আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
1,174 views
in সালাত(Prayer) by (35 points)
edited by
আস-সালামু আলাইকুম
১) বিতর সালাতে কিরাত উচ্চস্বরে পড়লে কি কুনুতও উচ্চস্বরে পড়তে হবে? নাকি নিম্নস্বরে পড়লেও হবে?

২) ফরজ সালাত আদায়ের পর অন্য সালাত আদায় করতে হলে স্থান পরিবর্তন করতে হয় এটা জানি। রসুল (ﷺ) ফরজ সালাত এবং সুন্নাত/নফল সালাত একই স্থানে আদায় করতে নিষেধ করেছেন। তাহলে অন্য সুন্নাত/বিতর সালাতের ক্ষেত্রেও কি একই নিয়ম? স্থান পরিবর্তন করতে হবে?

1 Answer

0 votes
by (657,800 points)
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


(০১)
নিম্নস্বরে পড়লেও হবে।
কোনো সমস্যা নেই।
,
(০২)
যেই জায়গায় ফরজ আদায় করা হয়েছে,সেই জায়গা থেকে সরে সুন্নাত,নফল আদায় করা মুস্তাহাব। 
এটি ওয়াজিব বিধান নয়,যে তাহা আবশ্যকীয় হবে।

এর কারন হলো, সিজদার স্থান বাড়ানো;
মানুষ যত জায়গায় আল্লাহর ইবাদত করবে,সেজদাহ করবে, সমস্ত জায়গা কিয়ামতের দিন তার পক্ষে সাক্ষ্য দিবে।
২য় কারনঃ
যদি ফরজের মতোই সকলেই নিজ স্থানে সুন্নাত আদায় করে,তাহলে বাহির থেকে যেই লোক আসবে,তার বুঝতে কষ্ট হবে যে তারা ফরজ আদায় করতেছে,জামাত হচ্ছে।
কিতাবুল ফাতওয়া ২/২৫১
.
হাদীস শরীফে এসেছেঃ 

حَدَّثَنَا مُسَدَّدٌ، حَدَّثَنَا حَمَّادٌ، وَعَبْدُ الْوَارِثِ، عَنْ لَيْثٍ، عَنِ الْحَجَّاجِ بْنِ عُبَيْدٍ، عَنْ إِبْرَاهِيمَ بْنِ إِسْمَاعِيلَ، عَنْ أَبِي هُرَيْرَةَ، قَالَ قَالَ رَسُولُ اللهِ صلى الله عليه وسلم " أَيَعْجِزُ أَحَدُكُمْ " . قَالَ عَنْ عَبْدِ الْوَارِثِ " أَنْ يَتَقَدَّمَ أَوْ يَتَأَخَّرَ أَوْ عَنْ يَمِينِهِ أَوْ عَنْ شِمَالِهِ " . زَادَ فِي حَدِيثِ حَمَّادٍ " فِي الصَّلَاةِ " . يَعْنِي فِي السُّبْحَةِ . - صحيح

আবূ হুরাইরাহ (রাঃ) সূত্রে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ তোমাদের কেউ কি ফারয সলাত আদায়ের পর সামনে এগিয়ে বা পিছনে সরে অথবা ডানে বা বাম সরে নফল সলাত আদায় করতে অপারগ? হাম্মাদ (রহঃ) বর্ণিত হাদীসে আছে, ফারয সলাত আদায়ের পর।
(আবু দাউদ ১০০৬,ইবনু মাজাহ (অধ্যায় : সলাত ক্বায়িম, অনুঃ নফল সলাত সম্পর্কে, হাঃ ১৪২৭), আহমাদ (২/৪২৫)।)
,
بَاب مَا جَاءَ فِي صَلَاةُ النَّافِلَةِ حَيْثُ تُصَلَّى الْمَكْتُوبَةُ
ফরয সলাতের স্থানে দাঁড়িয়ে নফল সলাত পড়া সম্পর্কে।

حَدَّثَنَا أَبُو بَكْرِ بْنُ أَبِي شَيْبَةَ، حَدَّثَنَا إِسْمَاعِيلُ ابْنُ عُلَيَّةَ، عَنْ لَيْثٍ، عَنْ حَجَّاجِ بْنِ عُبَيْدٍ، عَنْ إِبْرَاهِيمَ بْنِ إِسْمَاعِيلَ، عَنْ أَبِي هُرَيْرَةَ، عَنِ النَّبِيِّ ـ صلى الله عليه وسلم ـ قَالَ " أَيَعْجِزُ أَحَدُكُمْ إِذَا صَلَّى أَنْ يَتَقَدَّمَ أَوْ يَتَأَخَّرَ أَوْ عَنْ يَمِينِهِ أَوْ عَنْ شِمَالِهِ " يَعْنِي السُّبْحَةَ .

আবূ হুরাইরাহ (রাঃ) থেকে বর্ণিত। নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেনঃ তোমাদের কেউ (ফরয) সালাত (নামায/নামাজ) পড়ার পর একটু সামনে এগিয়ে বা পিছনে সরে অথবা তার ডানে বা বাঁমে সরে (নফল) সালাত (নামায/নামাজ) আদায় করতে কি অপরাগ হবে?
(তাখরীজ কুতুবুত সিত্তাহ:ইবনে মাজাহ ২৪২৭,  আবূ দাঊদ ১০০৬, আহমাদ ৯২১২। তাহক্বীক্ব আলবানী: সহীহ। তাখরীজ আলবানী: সহীহ আবী দাউদ ৬২৯, আবী দাউদ ৬২৯, ৯২২।)
,
★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই, 
ফরজ নামাজের স্থানে সুন্নাত নফল পড়া নিষেধ নয়,এটি মুস্তাহাব আমল।
না করলে গুনাহ নেই।
,
উপরোক্ত হাদীস থেকে প্রমানিত হয় যে এটি ফরজ নামাজ আদায় করার পরপরই যেই নামাজ আদায় করবে,সেটার ক্ষেত্রে এই বিধান।
 চাই তাহা সুন্নাত হোক, চাই নফল হোক।
,
অন্যা কোনো সময়ে,বা ফরজ নামাজের পর একবার সরে আসার পর,সুন্নাত নফল,বিতর নামাজ আদায় কালে এক নামাজ এক নামাজের পর আরেক নামাজের আগে স্থান পরিবর্তন করা মুস্তাহাব নয়।
,
তবে দুনিয়ার বুকে নিজের ইবাদত,সেজদার স্থান বেশি করার নিয়তে স্থান পরিবর্তন করতে পারেন।
কোনো সমস্যা নেই।  


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 267 views
0 votes
1 answer 486 views
...