আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
132 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (2 points)
reshown by
জনাব, মুফতি সাহেব আসসালামুআলাইকুম ।আমি আমার স্ত্রীকে তালাক,তালাক,তালাক বলেছি কিন্তু আমাদের মাঝে কোন সহবাস হয় নি । নিন্মোক্ত ঘটনা ঘটছে:-

১।একদিন আমি আর আমার স্ত্রী দুপুর বা সকালে একটা রেস্টুরেন্টে প্রবেশ করছি ।সম্ভবত তখন বিদ্যুৎ ছিলো না ।তাই একটু আবছা অন্ধকার ছিলো ।আমরা যেখানে বসছি সেখানে বদ্ধ ছিলাম না ।আমাদের পাশ দিয়ে যে কেউ হাটলেই আমাদের দেখতে পারবে ।যে কেউ আমাদের কাছে প্রবেশ করতে পারবে কোনো বাধা নেই ।আমাদের কে যিনি খাবার সার্ভ করেন তিনি কিছুক্ষন পরপর আসেন কিছু লাগবে কিনা তা জানার জন্য । আমাদের মাধে হালকা স্পর্শ হইছে তখন । কিন্তু যে কেউ পাশ দিয়ে হাটঁলেই দেখবে । আর যিনি খাবার সার্ভ করেন উনি যে কোন সময় এখানে আসা যাওয়া করেন ।সুতরাং সহবাস প্রতিবন্ধকতা আছে ।

একজন মুফতি সাহেব কে জানালে উনি বলে এসব খালওয়াত হবে না । যে কেউ আসার সুযোগ আছে যেহেতু বদ্ধ না ।আর যিনি খাবার সার্ভ করেন উনি সরাসরি প্রবেশ এর সুযোগ বা অন্য যে কেউ সরাসরি প্রবেশ এর সুযোগ আছে ।

২।একদিন আমি আমার স্ত্রী রাতের বেলায় রাস্তা গিয়ে হাটাঁহাটি করছি কোন কাজের জন্য । রাস্তায় গাড়ির চলাচল এবং আমাদের পাশে মানুষের চলাচল ছিলো ।মাঝে মাঝে  গাড়ি না আসলে রাস্তাটা অন্ধকার হয় কিন্তু মানুষের চলাচল আছেই রাস্তায় আমাদের পাশে ।

দয়া করে জানাবেন ।

1 Answer

0 votes
by (657,800 points)
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


সহবাস কিংবা খালওয়াতে সহীহাহ  এর পূর্বে প্রশ্নে উল্লেখিত পদ্ধতিতে  তালাক দিলে এক তালাক পতিত হবে।

মহান আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ 

لَا جُنَاحَ عَلَیۡکُمۡ اِنۡ طَلَّقۡتُمُ النِّسَآءَ مَا لَمۡ تَمَسُّوۡہُنَّ اَوۡ تَفۡرِضُوۡا لَہُنَّ فَرِیۡضَۃً ۚۖ وَّ مَتِّعُوۡہُنَّ ۚ عَلَی الۡمُوۡسِعِ قَدَرُہٗ وَ عَلَی الۡمُقۡتِرِ قَدَرُہٗ ۚ مَتَاعًۢا بِالۡمَعۡرُوۡفِ ۚ حَقًّا عَلَی الۡمُحۡسِنِیۡنَ ﴿۲۳۶﴾

যদি তোমরা স্ত্রীদেরকে স্পর্শ না করে অথবা মোহর নির্ধারণ না করেই তালাক দাও তবে তোমাদের কোন অপরাধ নেই। আর তোমরা তাদের কিছু সংস্থান করে দেবে, সচ্ছল তার সাধ্যমত এবং অসচ্ছল তার সামর্থ্যানুযায়ী, বিধিমত সংস্থান করবে, এটা মুহসিন লোকদের উপর কর্তব্য।
(সুরা বাকারা ২৩৬)

বিস্তারিত জানুনঃ 

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,
প্রশ্নে উল্লেখিত উভয় ছুরতে যেহেতু সহবাস হতে প্রতিবন্ধকতা রয়েছে, তাই উভয় ছুরতেই খালওয়াতে সহীহাহ হয়নি।
তাই প্রশ্নে উল্লেখিত ছুরতে শুধুমাত্র এক তালাক পতিত হবে।
পুনরায় উক্ত স্ত্রীকে বিবাহ করতে চাইলে বিবাহ করতে পারবে।         

 إذا طلق الرجل امرأته ثلاثا قبل الدخول بها وقعن عليها فإن فرق الطلاق بانت بالأولى ولم تقع الثانية والثالثة

যদি কেউ তার স্ত্রীকে সহবাসের পূর্বে তিন তালাক দিয়ে দেয়,তাহলে তিন তালাকই তার উপর পতিত হবে।আর যদি বিচ্ছিন্ন ভাবে এক এক করে তিন তালাক দেয়,তাহলে প্রথম তালাক দ্বারাই স্ত্রী বায়েন হয়ে যাবে।দ্বিতীয় এবং তৃতীয় তালাক তার উপর পতিত হবে না।(ফাতাওয়ায়ে হিন্দিয়া-১/৩৭৩)

আরো জানুনঃ 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...