হাদিস শরিফে এসেছেঃ
ثلث جدهن جد هزلـهن جد النكاح والطلاق والرجعة
অর্থ : তিনটি বিষয় এমন রয়েছে যা গোস্বায় হোক বা হাসি ঠাট্টায় হোক সর্বাবস্থায় কার্যকরী হয়ে থাকে। বিবাহ্, তালাক ও রজয়াত।” (তিরমিযী শরীফ, আবূ দাউদ শরীফ, মিশকাত শরীফ/২৮৪)
.
★★শরীয়তের বিধান হলো যদি সহবাসের পূর্বেই স্ত্রীকে এক বাক্যে তিন তালাক দেয়,তাহলে তিন তালাক হয়ে যাবে।
তার সাথে আর কোনো ভাবেই ঘর সংসার করা জায়েজ হবেনা।
আর যদি আলাদা আলাদা ভাবে এক তালাক করে দেয়,তাহলে শুধু ১ম তালাক দ্বারাই বায়েন তালাক হয়ে যাবে,পরবর্তী তালাক গুলো হবেনা।
إذا طلق الرجل امرأته ثلاثا قبل الدخول بها وقعن عليها فإن فرق الطلاق بانت بالأولى ولم تقع الثانية والثالثة
যদি কেউ তার স্ত্রীকে সহবাসের পূর্বে তিন তালাক দিয়ে দেয়,তাহলে তিন তালাকই তার উপর পতিত হবে।আর যদি বিচ্ছিন্ন ভাবে এক এক করে তিন তালাক দেয়,তাহলে প্রথম তালাক দ্বারাই স্ত্রী বায়েন হয়ে যাবে।দ্বিতীয় এবং তৃতীয় তালাক তার উপর পতিত হবে না।(ফাতাওয়ায়ে হিন্দিয়া-১/৩৭৩)
আরো জানুনঃ
,
★★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই!
এ সংক্রান্ত পূর্বের কিছু ফতোয়াতে উল্লেখ করা হয়েছে যে উল্লেখিত ছুরত গুলোর কোনোটিই খালওয়াতে সহীহাহ নয়।
এখানে রেস্টুরেন্টে অবস্থান,কলেজ রুমে অবস্থান, পার্কের পাশের হলরুমে অবস্থান কোনোটিই খালওয়াতে সহীহাহ নয়।
কেননা এখানে সহবাস হতে প্রতিবন্ধকতা রয়েছে।
,
★সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে যেহেতু সহবাস/খালওয়াতে সহীহাহ এর আগেই স্ত্রীকে তালাক,তালাক,তালাক বলা হয়েছে।
তাই এক্ষেত্রে শুধু ১ম তালাক পতিত হয়েছে।
এর পরের তালাক গুলো পতিত হয়নি।
,
আপনি তাকে নতুন ভাবে মোহরানা বেধে বিবাহ করতে পারবেন।