আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
99 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (3 points)
reshown by
আসসালামুআলাইকুম ।দয়া করে বিরক্ত হবেন না ।পূর্বে আপনাদের এখান থেকে ফতুয়া নেওয়া হইছে বলছেন খালওয়াত হয় নি । মনের প্রশান্তির জন্য শেষ বার করা ।

জনাব মুফতি সাহেব ,আসসালামুআলাইকুম ।
আমি আমার স্ত্রী কে এই ভাবে তালাক দিলাম যে তালাক তালাক তালাক ।
প্রশ্ন হচ্ছে আমাদের সহবাস না হয়ে যে নিম্নোক্ত কর্মকান্ড ঘটি তাহলে তালাকের বিধান কি হবে ?
১।এক দিন আমরা রেষ্টুরেন্টে এ গেছিলাম । বৌশিষ্ট্য-রেষ্টুরেন্ট এ একটাই দরজা ছিল মেইন পয়েন্টে আর কোন দরজা নাই ।আমরা যে খানে বসছি সেখানে আমাদের বসার সামনে একটা কার্পেট ছিল ফলে বসলে দেখা যায় না কিন্তু পাশে আসলে যে কেউ আমাদের কে দেখতে পারবে। উপরে কোন বদ্ধ ছিলো না । এক কথায় যে কেউ পাশ দিয়ে হাটলেই দেখা যাবে আমাদের । আমরা যখন ছিলাম মানুষ ছিলো রেষ্টুরেন্টে দুপুর হওয়াতে আস্তে আস্তে মানুষ কমে গেছে ব ছিলো না মনে হয় তখন আমরা ছাড়া আবার ছিলোও হয়তো ।কিন্তু ক্যাসিয়ার , যিনি খাবার সার্ভ করে এবং দুইজন মানুষ ছিলো এখানে । খাবার সার্ভ করতেন একজন এই । আমরা যে খানে বসে ছিলাম উনি খাবারের বিল নিতে আসছিল বললো খেতে যাবে বিল দিতে আমরা বিল দিয়ে দিলাম  তার পূর্বে উনি অনেক বার ই আসছে আমাদের কাছে খাবার বা কিছু লাগবে কিনা জানার জন্য ।কোন সময় আসে বলা যায় না ।আমরা যে রেষ্টুরেন্টে ছিলাম উনি এখানেই একটা টেবিলে বসে খাওয়া দাওয়া করছে  । তখন আমি আমার স্ত্রীকে একটু স্পর্শ করেই বের হয়ে গেছি আমরা  ।জায়গা টা একদম খোলা মেলা ।যে কেউ পাশ দিয়ে হাটঁলেও দেখবে ।  রেষ্টুরেন্টে তখন মানুষ ছিলো উপরে । আর উনারা চাইলেই যে কেউ আসতে পারতো ।যে কেউ হাত ধুতে  আসলে ও দেখা যাবে আমাদের ।আর এই দিক দিয়া হাটলেঁও দেখা যেতো আমাদের । আর রেষ্টুরেন্টে যে কেউ প্রবেশ করবে । যে কেউ এখানে আসতে পারতো সুযোগ ছিলো যেহেতু কোন বাধাঁ নেই ।সুতরাং সহবাস প্রতিবন্ধকতা আছে ।

নোট:একজন মুফতি সাহেব কে জানালে উনি বলে যে এটা খালওয়াত হবে না যেহেতু জায়গা টা খোলামেলা আর যেহেতু বদ্ধ কিছু নাই  আর যেহেতু রেষ্টুরেন্ট যে কেউ চাইলেই এখানে আসতে পারবে যেতে পারবে ।যে কেউ প্রবেশ করার সুযোগ ছিল ।সুতরাং সহবাস প্রতিবন্ধকতা আছে ।

২।একদিল কলেজ রুম এ ছিলাম দুইজন । রূমের দরজা জানালা সব কিছু খোলা ছিল । দুপুর হওয়াতে মানুষ একটু কম ছিলো । কিন্তু হাটা চলা ছিলোই ক্যাম্পাসের বারান্দায় । আমাদের কে দেখা যায় ।যে কোন পাশ থেকেই দেখা যায় । মানুষ কম থাকায় আমার স্ত্রীকে একটু স্পর্শ হইছে । যে কেউ   এখানে প্রবেশ করতে পারবে ।এমন কি এই স্পর্শের মাঝে ও হাটা চলা ছিল  এবং এই রুমের ভিতরে মানুষ  প্রবেশ করছে আবার চলে গেছে ।এমন আর কি । আমরা পরে চলে গেছি । সুতরাং সহবাস প্রতিবন্ধকতা আছে ।মানুষ এর হাটাঁ ছিল চারপাশে এবং আমাদের গেখা যায় । আর দরজা জানালা সবই খোলা যে কেউ আসতে পারবে । সুতরাং সহবাস প্রতিবন্ধকতা আছে ।

৩।পূর্বেই বলছিলাম আমরা যে পার্কে যেতাম ওই পার্কে টিকেট কাউন্টার ছিলো না ওনারা পার্কের ভিতরে কাজ করে ।ওনারা পার্কের যাবতীয় সকল কিছুই খেয়াল করে ।চার পাশে হাটে এবং দেখে সবকিছু । একদিন শীতের সকালে  আমরা পার্কে প্রবেশ করছিলাম ওনি আমাদের কে দেখে নি । আমরা ওনাকে দেখছি ।আমরা কি করলাম পার্কের পাশে যে হলরুম ছিলো ওই খানে একটু স্পর্শ করেই দুইজন বের হয়ে গেছিলাম ।কেননা যদি উনি এই পাশে এসে যায় আর আমাদের কে দেখে এই ভয়ে ।দরজা জানালা খোলা ছিল ।ওনি চাইলেই প্রবেশ করতে পারতো এবং দেখতে পারতো ।
**আর ওনারা মাঝে মাঝে কিছু নেয় এই  রুম টার ভিতর থেকে । কেউ না থাকলেও ওনারা এখানে আসতো যেতো মাঝে মাঝে  । রুম থেকে কিছু নিত ।ওনাদের কর্মীরা ও কখন আসে যায় বলা  যায় না । দরজা যেহেতু খোলা যে কেউ প্রবেশ এর সুযোগ ছিলো ।আর  কোন মানুষ পার্কে প্রবেশ করলেই আমাদের দেখার সুযোগ ছিল কেননা জানালা যেহেতু খোলা দেখা যাবে দূর থেকে ও যেহেতু পার্ক যে কেউ প্রবেশ এর সুযোগ ছিল । আর পার্কে ওই লোক টা ও যে কোন সময় এখানে আসার সুযোগ ছিল । উনি দেখে যাবে বা এসে যাবে এই ভয়ে আমরা একটু স্পর্শ করেই বের হয়ে যাই ।পরে ওনাকে টিকেট এর জন্য টাকা দেই ।

নোট:পূর্বে এখান থেকে ফতুয়া নেওয়া হইছে  ,মুফতি ওলী উল্লাহ সাহেব বলছেন খালওয়াত হবে না এবং একজন মুফতি সাহেব ও বললো খালওয়াত হবে না দরজা খোলা যে কেউ প্রবেশ এর সুযোগ আছে ।আর যেহেতু পার্ক কে কখন আসে বলা যায় না । দরজা যেহেতু খোলা যে কেউ প্রবেশ এর সুযোগ ছিল । সুতরাং সহবাস প্রতিবন্ধকতা আছে ।

1 Answer

0 votes
by (657,800 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-

হাদিস শরিফে  এসেছেঃ
ثلث جدهن جد هزلـهن جد النكاح والطلاق والرجعة 

অর্থ : তিনটি বিষয় এমন রয়েছে যা গোস্বায় হোক বা হাসি ঠাট্টায় হোক সর্বাবস্থায় কার্যকরী হয়ে থাকে। বিবাহ্, তালাক ও রজয়াত।” (তিরমিযী শরীফ, আবূ দাউদ শরীফ, মিশকাত শরীফ/২৮৪) 
.
★★শরীয়তের বিধান হলো যদি সহবাসের পূর্বেই স্ত্রীকে এক বাক্যে তিন তালাক দেয়,তাহলে তিন তালাক হয়ে যাবে।
তার সাথে আর কোনো ভাবেই ঘর সংসার করা জায়েজ হবেনা।

আর যদি আলাদা আলাদা ভাবে এক তালাক করে দেয়,তাহলে শুধু ১ম তালাক দ্বারাই বায়েন তালাক হয়ে যাবে,পরবর্তী তালাক গুলো হবেনা। 
    
 إذا طلق الرجل امرأته ثلاثا قبل الدخول بها وقعن عليها فإن فرق الطلاق بانت بالأولى ولم تقع الثانية والثالثة

যদি কেউ তার স্ত্রীকে সহবাসের পূর্বে তিন তালাক দিয়ে দেয়,তাহলে তিন তালাকই তার উপর পতিত হবে।আর যদি বিচ্ছিন্ন ভাবে এক এক করে তিন তালাক দেয়,তাহলে প্রথম তালাক দ্বারাই স্ত্রী বায়েন হয়ে যাবে।দ্বিতীয় এবং তৃতীয় তালাক তার উপর পতিত হবে না।(ফাতাওয়ায়ে হিন্দিয়া-১/৩৭৩)

আরো জানুনঃ 
,

★★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই!
এ সংক্রান্ত পূর্বের কিছু ফতোয়াতে উল্লেখ করা হয়েছে যে উল্লেখিত ছুরত গুলোর কোনোটিই  খালওয়াতে সহীহাহ নয়।
এখানে রেস্টুরেন্টে অবস্থান,কলেজ রুমে অবস্থান, পার্কের পাশের হলরুমে অবস্থান কোনোটিই খালওয়াতে সহীহাহ নয়।

কেননা এখানে সহবাস হতে প্রতিবন্ধকতা রয়েছে।
★সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে যেহেতু সহবাস/খালওয়াতে সহীহাহ এর আগেই স্ত্রীকে তালাক,তালাক,তালাক বলা হয়েছে।
তাই এক্ষেত্রে শুধু ১ম তালাক পতিত হয়েছে।
এর পরের তালাক গুলো পতিত হয়নি।
,
আপনি তাকে নতুন ভাবে মোহরানা বেধে বিবাহ করতে পারবেন।

বিস্তারিত জানুনঃ


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...