আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
289 views
in পবিত্রতা (Purity) by (102 points)
edited by
১) গোসল ফরয অবস্হায় আমি আগে বাথরূমে প্রয়োজনীয় কাজ সেরে নেই।তখনি ইস্তেনজা করার সময়ই লজ্জাস্থানের নাপাকী পরিষ্কার হয়ে যায়।তারপর আমি যখন ফরয গোসল শুরু করবো তখন বাড়ির এক জনের জরুরি বাথরুম যাওয়া দরকার ছিল তাই আমি লজ্জাস্থান ও তার আশেপাশে পুনরায় ধুয়ে গামছা দিয়ে মুছে বের হই।এখন আমি যে ফরজ গোসল না করেই বের হয়েছি এতে কি গামছা নাপাক হয়ে গিয়েছিল, যদিও লজ্জাস্থান ধোয়ার পর নাপাকীর কোনো চিহ্ন ছিল না?

২) ফরজ গোসলের সময় পুরুষাঙ্গের ভিতরে বা প্রসাবের রাস্তা ফাকা করলে যে একটু অংশ থাকে তাতে কি পানি পৌঁছাতে হবে?

৩) আপনাদেরক ফতোয়ায় দেখেছি ফরজ গোসল অবস্হায় বায়ু বের হলে গোছলের ফরজ পুনরায় আদায় করতে হবে।কিন্তু আরো কিছু হানাফি আলেম যেমন লুৎফর রহমান ফরায়েজী (হাফি.) তাদের ফতোয়ায় দেখলাম গোছলের সাথে বায়ু বের হওয়ার কোনো সম্পর্ক নাই।বায়ু বের হলেও ফরজ গোসল হয়ে যাবে শুধু অজু হবে না।এখন কোনটা মানবো?

৪)

 হযরত ইবরহীম নাখয়ী থেকে বর্ণিত। নিশ্চয় ইবনে মাসঊদ রাঃ কে লজ্জাস্থান স্পর্শ করলে অজু ভেঙ্গে যাবে কি না? মর্মে প্রশ্ন করা হলে তিনি বলেন, যদি এটি নাপাকই হয়, তাহলে এটি কেটে ফেল। {মুয়াত্তা মুহাম্মদ, হাদীস নং-১৯}
উক্ত হাদীসটি দেখার পর মানুষ লজ্জাস্থানকে নাপাক ভাবে তাদের প্রতি জবাব দেখে আমার মুচকি হাসি আসে। হাদিস নিয়ে হাসাহাসির কোনো নিয়ত ছিল না।অনিচ্ছাকৃতভাবে হাসি আসে।এতে কি ঈমানে সমস্যা হবে?

৫) ৪রাকাত ফরজ নামাজের শেষ বৈঠকে তাশাহুদের পর দরুদ পড়ার সময় আল্লহুম্মা সল্লী আলা মুহাম্মাদ কামা সল্লাইতা আলা এতটুকু পড়ি অর্থাৎ মাঝখানে ওয়া আলা আলি মুহাম্মাদ পড়তে ভুলে যাই তাই শুরুর দিকে ভুল হওয়ায় দরুদ আবার শুরু থেকে সংশোধন করে পড়ি। দরুদ যেহেতু সুন্নত তাই সাহু সিজদাও দেই নাই।নামাজ হয়েছে?

1 Answer

0 votes
by (696,240 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহাম।
জবাবঃ-
(১)
যদি গামছাতে দৃশ্যমান কোনো নাপাকি না লাগে, তাহলে গামছা নাপাক হবে না।

(২)
ওয়া আলাইকুম আসসালাম ওয়া রাহমাতুল্লাহ।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
গোসলের ফরয ১১টি।
(১)মুখ ধৌত করা।
(২)নাক ধৌত করা।
(৩)সমস্ত শরীর একবার ধৌত করা।
গোসলের ফরয সাধারনত এ তিনটিই। কেননা সমস্ত শরীরের মধ্যে পরবর্তী সবগুলাই ঢুকে গেছে।কিন্ত বিশেষ গুরুত্বের ধরুণ কোনো কোনো কিতাবে পৃথক পৃথক করে গননা করা হয়।
(৪)খতনাবিহীন ব্যক্তির পুরুষাঙ্গের অগ্রভাগের চামড়া যদি খুলতে কষ্ট না হয়,তবে তার ভেতরাংশ ধৌত করা।
(৫)নাভি ধৌত করা।
(৬)শরীরের এরূপ ছিদ্রে পানি পৌঁছানো, যা বুঁজে যায়নি।
(৭)পুরুষের চুলের বেণীর ভেতরে পানি পৌঁছানো, এতে চুলের গোড়ায় পানি পৌঁছা বা না পৌঁছার কোন শর্ত নেই।তবে মহিলার চুলের গোড়ায় যদি পানি পৌঁছে, তাহলে মহিলার চুলের বেণীর ভেতরে পানি পৌঁছানো ফরয নয়।
(৮)দাড়ির ভেতরস্থ চামড়া ধৌত করা।
(৯)গোঁফের ভেতরস্থ চামড়া ধৌত করা।
(১০)ভ্রুর ভেতরস্থ চামড়া ধৌত করা।
(১১)যোনি মুখবরনের বহিরাংশ ধৌত করা।

বিস্তারিত জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/229

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
পুরুষাঙ্গের ভিতরে বা প্রসাবের রাস্তা ফাকা করলে যে একটু অংশ থাকে তাতে পানি পৌঁছানো জরুরী নয়।হ্যা, বহিরাংশে পানি পৌছানো জরুরী।

(৩)
বায়ু বের হলেও ফরজ গোসল হয়ে যাবে শুধু অজু হবে না।

(৪)
আপনার উক্ত হাসি কিছু লোকের ইজতেহাদের উপর ছিল, বিধায় আপনার ঈমান ভঙ্গ হচ্ছে না, তবে এরকম হাসি করা আপনার জন্য কখনো উচিৎ নয়।

(৫)
জ্বী, নামায হয়েছে।সাহু সিজদা এক্ষেত্রে আসবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (696,240 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 346 views
+1 vote
1 answer 439 views
...