আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
142 views
in সালাত(Prayer) by (102 points)
edited by
এশার নামাজে আমি মাসবূক ছিলাম অর্থাৎ প্রথম রাকাত ছুটে যায়। দ্বিতীয় রাকাতে রুকু অবস্থায় ইমামকে পেলে তারাতারি রুকু করে দুইবার তাসবিহ পড়ি।তৃতীয় বার তাসবিহ পড়ার সময় তারাতারি করতে গিয়ে সুবহানা রব্বীযল আজীম এখানে আজিম এ আইনের জায়গায় আলিফ উচ্চারন হয়ে যায়।এতে কি লাহনে জলি হয়েছিল?নামাজ কি হয়েছে?


হ্যান্ড সেনিটাইজারে তো এলকোহল থাকে।কিন্তু আমাদের স্কুলে এটা ব্যাবহার বাধ্যতামূলক। এটা ব্যাবহার করলে কি শরীর নাপাক হবে?

1 Answer

0 votes
by (63,560 points)

বিসমিল্লাহির রাহমানির রাহিম।

জবাবঃ

সুবহানা রব্বিয়াল আজিম এর আজিমে ‘আইন’ এর জায়গায়আলিফ’ পড়লে সালাত ফাসিদ হবে না  এবং আজিম এ আরবি হরফ (য) এর জায়গায় জিম পড়লে সালাত ফসিদ হবে না। তবে হ্যাঁ,ইচ্ছাকৃত এমনটা করা মাকরুহ। যথাসম্ভব মাখরাজ ও সিফাত আদায় করে নেয়া মুস্তাহাব।

 

وأما اللحن في التسميع فهو ما يفعله عامتهم إلا الفرد النادر منهم؛ فيقولون: "رابنا لك الحامد" بزيادة ألف بعد راء ربنا وألف بعد حاء الحمد، أمّا الثانية: فلا شك في كراهتها، وأما الأولى: فلم أر من نبه عليها، ولو قيل إنها مفسدة لم يكن بعيدًا؛ لأنه الراب بتشديد الباء زوج الأم، كما في الصحاح والقاموس، وهو مفسد للمعنى، إلا أن يقال يمكن إطلاقه عليه تعالى وإن لم يكن واردًا، لأنه اسم فاعل من التربية فهو بمعنى رب، وعلى كل حال؛ فجميع ما ذكرناه لا يحل فعله وما هو مفسد منه يكون ضرره متعديًا إلى بقية المقتدي ممن يأخذ عنه. انتهى. مجموعة رسائل ابن عابدين-ج١،ص١-٢

বিস্তারিত জানতে ভিজিট করুন-https://www.ifatwa.info/1126

 

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!

 

. না, প্রশ্নোক্ত ক্ষেত্রে লাহনে জলি হয়নি সুতরাং নামাজ হয়ে গিয়েছে

. বর্তমানে সাধারণত মধু, গুড়, শষ্যদানা, আনারস, রাসায়নিক বস্তু, লবণ ইত্যাদি হতে প্রস্তুতকৃত অ্যালকোহল (যা নাপাক নয়) বিভিন্ন পণ্যতে অল্প পরিমাণ (যা নেশা সৃষ্টি করে না ) ব্যবহার করা হয় তাই এ জাতীয় পণ্য নাপাক হয় না৷ বিধায় এগুলো ব্যবহার করা জায়েজ৷ সুতরাং প্রশ্নোক্ত ক্ষেত্রে হ্যান্ড সেনিটাইজার ব্যাবহার করলে শরীর নাপাক হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী আব্দুল ওয়াহিদ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...