আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
107 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (3 points)
edited by
ক্ষমা চেয়ে নিচ্ছি কারণ প্রশ্নটা আমার স্বামী ও করেছে কিন্তু ও গুছায় বুঝানের মতো লিখতে পারেনি আর ৪টা প্রশ্নের উত্তর ও পায়নি,তাই প্লিজ হুজুর ৪টা প্রশ্নের উত্তর দিবেন........

আমি স্বামীকে উদ্দেশ্য করে তালাক দিয়েছিলাম ১ তালাক, ২ তালাক,৩ তালাক এইগুলো বলছিলাম কিন্তু ( আমি অভিমান করেই দিছিলাম কোন নিয়ত,উদ্দেশ্য ছিলোনা,মাসালা জানতাম না, মুখে বললে তালাক হয় সেটাও জানতাম না)স্বামী লিখিত এবং মোখিক ভাবে কোন  অধিকার দেইনাই আমাকে।

কিনতু আমার প্রশ্ন হলো

প্রশ্ন ১:স্বামীকে তালাক দিলেতো তালাক হবেনা তাইনা?

প্রশ্ন ২:সেদিন রাতে সহবাস করতে চাইলে অভিমান করে কোন নিয়ত বা উদ্দেশ্য ছাড়া সহবাসে বাধা দিতে দিতে ""'' আমি তোমার জন্য হারাম হয়ে গেছি""((((অর্থাত ওকে তালাক দিয়েছি তাই অভিমান করে  যদি বাক্যটা  বলতাম কোন নিয়ত বা উদ্দেশ্য ছাড়া এবং নতুন কোন তালাকের উদ্দেশ্য বা নিয়ত না করে,মানুষতো এতো ভেবেচিন্তে সব বলেনা,,তালাকের নিয়ত বা উদ্দেশ্যর প্রশ্নই আসেনা)))
প্রশ্ন হলো যদি অধিকার থাকতো নিয়ত আর উদ্দেশ্য ছাড়া " আমি তোমার জন্য হারাম হয়ে গেছি "এই বাক্য বললে কি তালাক পতিত হতো??

আপনারা বলছেন কেনায়া বাক্যে নিয়ত আর উদ্দেশ্য ছাড়া পতিত হয়না তাই একটু বুঝায় বলবেন যে এই বাক্য বললে তালাক পরতো কিনা?

প্রশ্ন৩:আমি আধো স্বামী কে"""আমি তোমার জন্য হারাম হয়ে গেছি"" এই ধরনের কথা বলেছি কিনা সন্দেহ। ২ বছর আগের কথা তাই দুইজনের ই মনে নাই।এরপরো তীব্র সন্দেহ থেকে  জানার জন্য প্রশ্ন করা।সন্দেহর ভিওিতে কি কোন তালাক হয়েছে?

প্রশ্ন:৪ যদি তালাকের অধিকার প্রাপ্তা স্ত্রী  নিয়ত এবং উদ্দেশ্য ছাড়া যদি বলে ""আমি তাোমার জন্য হারাম" তাহলে কি তালাক পতিত হয়?জানার জন্য

শুনেছি উদ্দেশ্য ছাড়া কেনায়া বাক্য বললে তালাক হয়না।

<!--/data/user/0/com.samsung.android.app.notes/files/clipdata/clipdata_230211_114538_692.sdoc-->

1 Answer

0 votes
by (678,880 points)
জবাবঃ-
بسم الله الرحمن الرحيم


(০১)
স্ত্রী যদি স্বামীকে তালাক দেয়,তাহলে তালাক হবেনা।

স্ত্রীদের তালাক দেয়ার পদ্ধতি সম্পর্কে জানুনঃ-

(০২)
যদি স্ত্রীর তালাকের অধিকার থাকতো,সেক্ষেত্রে  নিয়ত আর উদ্দেশ্য ছাড়া " আমি তোমার জন্য হারাম হয়ে গেছি "এই বাক্য বললে তালাক পতিত হতোনা।

(০৩)
সন্দেহের ভিত্তিতে কোনো তালাক হয়নি।

(০৪)
আল্লাহ তা‘আলা বলেছেন,

وَالَّذِيْنَ يُظٰهِرُوْنَ مِن نِّسَائِهِمْ ثُمَّ يَعُوْدُوْنَ لِمَا قَالُوْا فَتَحْرِيْرُ رَقَبَةٍ مِّنْ قَبْلِ أَن يَّتَمَاسَّا ذٰلِكُمْ تُوْعَظُوْنَ بِهِ وَاللهُ بِمَا تَعْمَلُوْنَ خَبِيْرٌ"(سورۃ المجادلۃ:۲،۳،۴)

“যারা নিজেদের স্ত্রীদের সাথে যিহার করে, তারপর তারা তাদের উক্তি ফিরিয়ে নেয়, তাদের জন্য একে অপরকে স্পর্শ করার পূর্বে একজন দাস মুক্তির বিধান দেয়া হলো। এটা তোমাদের জন্য নির্দেশ। আর তোমরা যা কিছুই করনা কেন,
সে সম্পর্কে আল্লাহ তা‘আলা সবই জানেন। এ ছাড়া যে ব্যক্তি গোলাম অর্থাৎ দাস আজাদ করার ক্ষমতা রাখে না তারজন্য একে অপরকে স্পর্শ করার পূর্বে একটানা ২মাস রোযা রাখতে হবে। আর যে ব্যক্তি এটারও সামর্থ্য রাখে না,
তাহ’লে তাকে ৬০জন মিসকিন অর্থাৎ গরীব মানুষকে খানা খাওয়াতে হবে। এই বিধান এ জন্য যে, আল্লাহ ও তাঁর রাসূলের উপরে তোমরা ঈমান রাখ।
এটা আল্লাহর সীমারেখা। আর কাফিরদের জন্য রয়েছে যন্ত্রণাদায়ক শাস্তি” (আল- মুজাদালাহ,৩-৪)।

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন,
প্রশ্নের বিবরণ মতে স্ত্রীর এরুপ বলায় এক্ষেত্রে তালাকও হবেনা।
যিহারও হবেনা।
তাদের বৈবাহিক সম্পর্ক বহাল থাকবে। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...