আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
147 views
in সালাত(Prayer) by (102 points)
আসসালামু 'আলাইকুম,


আমি জান্তে পেরেছি রিয়া দুই ধরনের,এর মাঝে যেটা বড় শির্ক সেটাতে ইমান ভংগ হয়।এসব ব্যাপারে একটু বিস্তারিত জানতে চাই।


এবং আমি অলসতা বশত নামাজ মাঝে মাঝে কাযা হয়,অনেক সময় কেউ না থাকলে নামাজটা কাযা হয়েই যাই,কিন্তু স্ত্রী/আব্বুম্মু/ বা অন্য কেউ থাকলে তারা কি ভাব্বে ভেবে পড়ি/ বা মিথ্যা বলি যে পড়ছি/ বা অন্য ঘরে এসে একটু সাউন্ড করি / অযুর ভান করি।।এসবে কি ইমান ভংগ হয়েছে

1 Answer

0 votes
by (62,960 points)
edited by

 

بسم الله الرحمن الرحيم

জবাব,

 যারা লোক-দেখানো ইবাদত করে তাদের নিন্দা করে বলা হয়েছে,

فويل للمصلين اللذين هم عن صلواتهم ساهون اللذين هم يراؤن

 ‘ধ্বংস সেসব নামাজির জন্য, যারা তাদের নামাজের ব্যাপারে উদাসীন, যারা প্রদর্শন, নিত্যপ্রয়োজনীয় জিনিস দেওয়া থেকে বিরত থাকে।’ (সুরা : মাউন, আয়াত : ৪-৭)

প্রদর্শনপ্রিয়তা নিয়তের অসততা, যা ইবাদতকে মূল্যহীন করে দেয়। নিয়ত ঠিক না হলে আল্লাহর কাছে বান্দার কোনো কাজই গ্রহণযোগ্য নয়। নিয়ত শুদ্ধ হলে আল্লাহ জাগতিক কাজকে ইবাদতের মর্যাদা দেন। আবার নিয়ত শুদ্ধ না হলেও ইবাদতসমূহ প্রত্যাখ্যান করেন।

قال رسول الله صلى الله عليه وسلم  إنما الأعمال بالنيات

রাসুলুল্লাহ (সা.) বলেছেন, ‘নিশ্চয় কাজের ফলাফল নিয়তের ওপর নির্ভরশীল।’ (সহিহ বুখারি, হাদিস : ১)

আল্লামা ইবনে কায়্যিম (রা.) কবিরা গুনাহের তালিকার প্রথমে রিয়ার আলোচনা করেছেন। ইমাম গাজ্জালি (রহ.) বলেছেন, ‘জেনে রাখো, নিশ্চয় প্রদর্শনপ্রিয়তা হারাম। প্রদর্শনকারী আল্লাহর নিকট অপছন্দনীয়। আয়াত, হাদিস ও পূর্ববর্তী আলেমদের বক্তব্য দ্বারা তা প্রমাণিত।’ (ইহয়াউ উলুমিদ্দিন : ২/৪৮০)

বান্দার আমলে রিয়া যদি ইচ্ছাকৃত হয়, তবে তা যত নগন্যই হোকসে আমল আল্লাহর দরবারে গ্রহণযোগ্য নয়। হাদিসে ইরশাদ হয়েছে, আল্লাহ তাআলা বলেন, ‘আমি শরিককারীদের শরিক থেকে অমুখাপেক্ষী। যে ব্যক্তি কোনো আমল করল এবং তাতে আমার সঙ্গে কাউকে শরিক করল, আমি তাকে ও যাকে সে শরিক করল তাকে প্রত্যাখ্যান করি।’ (সহিহ মুসলিম, হাদিস : ৩৫২৮)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!

আল্লাহ তায়ালা ছাড়া অন্য কাউকে দেখানোর জন্য কোন ইবাদত করা রিয়ার অন্তর্ভুক্ত। রিয়া করা কবীরা গুনাহ। রিয়ামুক্ত ইবাদত করার জন্য বেশী বেশী ইস্তেগফার করতে হবে এবং  রিয়া বা প্রদর্শনপ্রিয়তা থেকে আত্মরক্ষার জন্য উলামায়ে কেরামগন কয়েকটি প্রচেষ্টার কথা বলেছেন, তা অনুসরণ করার চেষ্টা করতে হবে। নিম্নে তা তুলে ধরা হলো,

১.   ইবাদতের সময় আল্লাহর অস্তিত্বের স্মরণ করা। এটা চিন্তা করা যে আল্লাহ আমার মনের খবর জানেন; আমি কেন করছি, কী করছি সব তিনি দেখছেন। হাদিসে যেমন বর্ণিত হয়েছে

ان تعبد الله كأنك تراه فإن لم تكن تراه فإنه يراك

 ‘তুমি আল্লাহর ইবাদত এমনভাবে কোরো যেন তুমি তাঁকে দেখছ। যদি তা সম্ভব না হয়, তবে তিনি তোমাকে দেখছেন।’ (সহিহ বুখারি, হাদিস : ১)

২.   রিয়ার ভয়াবহতার কথা স্মরণ করা। প্রদর্শন আল্লাহর ক্রোধের কারণ, তা সব সময় মনে রাখা।

৩.   রিয়ামুক্ত আমলের পুরস্কারের কথা স্মরণ করা এবং তা অর্জনের প্রত্যয় গ্রহণ করা।

৪.   আল্লাহর কাছে অনুতপ্ত হয়ে ক্ষমা যাওয়া, যেন তিনি অনুগ্রহ করে আমলটি কবুল করে নেন.

৫.   রিয়ামুক্ত আমলের তাওফিক চেয়ে আল্লাহর কাছে সাহায্য প্রার্থনা করা।

আপনি ওয়াসওয়াসার প্রতি লক্ষ্য করিবেননা।

এই ওয়াসওয়াসা আসে শয়তানের পক্ষ থেকে,তাই আপনি আমল করেই যাবেন কখনো ওয়াসওয়াসা আসলে لا حول ولا قوة إلا بالله العلي العظيم পড়বেন। ইনশাআল্লাহ উক্ত  পদ্ধতিগুলো অনুসরণ করলে আপনি রিয়া বা লৌকিকতা থেকে রেহাই পাবেন।   


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী মুজিবুর রহমান
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...