আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+2 votes
109 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (16 points)
আসসালামু আলাইকুম।
এক আপুর প্রশ্ন,,,
আমার বয়স যখন ৫/৬ তখন আমার মা বাবার ডিভোর্স হয়ে যায়। তারপর আমার মামা আমাদেরকে নানু বাড়িতে নিয়ে আসে। মামার আর্থিক অবস্থা ভালো ছিল না  আমাদের দুজনের খরচ বহন করতে কষ্ট হয়ে যায় । তারপর আমার পাশের ঘরের মামা আমাদের রেখে দেয়।  যখন হেদায়েত পাই তখন বুঝি এই মামা আমার মাহরাম নয়। তখন থেকে নিকাবসহ হিজাবগুলো পড়ে তাদের সামনে যাই সবসময় বোরকা পড়ে থাকা ত আর সম্ভব  না। ঘরে আমার মামাতো ভাইয়েরাও আছে তাদের সামনেও পর্দা করতে আমার কষ্ট হয়। এই মামার ঘর থেকে আমার নানু বাড়ি ৩-৪ ঘর পরে। আমি নানু বুড়ো  দেখতে যাওয়া লাগে। যেতে চাইনা  (পর্দার সমস্যা হয়) সবাই জোড়াজুড়ি করে নিয়ে যায় সবসময় বোরকা পড়ে যাওয়া সম্ভব না। পাশের এক হাফেজা আপু বলছে,  নিকাবসহ হিজাব পড়ে যে মামাদের সামনে যায়  এভাবে নাকি পর্দা হয় এভাবে পর্দা করে লাভ কি!  এটা শুনে আমার কান্না চলে আসে।
এভাবে কি পর্দা হচ্ছে  না..?
আমি আর কিভাবে পর্দা করতে পারি পরামর্শ দিন..?

1 Answer

0 votes
by (712,760 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
পর্দার তিনটি স্থর নিয়ে।
প্রথম স্থরঃ 
মহিলা সর্বাবস্থায় ঘরে বসে থাকবে,অর্থাৎ ঘরের ভিতর থাকার মাধ্যমে ব্যক্তি পর্দা করবে।
আল্লাহ তা'আলা বলেনঃ 
ﻭَﺇِﺫَﺍ ﺳَﺄَﻟْﺘُﻤُﻮﻫُﻦَّ ﻣَﺘَﺎﻋًﺎ ﻓَﺎﺳْﺄَﻟُﻮﻫُﻦَّ ﻣِﻦ ﻭَﺭَﺍﺀ ﺣِﺠَﺎﺏٍ ﺫَﻟِﻜُﻢْ ﺃَﻃْﻬَﺮُ ﻟِﻘُﻠُﻮﺑِﻜُﻢْ ﻭَﻗُﻠُﻮﺑِﻬِﻦَّ
তোমরা তাঁর পত্নীগণের কাছে কিছু চাইলে পর্দার আড়াল থেকে চাইবে। এটা তোমাদের অন্তরের জন্যে এবং তাঁদের অন্তরের জন্যে অধিকতর পবিত্রতার কারণ। {সূরা আহযাব-৫৩}
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/572

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনার পরিস্থিতি বিবেচনায় আপনার জন্য প্রশ্নের বর্ণিত পদ্ধতি অনুযায়ী পর্দা করার রুখসত থাকবে। হ্যা, যখন সামর্থ্য হবে, এবং পরিবেশ অনুকুলে থাকবে, তখন আপনি সর্বোচ্ছ স্থরের পর্দা আঞ্জাম দিবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,760 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...