আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
265 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (17 points)

আসসালামু আলাইকুম শায়েখ। 

এক ছোট বোনের প্রশ্ন। 

১. আমি দশম শ্রেণির শিক্ষার্থী। আমার পরিবার আমাকে বোরকা কিনে দিচ্ছে না। তারা বলছে কলেজে উঠলে কিনে দিবে এখন না। আমি এতদিন সেলোয়ার-কামিজ ও মাথায় হিজাব পড়তাম। এখন পুরোপুরি পর্দা করতে চাই যার জন্য বোরকা অতিব জরুরি। এমতাবস্থায় বোরকা কিনে না দেওয়া হলে আমি যদি ফুলহাতা ঢিলেঢালা সেলোয়ার-কামিজ এর সাথে ভালো করে মোটা ওড়নার হিজাব পড়ি এবং পায়ে মোজা পড়ি এতে কি আমার পর্দা হবে?? কোনো গুনাহ হবে কি?? 

২. হিজাব পড়তে দেয়া হলেও আমাকে নিকাব পড়তে দিবে না। তাই মাস্ক পরলে কি নিকাবের উদ্দেশ্য পূরণ হবে?? আলহামদু লিল্লাহ এখন মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছে।

৩. কেউ যদি কালো বোরকা পরতে চায়, কিন্তু তাকে যদি অন্য রঙের বোরকা কিনে দেয়া হয় এবং যদি সেটাতে কোনো ধরনের কারুকাজ না থাকে সেটা পরতে কি কোনো সমস্যা আছে? কারণ কারুকাজ করা বোরকা সবার দৃষ্টি আকর্ষণ করে। এজন্য কালোই শ্রেয়।

শায়েখ দয়া করে সমাধান দিন। আমার জন্য দুআ করবেন যেন আমি পরিপূর্ণ পর্দা করতে পারি এবং আল্লাহ তায়ালা যেন আমার পরিবারকে বুঝ দান করেন। জাযাকাল্লাহ খায়ের শায়েখ।

1 Answer

0 votes
by (696,600 points)
ওয়া আলাইকুম আসসালাম।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ- 
পর্দার তিনটি স্থর রয়েছে।অবস্থাভেদে এই তিনটির যেকোনো একটি ফরয।বিস্তারিত জানিন-https://www.ifatwa.info/572
সাধারণত সর্বোত্তম পর্দা হল,সমস্ত শরীর ঢেকে রাখা।প্রয়োজনে এক চোখ খোলা রাখা যেতে পারে।এই শরীর ঢাকার জন্য প্রচলিত বোরখা জরুরী নয়।বরং যেকোনো কাপড় দ্বারা সমস্ত শরীর ঢেকে নিলেই পর্দার ফরয আদায় হয়ে যাবে।

(১)
আপনার বর্ণিত পদ্ধতি অনুযায়ী পর্দার ফরয আদায় হয়ে যাবে।তবে যেহেতু বোরখা বা বোরখার মত পোষাক সবচেঁয়ে বেশী নিরাপদ,তাই উত্তম হল,বোরখা বা বোরখার মত কোনো পোষাককে পর্দার জন্য বেছে নেয়া।এবং এ জন্য পরিবারকে যথাসাধ্য বুঝানোর চেষ্টা করা।দেখুন-https://www.ifatwa.info/711

(২)
নিকাব হচ্ছে,এক চোখ বা দুই চোখ খোলা রেখে সমস্ত মুখমণ্ডল ও মাথা গর্দান, সবকিছুই ঢেকে রাখা।কিন্তু মাস্ক দ্বারা সেটা সম্ভব না।তাই মাস্কের বদলে নিকাব পড়াই উত্তম।কেননা মাস্ক পরিধানের পরও সৌন্দর্য বাহিরে প্রকাশ হওয়ার সম্ভাবনা রয়েছে।তবে মুখ খোলা রাখা থেকে মাস্ক পরিধানই উত্তম।

(৩)
মহিলারা যেকোনো রংয়ের বোরখা পড়তে পারবে।মহিলাদের জন্য কাপড়ের রংয়ের কোনো বাধ্যবাধকতা নেই।তবে পর-পুরুষের আকর্ষণ জন্মে, এমন পোষাক বা এমন বোরখা পড়া যাবে না।বিস্তারিত জানুন-https://www.ifatwa.info/1090


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...