আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
689 views
in সালাত(Prayer) by (32 points)

১/যদি কেউ ১ম বেঠকে তাশাহুদের আগে আল্লহুমাগ একটু বলে ফেলে তাহলে কি তার সাহু সিজদা ওয়াজিব হবে?

২/ যদি কেউ ভুলে যায় যে সে একটা সেজদা দিল না দুইটা এবং তার প্রবল ধারণা হয় যে ২টা দিয়েছে তাহলে সে কি করবে সে অবস্থায়?

৩/সেই প্রবল ধারণার উপর ভিত্তি করে যদি নামাজ কন্টিনিউ করে তাহলেও কি শেষে সাহু সিজদা দিতে হবে? 

৪/যদি নামাযে সিজদা সংখ্যা নিয়ে সন্দেহ হয় তাহলে কি দুই দিকে সালাম ফিরিয়ে সাহু সিজদা দিলেই নামাজ হয়ে যাবে?

1 Answer

0 votes
by (677,120 points)
edited by
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ- 


নামাযে রা'কাত বা সেজদা সংখ্যা নিয়ে সন্দেহ হলে,যে ঐ ব্যক্তির কি এটা প্রথম হয়েছে না মাঝেমধ্যে এমন হয়।যদি প্রথমবার বা কদাচিৎ হয়ে তাহলে উনি আবার প্রথম থেকে শুরু করে নতুনভাবে পড়ে নিবেন।
(মুছান্নাফে ইবনে আবি শাইবা ২/২৮)

যে ব্যক্তির প্রায় সময় সন্দেহ হয় এবং সন্দেহ তার অভ্যাসে পরিণত হয়, ওই ব্যক্তি যেদিকে তার মন বেশি যায় (প্রবল ধারণা হয়), সেটার ওপর আমল করবে। যদি সব বিষয়ে ধারণা সমান হয়, তাহলে অপেক্ষাকৃত কম সংখ্যার ওপর আমল করবে এবং প্রত্যেক রাকাতকে নামাজের শেষ মনে করে বসবে, শেষে সিজদায়ে সাহু করবে। 

হাদীস শরীফে এসেছেঃ- 

وَحَدَّثَنِي مُحَمَّدُ بْنُ أَحْمَدَ بْنِ أَبِي خَلَفٍ، حَدَّثَنَا مُوسَى بْنُ دَاوُدَ، حَدَّثَنَا سُلَيْمَانُ بْنُ بِلاَلٍ، عَنْ زَيْدِ بْنِ أَسْلَمَ، عَنْ عَطَاءِ بْنِ يَسَارٍ، عَنْ أَبِي سَعِيدٍ الْخُدْرِيِّ، قَالَ قَالَ رَسُولُ اللَّهِ صلى الله عليه وسلم " إِذَا شَكَّ أَحَدُكُمْ فِي صَلاَتِهِ فَلَمْ يَدْرِ كَمْ صَلَّى ثَلاَثًا أَمْ أَرْبَعًا فَلْيَطْرَحِ الشَّكَّ وَلْيَبْنِ عَلَى مَا اسْتَيْقَنَ ثُمَّ يَسْجُدُ سَجْدَتَيْنِ قَبْلَ أَنْ يُسَلِّمَ فَإِنْ كَانَ صَلَّى خَمْسًا شَفَعْنَ لَهُ صَلاَتَهُ وَإِنْ كَانَ صَلَّى إِتْمَامًا لأَرْبَعٍ كَانَتَا تَرْغِيمًا لِلشَّيْطَانِ " .

মুহাম্মাদ ইবনু আহমাদ ইবনু আবূ খালাফ (রহঃ) ..... আবূ সাঈদ আল খুদরী (রাযিঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ তিন রাকাআত আদায় করা হলো না চার রাকাআত আদায় করা হলো- সালাতের মধ্যে তোমাদের কারো এরূপ সন্দেহ হলে সে যে কয় রাক’আত আদায় করেছে বলে নিশ্চিত হবে (তিন রাকাআত) সে কয় রাকাআতকে ভিত্তি ধরে অবশিষ্ট করণীয় করবে। এরপর সালাম ফিরানোর পূর্বে দুটি সিজদা করবে। (এখন) সে যদি পাঁচ রাকাআত আদায় করে থাকে তাহলে এ দু' সিজদা দ্বারা তার সালাতের জোড়া পূর্ণ হয়ে যাবে। আর যদি তার সালাত চার রাকাআত হয়ে থাকে তাহলে (এই) সিজদা দুটি শয়তানের মুখে মাটি নিক্ষেপের শামিল হবে। (মুসলিম ১১৫৯.ইসলামী ফাউন্ডেশন ১১৫২, ইসলামীক সেন্টার ১১৬১)

প্রবল ধারনার উপর আমল করবেন।
যদি কোনোদিকেই প্রবল ধারনা না হয়,সেক্ষেত্রে কমটাকে ধরে রুকন গুলো আদায় করবেন।
ও শেষে সেজদায়ে সাহু আদায় করবেন। 

বিস্তারিত জানুনঃ- 

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
(০১)
শুধু এতটুকু বলার দরুন সেজদায়ে সাহু আবশ্যক হবেনা।

(০২)
যেহেতু ২ সেজদাহ দেয়ার উপরে তার প্রবল ধারণা হয়েছে,সুতরাং এক্ষেত্রে তাকে সেজদায়ে সাহু আদায় করতে হবেনা।
স্বাভাবিক ভাবেই নামাজ শেষ করে ফেলবে।

(০৩)
না,এক্ষেত্রে তাকে সেজদায়ে সাহু আদায় করতে হবেনা। 

(০৪)
প্রবল ধারনার উপর আমল করবে।
,
যদি কোনোদিকেই প্রবল ধারনা না হয়,সেক্ষেত্রে কম সংখ্যক সেজদাহ ধরে নিয়ে বাকি সেজদাহ আদায় করবে।
ও শেষে সেজদায়ে সাহু আদায় করবে। 

তার মানে যদি কাহারো সন্দেহ হয় যে আমি অমুক রাকাতে এক সেজদাহ আদায় করেছি? নাকি ২ সেজদাহ আদায় করেছি?

এক্ষেত্রে কোনো একদিকে প্রবল ধারণা হলে তো কোনো সমস্যা নেই।
প্রবল ধারণার উপরেই আমল করে নামাজ শেষ করবে।সেজদায়ে সাহু আদায় করতে হবেনা।

আর যদি কোনোদিকেই প্রবল ধারণা না হয়,সেক্ষেত্রে যেকোনো রাকাতে আরো একটি সেজদাহ আদায় করে শেষে সেজদায়ে সাহু আদায় করতে হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by
শায়েখ আমাকে একটি জবাবে কি সাহায্য করবেন?
১.একটি জেলায় কি কি দর্শনীয় স্থান আছে তা খোজার জন্য আমি গুগল করি, আমি জানতাম তেমন কিছু নাই এই জেলায়। তখন আমি বলেছিলাম, ধুর এইখানে কিছু নাই বাল/এখানে কোনো বাল নাই।। এরকম কিছু। 
তখন ই সামনে একটা মসজিদের নাম আসে রিজাল্টে, আমি মসজিদের ছবি দেখে এই কথা বলেছি না  কি আগে বলেছি পরে রিজাল্টে এই ছবি এসেছে আমি খুবই কনফিউজড। 
বাট আমি তো জেনে শুনে মসজিদের শানে এই রকম বাজে শব্দ ইউজ করবো তা আমার মনে হয় না ইনশাআল্লাহ।  মসজিদকে সম্মান করি।  কিন্তু এখানে এটা দেখে এই কথা বলেছি না আগে বলেছি জানি না তবে বলার সময় চোখ ওই মসজিদের ছবির দিকে ছিলো।
এতে কি কুফর হবে আমার?
২. কুরআনেই কুরআনকে কিতাব বলা হয়েছে, আমরা জানি কিতাব মানে বই,কিন্তু এর বাংলা তরজমায় কিতাবের বাংলা বই করতে কাওকে দেখলাম না, কোরআন আল্লাহর বই বা কোরআনকে বই বললে সমস্যা নেই তো? কিতাব মানে তো বই ই?
by (677,120 points)
(০১)
এতে কুফর হবেনা।

(০২)
"আল্লাহর বই" বললে সমস্যা হবেনা।
তবে এক্ষেত্রে কুরআনের মর্যাদা তেমন ফুটে উঠেনা।
তাই আল্লাহর কিতাব বা আল্লাহর কালাম বলবেন।
by
শেষে সিজদা দিতে হবে বলতে সালাত শেষের পূর্বে নাকি পরে?

by (677,120 points)
যেকোনো রাকাতে আরো একটি সেজদাহ আদায় করে নামাজের শেষ বৈঠকে তাশাহুদের পর সেজদায়ে সাহু আদায় করতে হবে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 122 views
...