আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
481 views
in সালাত(Prayer) by (102 points)
১) মসজিদে যদি ছানি জামাত করা হয় তাহলে ইকামত দিবে? ইকামত দিলে কি কোনো সমস্যা হবে?

২)ঘরে জামাতে নামাজ আদায় করলে কাতারের নিয়ম কি হবে?মাঝে মাঝে আমি ও আমার মা জামাতে আদায় করি তখন আমার মা আমার থেকে একটু পিছে দাড়ায় এভাবে কি ঠিক আছে?

৩)আমি আগে হানাফি মাযহাবের এ মাসআলা জানতাম যে মহিলা মুক্তাদী থাকলে ইমামের মহিলা মুক্তাদির ইমামতির নিয়ত করতে হয় তাছাড়া মহিলা মুক্তাদির নামাজ হবে না।আমিতো অনেক বছর ধরে প্রায়ই যদি আমার মসজিদের জামাত ছুটে যায় তাহলে আমার মায়ের সাথে বাসায় জামাতে নামাজ পড়ি।আমি যদিও মুখে নিয়ত করি না কিন্তু আমার অন্তরে তো এই নিয়ত থাকতই যে আমার মা আমার পিছে নামাজ পড়তেছে আর আমি ইমামতি করছি।আমার মায়ের কি এতদিনের নামাজ শুদ্ধ হয়েছে?

৪) জামাতে নামাজের সময় যদি মুসল্লি দুইজন থাকে তাহলে কীভাবে দারাবে?অনেকে বলে মুসল্লি ইমামের পাশেই ডানে দাড়াবে আবার অনেকে বলে মুসল্লি ইমামের থেকে একটু পিছে ডানে দাড়াবে কোনটি সঠিক?

৫)আমি আমার বাবার সাথে জামাতে নামাজ পড়লে আমার বাবা আমার ডানে একটু পিছে দাড়ায় আবার মাঝে মাঝে মসজিদে সানি জামাত করলেও একজন মুসল্লি থাকলে সে ডানে একটু পিছে দাড়ায় একেবারে ইমামের সমান সমান দাড়ায় না।তাহলে কি নামাজ হবে?

৬)মসজিদে যদি ছানি জামাত করা হয় আর মুসল্লি একজন থাকলে কি ইমামের পাশেই দাড়াবে?যদি ইমামের পাশেই দাড়ায় তখন নামাজ শুরু হওয়ায় পর আরেকজন আসলে সে কোথায় দারাবে?কারণ মুসল্লি একের অধিক হলে তো পিছের কাতারে দাড়াতে হয়।

৭) ঈমামের পিছে দরুদ পড়ার সময় দরূদের অনেক টুকুই বাকি ছিল।ঈমাম তখন সালাম ফিরিয়েছে তাই আমি আর বাকি অংশ না পরেই সালাম ফিরিয়েছি নামাজ কি হবে?

1 Answer

0 votes
by (711,080 points)
edited by

বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-

(১)
https://www.ifatwa.info/9207নং ফাতাওয়ায় বলেছি যে,
মসজিদে দ্বিতীয় জামাত।
ﺃﻥ ﺍﻟﻨﺒﻲ ﺻﻠﻰ ﺍﻟﻠﻪ ﻋﻠﻴﻪ ﻭﺳﻠﻢ ﻗﺎﻝ : " ﺇﻥ ﺍﻟﻠﻪ ﻳﺤﺐ ﺃﻥ ﺗﻜﻮﻥ ﺻﻼﺓ ﺍﻟﻤﺆﻣﻨﻴﻦ ﻭﺍﺣﺪﺓ "
রাসূলুল্লাহ সাঃ বলেন,মু'মিনদের জামাত যেন একটাই হয়।(সহীহ ইবনে খুযাইমাহ- সুনানু আবি দাউদ-)

ﺃﻥ ﺍﻟﻨﺒﻲ ﺻﻠﻰ ﺍﻟﻠﻪ ﻋﻠﻴﻪ ﻭﺳﻠﻢ ﺭﺟﻊ ﻣﻦ ﻧﺎﺣﻴﺔ ﻣﻦ ﻧﻮﺍﺣﻲ ﺍﻟﻤﺪﻳﻨﺔ ﻭﻣﺠﻤﻮﻋﺔ ﻣﻦ ﺃﺻﺤﺎﺑﻪ، ﻭﻭﺟﺪ ﺍﻟﺠﻤﺎﻋﺔ ﻗﺪ ﺍﻧﺘﻬﺖ ﻓﻘﻔﻠﻮﺍ ﺇﻟﻰ ﺑﻴﻮﺗﻬﻢ ﻭﺻﻠﻮﺍ ﻓﻲ ﺑﻴﻮﺗﻬﻢ ﻓﺮﺍﺩﻯ، ﻭﻣﺎ ﺻﻠﻮﺍ ﺟﻤﺎﻋﺔ ﺛﺎﻧﻴﺔ
রাসূলুল্লাহ সাঃ একবার মদিনার দূর থেকে আসতেছিলের,সাথে সাহাবাবর্গ ও ছিলেন।মদিনায় এসে দেখলেন যে,জামাত সম্পন্ন হয়ে গিয়েছে।তখন তারা যার যার ঘরে গিয়ে নামায আদায় করলেন।কিন্তু দ্বিতীয়বার জামাতে নামায পড়েননি।(মু'জামে তাবারানি)

এজন্য উলামায়ে কেরাম বলেন,যে মসজিদের ইমাম মু'আজ্জিন নির্ধারিত আছেন,সেই মসজিদে দ্বিতীয় জামাত মাকরুহে তাহরীমি। তবে বিষয়টা মতবেদ র্পূর্ণ। উলামাদের মতপার্থক্য এতে বিদ্যমান রয়েছে।
আর যদি কোনো মসজিদ এমন থাকে,যেখানের ইমাম মু'আজ্জিন নির্ধারিত থাকেন, তাহলে সেই মসজিদে জামাতের জন্য আহবান করা ব্যতীত তথা তিন/চার জন মিলে দ্বিতীয় জামাত পড়া যাবে। রুখসত রয়েছে।

সুপ্রিয় পাঠকবর্গ!
জামাত হয়ে যাওয়ার পর মুনফারিদের জন্য মসজিদে আযান ইকামত দ্বারা নামায পড়া মাকরুহ।জামাতের পূর্বে উচ্ছস্বরে মাকরুহ।(আহসানুল ফাতাওয়া২/২৭৯)

মসজিদে একাকি কা'যা নামাযের জন্য আযান ইকামত প্রচলিত নয়।(ফাতাওয়ায়ে দারুল উলূম৪/২৪৭)

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
দ্বিতীয় জামাতের জন্য ইকামত দেওয়া যাবে।কোনো গোনাহ হবে না।

(২)
https://www.ifatwa.info/9571 নং ফাতাওয়ায় বলেছি যে,
নামাযে নারী-পুরুষের মুহাযাত তথা সামনাসামনি হয়ে যাওয়া নামায ভঙ্গের কারণ।তবে মুহাযাতের মাধ্যমে নামায ফাসিদ হতে হলে সাতটি শর্ত রয়েছে।
এরমধ্যে পাঁচ নাম্বার শর্ত হলো,
الخامس كونهما في مكان واحد بلا حائل؛ لأنه يرفع المحاذاة وأدناه قدر مؤخرة الرحل؛ لأن أدنى الأحوال القعود فقدر أدناه به وغلظه كغلظ الإصبع والفرجة تقوم مقام الحائل ولهذا لم يفردها بالذكر وأدناه قدر ما يقوم فيه الرجل، كذا قال الزيلعي.
নারী-পুরুষ উভয় একই স্থানে পাাশাপাশি প্রতিবন্ধকতা বিহীন হওয়া।প্রতিবন্ধকতা  মুহাযাতকে বাধা প্রদাণ করে।সর্বনিম্ন প্রতিবন্ধকতা সৃষ্টিকারী হলো,এক আঙ্গুল চওড়া এবং দেড়হাত উচু কিছু একটা মধ্যখানে থাকা।একজন পুরুষ দাড়াতে যতটুকু জায়গার প্রয়োজন মধ্যখানে ততটুকু ফাঁকা জায়গাই মুহাযাতের জন্য প্রতিবন্ধকতার শামিল।(দুরারুল হুক্কাম শরহু গুরারিল আহক্বাম-১/৯১)

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনি এবং আপনার মা যদি একসাথে এক কাতারে দাড়ান।এবং মধ্যখানে একজন পরুষ দাড়ানোর মত স্থান থাকে,তাহলে আপনাদের নামায হয়ে যাবে।ফাসিদ হবে না।

(৩)
মুখ দ্বারা নিয়ত করা জুরুরী নয়, যেহেতু আপনার অন্তরে আপনার মায়ের কথা বিদ্যমান ছিল, তাই আপনার মায়ের নামায শুদ্ধ হয়েছে।

(৪)
ইমাম ব্যতিত একজন মুসল্লি হলে, উক্ত মুসল্লি ইমাম সাহেবের ডানে অর্ধহাত পিছনে দাড়াবেন।পরবর্তীতে আরেকজন মুস্লল্লি  নামাযে যোগ হলে ইমাম সাহেব সামনে কাতারে যেতে পারবেন বা উভয় মুক্তাদি পিছনের কাতারে সরে আসবেন কিংবা সবাই আপন আপন জায়গা থাকবেন।এসব সূরতই জায়েয।তবে উত্তম হল, উভয় মুসল্লি পিছনের কাতারে সরে আসবেন।

(৫)
মুসল্লি ইমাম সাহেব থেকে অর্ধহাত পিছনে দাড়াবেন।ইমামের সোজাসুজি দাড়ানো মাকরুহ।আর ইমামের অগ্রবর্তী হলে তখন নামাযই ফাসিদ হয়ে যাবে।

(৬)
৪নং প্রশ্নোত্তর লক্ষণীয়।

(৭)
আপনার উপর ওয়াজিব হল, পূর্ণ তাশাহুদ পড়া।যেহেতু আপনি পূর্ণ তাশাহুদ পড়েননি, তাই আপনার নামায হয়নি।আপনি এ নামাযকে দোহড়িয়ে নিবেন।জাযাকাল্লাহ। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (102 points)
হযরত ৭নম্বর প্রশ্ন হয়তো আমি বুঝাতে পারি নাই।আমিতো পূর্ন তাশাহুদ পড়েছিলাম এরপর যখন দরুদ পড়ছিলাম তখন একটু পড়ার পরই ইমাম সালাম ফিরিয়েছে তাই আমি ফিরিয়েছি।নামাজ কি হয়েছে?
by (711,080 points)
আপনি যদি পূর্ণ তাশাহুদ পড়ে থাকেন, তারপর পূর্ণ দুরুদ পড়ার আগে আপনি ইমাম সাহেবের সাথে সালাম ফিরিয়ে নেন, তাহলে আপনার নামায হবে।
by (711,080 points)
+1
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 130 views
0 votes
1 answer 69 views
...