আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
366 views
in পবিত্রতা (Purity) by (25 points)
আসসালামু আলাইকুম।
আমার ছোট বোনের আজকে ৫ দিন ধরে ১০৩ ডিগ্রির মতো জ্বর, সর্দি কাশি। ওষুধ খেলে জ্বর কমলেও আবার জ্বর উঠে।
তার  জ্বর অবস্থায় হায়েজ থাকায় তাকে নামাজ পড়তে হয় নি।  এখন হায়েজ থেকে পবিত্র হওয়ায় তার জন্য  গোসল ফরজ হয়েছে।  এখন যেহেতু গোসল করলে তার জ্বর ও অসুস্থতা বেড়ে যাওয়ার আশংকা আছে সেহেতু তাকে কী গোসল করতে হবে?

1 Answer

0 votes
by (62,960 points)
edited by

 

بسم الله الرحمن الرحيم

জবাবঃ-

আল্লাহ তা'আলা বলেন,

فَلَمْ تَجِدُواْ مَاء فَتَيَمَّمُواْ صَعِيدًا طَيِّبًا فَامْسَحُواْ بِوُجُوهِكُمْ وَأَيْدِيكُمْ إِنَّ اللّهَ كَانَ عَفُوًّا غَفُورًا

যদি পানিপ্রাপ্তি সম্ভব না হয়, তবে পাক-পবিত্র মাটির দ্বারা তায়াম্মুম করে নাও-তাতে মুখমন্ডল ও হাতকে ঘষে নাও। নিশ্চয়ই আল্লাহ তা’আলা ক্ষমাশীল।(সূরা নিসা-৪৩)

 

কখন তায়াম্মুম করা জায়েয হতে পারে? এমন প্রশ্নের জবাবে আমরা www.ifatwa.info/938 নং ফাতাওয়া বলেছি যে, যদি ঠান্ডা পানি ব্যবহারে জীবন নাশ বা অসুস্থতা বৃদ্ধির আশংকা থাকে,তাহলে গরম পানি দিয়ে গোসল করে নামায আদায় করতে পারবেন।এ ব্যাপারে কোনো প্রকার শীতিলতা নেই।হ্যা গরম পানির যদি কোনো ব্যবস্থা না থাকে অথবা গরম পানি ব্যবহার করলেও অসুস্থতা বৃদ্ধির পূর্ণ আশংকা থাকে, তাহলে এমতাবস্থায় তায়াম্মুম করতে পারবেন।(আহসানুল ফাতাওয়া-২/৫৬)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী বোন/ভাই!

প্রশ্নোক্ত বিবরণ অনুযায়ী আপনার বোনের উপর গোসল করা ফরজ। বিধায় তিনি গরম পানি দ্বারা গোসল করে নিবেন ও সালাত আদায় করবেন। যদি গরম পানি দ্বারা গোসল করলেও রোগ বেড়ে যাওয়ার প্রবল আশংকা থাকে, তাহলে তখন তিনি তায়াম্মুম করে নিবেন। উক্ত তায়াম্মুম গোসলের স্থলাভিষিক্ত হয়ে তিনি পবিত্র হয়ে যাবেন। বিস্তারিত জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/15009


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী মুজিবুর রহমান
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 351 views
+1 vote
1 answer 442 views
0 votes
1 answer 314 views
0 votes
1 answer 341 views
...