن فبنت الشقيقة وبنت العم انتهى ۔۔۔وتعتبر المماثلة في الأوصاف (وقت العقد سنّاوجمالا ومالا وبلدا وعصرا وعقلا ودينا وبكارة وثيوبة وعفة وعلما وأدبا وكمال خلق ) وعدم ولد ۔
সারমর্মঃ
গ্রহনযোগ্য হবে বোন ফুফু,যদি তারা না থাকে,নিজ মেয়ে,চাচার মেয়ে,,,,
,
★★প্রশ্নে উল্লেখিত ছুরতে যদি তারা উভয়েই প্রাপ্ত বয়স্ক হয়,এবং শরীয়তের শর্ত মেনে বিবাহ পড়ানো হয়, তাহলে তাদের বিবাহ হয়ে গিয়েছে।
এক্ষেত্রে মোহরে মিছিল দিবে। 
এক্ষেত্রে চাচাতো বোন,ফুফাতো বোন যদি তার সমপর্যায়ের হয়,তাহলে সেটিই গ্রহনযোগ্য মেনে মোহর দিবে।  


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করলে ভালো হয়। অন্যদিকে প্রতিমাসে একাধিকবার আমাদের মুফতি সাহেবগন জুমের মাধ্যমে সরাসরি প্রশ্নের উত্তর দিয়ে থাকেন। সেই ক্লাসগুলোতেও জয়েন করার জন্য অনুরোধ করা গেল। ক্লাসের সিডিউল: fb.com/iomedu.org

Related questions

...