আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
131 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (7 points)
edited by
হুজুর ২০-২১ সালে দের বছর আমরা দুই দেশে ছিলাম বিয়ের পর।তখন আমি তালাকের মাসালা জানতাম না।না জানাতে অনেক সময় মান অভিমান করে স্বামীর কাছে কয়েকবার  মেসেজে তালাক চেয়েছি কিন্তু মন থেকে না। কিন্তু আমার স্বামী  ও এইসব মাসালা জানতোনা এরপরো ও কখনো আমাকে কোন কেনায়া বাক্য ও বলেনি।এখন মাসালা জানার পর থেকে আমি খুব অস্হির হয়ে যায় বলতে গেলে কোন কাজে মন দেওয়া এমনকি খাওয়াদাওয়া পর্যন্ত ঠিকঠাক করতে পারছিনা।এদিকে আমি ৮ মাসের গর্ভবতী।এই অবস্থায় এই রকম দুশ্চিন্তা আমার খুব খারাপ হচ্ছে।আমার মেসেঞ্জারে আমদের পুরনো চ্যাটগুলো নাই।স্বামীর মোবাইল এ পেয়ে আমি চেক করতে শুরু করি।টেনে টেনে ঘন্টার পর ঘন্টা মেসেজ গুলো  স্ক্রোল করে পড়তে গেলে অনেক সময় লাগে হয় নেট ডিস্টার্ব নাহয় টাচ হয়ে কল চলে গেলে আবার শুরু থেকে স্ক্রোল করততে হয়,না হয় ওর কল এসে আবার শুরু থেকে পড়তে হয়, না হয়  মোবাইল এর স্ক্রিন ওফ হয়ে আবার শুরু থেকে আসে। এদিকে আমার স্বামীর ও মোবাইল লাগলে ওকে দিয়ে দিতে হয় তখন আবার শুরু থেকে পড়তে হয়।ওকেও বলা যাবেনা আমি কি চেক করতেছি কারণ ও জানলে রেগে যাবে এই সময় আমি এইসব বিষয়ে ভাবতেছি। দুই দিন ধরে এতো চেষ্টার পরো আমি ২০২০ পর্যন্ত মেসেজ চেক করতে পারিনি।কারণ প্রতিবার আবার শুরু থেকে চেক করতে গেলে বলতে গেলে ৭-৮ ঘন্টায় ও শেষ হবেনা আবার কোন না কোন কারণে চ্যাট যা পড়ে আসছি সেগুলো চলে আাসে।বলতে গেলে একটা দু:সাধ্য ব্যাপার।নিজের মোবাইলে থাকলে কোন না কোন ভাবে সারাদিনে হলেও চেষ্টা করে যেতাম।এইদিকে বার বার ওর মোবাইল নিয়ে এইসব চেক করতে যায় যে ঘন্টার পর ঘন্টা সময় লাগতেছে আর আমার চোখ মুখে টেনশন দেখা যাচ্ছে সেজন্য ও আমার স্বামী বকা ঝকা করতেছে।ও জানেনা কেন আমি এইসব বার বার দেখতেছি।আজ সকালেেও ৩ ঘন্টা ধরে চেক করার পর হঠাত আবার যেগুলো পড়ে আসছি চ্যাট অতটুকুতে চলে আসে।আবার যেগুলো পড়ে আসছি সেগুলো সহ পড়তে গেলে ঘন্টার পর ঘন্টা সময় লাগবে তাও শেষ অবধি  পোছাতে পারবো কিনা কোন গ্যারান্টি নেই।তখন আমি বিরক্ত হয়ে ওর মোবাইল থেকে কনভারসেশন ডিলিট করে দি।কারণ এইগুলো থাকলে  আমি বারবার চেক করতে যাবো বার বার ব্যর্থ হবো,বার বার হতাশ হবো আর এইভাবে আমি আরো অসুস্থ হয়ে যাবো।মেসেজ সব পড়তে পারলে আমি নিজেই চিন্তামুক্ত হতাম।চ্যাটিং এর পরিমাণ ও এতো বেশি যে বলার বাইরে।এখন আমি এইসব ভাবতে ভাবতে খুব অসুস্থ হয়ে যাচ্ছি।

প্রশ্ন ১)আমি জানি আমি নিয়ত ছাড়া  রাগ অভিমানে কখনো তালাক চাওয়া বা সংসার না করা সংক্রান্ত কোন কিছু লিখলেও আমার স্বামী কখনো আমাকে কোন কেনায়া বাক্য ও বলেনি।সেই বিশ্বাস থেকেই ডিলিট করে দেওয়া।এমন কিছু লিখছে বলেও মনে পড়েনা যেটা ওকে জিজ্ঞেস করবো। তবে আগে জিজ্ঞেস করছিলাম ও এমন কিছু কখনে  লিখেনি বলছিলো।আর আমিও জানি ও এমন কখনো কিছু উত্তরে লিখেনি আমাকে।এইসব বিষয় ও ইগনোর করতো।

এখন সন্দেহ হচ্ছে যদি নিজের অজানতে লিখছে  কিনা।এখন সন্দেহ থাকলে ডিলিট করে দেওয়াতে কি আমি গুনাহগার হবেো?

প্রশ্ন ২)আমাদের সংসার করতে কোন সমস্যা নেইতো??

1 Answer

0 votes
by (677,400 points)
জবাব
بسم الله الرحمن الرحيم 


https://www.ifatwa.info/29982/ নং ফতোয়াতে উল্লেখ রয়েছেঃ- 
তালাক শব্দ। এটি খুবই মারাত্মক একটি শব্দ। নিকৃষ্ট হালাল বলা হয়েছে হাদীসে। 

হাদীস শরীফে এসেছেঃ 

حَدَّثَنَا كَثِيرُ بْنُ عُبَيْدٍ، حَدَّثَنَا مُحَمَّدُ بْنُ خَالِدٍ، عَنْ مُعَرِّفِ بْنِ وَاصِلٍ، عَنْ مُحَارِبِ بْنِ دِثَارٍ، عَنِ ابْنِ عُمَرَ، عَنِ النَّبِيِّ صلى الله عليه وسلم قَالَ " أَبْغَضُ الْحَلاَلِ إِلَى اللَّهِ تَعَالَى الطَّلاَقُ " .

কাসীর  ইবন  উবায়দ .......... ইবন  উমার  (রাঃ)  নবী  করীম  সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম  হতে  বর্ণনা  করেছেন যে,  আল্লাহ্  তা‘আলার  নিকট  নিকৃষ্টতম  হালাল বস্তু  হল  তালাক।

(আবূ দাউদ ২১৭৮, ইরওয়া ২০৪০, যইফ আবু দাউদ ৩৭৩-৩৭৪, আর-রাদ্দু আলাল বালীক ১১৩।) 

শরীয়তের বিধান হলো সন্দেহের ভিত্তিতে কোনো তালাক পতিত হয়না।  

قال العلامۃ الحموی: فحلفہ باطل ای فلا شییٔ علیہ قیل اما الطلاق والعتاق فانہما لا یقعان بالشک۔ (غمز عیون البصائر علی الاشباہ ۱:۱۹۸ القاعدۃ الثالثۃ)
সারমর্মঃ  
তালাক এবং গোলাম আযাদ,এ দুটি বিষয় সন্দেহের ভিত্তিতে পতিত হয়না।  

قال العلامۃ ابن نجیم: ومنہا شک ہل طلق ام لا؟ لم یقع شک انہ طلق واحدۃ او اکثر؟ بنی علی الاقل کما ذکر الاسبیجابی۔ (الاشباہ والنظائر۶۴ قاعدۃ من شک ہل فعل ام لا)
 الاشباہ والنظائر فی الفقہ الحنفی۶۰ القاعدۃ الثالثۃ)
সারমর্মঃ
কেহ যদি সন্দেহ করে যে সে তালাক দিয়েছে নাকি দেয়নি,,,
তাহলে তালাক পতিত হবেনা।
কেহ যদি সন্দেহ করে যে এক তালাক দিয়েছে? নাকি এর চেয়ে বেশি? 
তাহলে কমটাই পতিত হবে।    

★★প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন,   
(০১)
প্রশ্নের বিবরন মতে ডিলিট করে দেওয়াতে আপনি গুনাহগার হবেননা।

(০২)
আপনাদের সংসার করতে কোন সমস্যা নেই।
আলহামদুলিল্লাহ। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...