আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
94 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (21 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লহ

১) কয়েকদিন পর আমাদের কলেজে জুনিয়রদেরকে স্বাগতম জানানোর জন্য নবীনবরণ হবে। সেখানে কলেজের প্রত্যেক স্টুডেন্ট এর টাকা দেওয়া বাধ্যতামুলক। ওই অনুষ্ঠানে নাচ গান ছেলে-মেয়ের অবাধ মেলামেশা থাকবে, আল্লহুম্মাগফিরলী। আমি ওখানে যাবনা নাচ গান থাকবে তাই। কিন্তু এই অনুষ্ঠানের জন্য আমার টাকা দিতে হবে। এতে কি আমার গুনাহ হবে? গুনাহ হওয়ার সম্ভাবনা থাকলে করনীয় কি?

২) আমাদেরকে প্রতি মাসেই কলেজ থেকে সরকারী ভাতা দেওয়া হয়। ওই টাকা থেকে প্রতিমাসেই ২০-৩০ টাকা রেখে দেওয়া হয় স্টুডেন্টদের বিভিন্ন ধরনের কাজের জন্য। এটা সবার থেকেই রেখে দিয়ে তারপর বাকি টাকা টা আমাদের দেয়া হয়। এই টাকা দিয়ে স্টুডেন্টদের ভালোর জন্য কাজ করা হয়, আবার কখনো কখনো এমন কাজ করা হয় যা ইসলাম সাপোর্ট করেনা যেমন উপরে বর্নিত নবীনবরণ অনুষ্ঠানেও এই খাত থেকে কিছু টাকা দেয়া হবে। এখন এই যে ২০-৩০ টাকা প্রতিমাসেই আমাদের থেকে রেখে দেয়া হয় তা আলাদা করে রাখা হয় না যে এই টাকাগুলো স্টুডেন্ট দের জন্য আর এই টাকাগুলো বিভিন্ন কালচারাল প্রোগ্রামের জন্য। যেহেতু আলাদা করা নাই বিষয়টা তাই আমিও বলতে পারিনা যে কালচারাল এর টাকা আমি দিবো না। মোটকথা, আমার টাকা টাও বিভিন্ন ইসলামবিরোধী কাজে খরচ করা হচ্ছে। এতে কি আমার গুনাহ হবে? আমার করনীয় কি এক্ষেত্রে?

1 Answer

0 votes
by (63,560 points)
edited by

ওয়া আলাইকুমুস সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।

বিসমিল্লাহির রাহমানির রাহিম।

জবাবঃ

আল্লাহ তায়ালা বলেন-

وَتَعَاوَنُوا عَلَى الْبِرِّ وَالتَّقْوَىٰ ۖ وَلَا تَعَاوَنُوا عَلَى الْإِثْمِ وَالْعُدْوَانِ ۚ وَاتَّقُوا اللَّهَ ۖ إِنَّ اللَّهَ شَدِيدُ الْعِقَابِ

সৎকর্ম ও খোদাভীতিতে একে অন্যের সাহায্য কর। পাপ ও সীমালঙ্ঘনের ব্যাপারে একে অন্যের সহায়তা করো না। আল্লাহকে ভয় কর। নিশ্চয় আল্লাহ তা’আলা কঠোর শাস্তিদাতা। (সূরা মায়েদা, আয়াত নং-২)

 

আল্লাহ তায়ালা বলেন-

مَّثَلُ الَّذِينَ يُنفِقُونَ أَمْوَالَهُمْ فِي سَبِيلِ اللَّهِ كَمَثَلِ حَبَّةٍ أَنبَتَتْ سَبْعَ سَنَابِلَ فِي كُلِّ سُنبُلَةٍ مِّائَةُ حَبَّةٍ ۗ وَاللَّهُ يُضَاعِفُ لِمَن يَشَاءُ ۗ وَاللَّهُ وَاسِعٌ عَلِيمٌ

যারা আল্লাহর রাস্তায় স্বীয় ধন সম্পদ ব্যয় করেতাদের উদাহরণ একটি বীজের মতযা থেকে সাতটি শীষ জন্মায়। প্রত্যেকটি শীষে একশ করে দানা থাকে। আল্লাহ অতি দানশীলসর্বজ্ঞ। (সূরা বাকারা, আয়াত নং-২৬১)

 

তিনি অন্যত্রে ইরশাদ করেন-

الَّذِينَ يُنفِقُونَ أَمْوَالَهُمْ فِي سَبِيلِ اللَّهِ ثُمَّ لَا يُتْبِعُونَ مَا أَنفَقُوا مَنًّا وَلَا أَذًى ۙ لَّهُمْ أَجْرُهُمْ عِندَ رَبِّهِمْ وَلَا خَوْفٌ عَلَيْهِمْ وَلَا هُمْ يَحْزَنُونَ

যারা স্বীয় ধন সম্পদ আল্লাহর রাস্তায় ব্যয় করেএরপর ব্যয় করার পর সে অনুগ্রহের কথা প্রকাশ করে না এবং কষ্টও দেয় নাতাদেরই জন্যে তাদের পালনকর্তার কাছে রয়েছে পুরস্কার এবং তাদের কোন আশংকা নেইতারা চিন্তিতও হবে না। (সূরা বাকারাআয়াত নং-২৬২)

 

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!

 

. হারাম কাজে টাকা দেওয়া জায়েজ নয় তাই প্রশ্নোক্ত ক্ষেত্রে যেহেতু নাচ গান ছেলে-মেয়ের অবাধ মেলামেশার জন্যই টাকাগুলো ব্যবহার করা হবে। সুতরাং উক্ত অনুষ্ঠানে টাকা দেওয়া জায়েজ হবে না। দিলে আপনারও গুনাহ হবে।

২. প্রশ্নোক্ত ক্ষেত্রে আপনার কোনো গুনাহ হবে না ইনশাআল্লাহ  কারণ এখানে যেহেতু  হারাম কাজে ব্যবহার করা হবে খুবই অল্প টাকা। আর তুলনা মূলক বৈধ কাজে বেশী ব্যবহার করা হয়। আবার যেহেতু আপনার উক্ত টাকা নিশ্চিৎ হারাম কাজেই ব্যবহার হবে বিষয়টি এমন নয়। তাই উক্ত টাকার কারণে হারাম কাজের সহযোগিতার গুনাহ হবে না ইনশাআল্লাহ। তবে আপনি অবশ্যই ঐ হারাম অনুষ্ঠানে অংশগ্রহণ ও টাকা দেওয়া থেকে বিরত থাকবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী আব্দুল ওয়াহিদ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...