আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
498 views
in সালাত(Prayer) by (15 points)
আসসালামুয়ালাইকুম,

১/ বেতরের সালাতে যদি সম্পর্ক দোয়ায় কুনুত মুখস্থ না থাকে, তাহলে দোয়ায় কুনুতের অল্প কিছু অংশ মুখস্থ থাকলে এবং সেই অংশ তিলাওয়াত করলে কি সালাত আদায় হবে?

২/ কোন ওয়াক্চের নামাজ কাযা হলে যদি পরবর্তী ওয়াক্তের জামায়াত শুরু হয়ে যায় তাহলে কি আগে কাযা আদায় করতে হবে না জামায়াত ধরতে হবে?

৩/ যদি পরবর্তী ওয়াক্তের সময়‌ও চলে যাওয়ার সম্ভাবনা থাকে তাহলে কি ঐ ওয়াক্তের নামাজ আগে আদায় করতে হবে? না আগে কাযা আদায় করতে হবে?

1 Answer

0 votes
by (676,960 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-


(০১)
বিতর নামাযে দুআয়ে কুনুত পড়া ওয়াজিব। 

এটি তৃতীয় রাকাতে সূরা ফাতিহা ও সাথে সূরা মিলিয়ে তাকবীর বলে হাত বেঁধে পড়তে হয়।

দুআয়ে কুনুত হল,

اللهُمَّ إِنَّا نَسْتَعِينُكَ وَنَسْتَغْفِرُكَ , وَنُثْنِي عَلَيْكَ الْخَيْرَ كُلَّهُ وَنَشْكُرُكَ وَلَا نَكْفُرُكَ وَنَخْلَعُ وَنَتْرُكُ مَنْ يَفْجُرُكَ اللهُمَّ إِيَّاكَ نَعْبُدُ وَلَكَ نُصَلِّي , وَنَسْجُدُ وَإِلَيْكَ نَسْعَى وَنَحْفِدُ نَرْجُو رَحْمَتَكَ وَنَخْشَى عَذَابَكَ إِنَّ عَذَابَكَ بِالْكُفَّارِ مُلْحِقٌ

শরহু মাআনিল আছার, হাদীস নং-১৪৭৫।

কুনুতের উদ্দেশ্য হচ্ছে- দোয়া করা। 
হাদীসে উল্লেখিত দোয়া পড়বে বা কোনো দোয়া মূলক আয়াত পাঠ করতে হবে।

তাই যেসব আয়াতে দোয়া আছে সেসব আয়াত পড়া ও সেগুলো দিয়ে কুনুত করা জায়েয হবে। যেমন ধরুন আল্লাহ তাআলার বাণী:

رَبَّنَا لَا تُزِغْ قُلُوبَنَا بَعْدَ إِذْ هَدَيْتَنَا وَهَبْ لَنَا مِنْ لَدُنْكَ رَحْمَةً إِنَّكَ أَنْتَ الْوَهَّابُ  [آل عمران: 8]

(অনুবাদ:হে আমাদের রব্ব! সরল পথ প্রদর্শনের পর তুমি আমাদের অন্তরকে সত্য লংঘনে প্রবৃত্ত করোনা এবং তোমার নিকট থেকে আমাদিগকে অনুগ্রহ দান কর। তুমিই সব কিছুর দাতা।)[সূরা আলে ইমরান, আয়াত: ৮]

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
 প্রশ্নে উল্লেখিত ছুরতে দোয়ায়ে কুনুত পুরাটা পাঠ করা হয়নি,কিছু অংশ পাঠ করা হয়েছে,এতে সালাত আদায় হয়ে যাবে।


(০২)
তিনি যদি সাহেবে তারতিব হোন,তাহলে তাহলে তাকে এক্ষেত্রেও আগে সেই কাজা নামাজ আদায় করতে হবে,পরবর্তীতে এই ওয়াক্তের ফরজ নামাজ আদায় করতে হবে।
জামা'আত শেষ হয়ে গেলে একাকী এই ওয়াক্তের ফরজ নামাজ আদায় করবে। 

আর যদি সাহেবে তারতিব না হয়,তাহলে সে জামা'আতের নামাজে শরীক হবে।
,
সাহেবে তারতিব কাকে বলে, জানুনঃ
,
(০৩)
এক্ষেত্রে সব ছুরতেই আগে সেই ওয়াক্তের নামাজ আদায় করতে হবে।
পরবর্তীতে আগের কাজা  নামাজ আদায় করতে হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (15 points)
জাযাকাল্লাহ খাইর শায়েখ

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 278 views
...