আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
54 views
in সালাত(Prayer) by (22 points)
আসসালামু আলাইকুম

দোয়ায়ে কুনুত এর কিছু অংশ বার বার পড়লে অর্থাৎ কয়েকটি বাক্য বারবার পড়লে সাহু সি্জদা ওয়াজিব হবে ?

দোয়ায়ে কুনুত এর কিছু অংশ বার বার পড়লে অর্থাৎ কয়েকটি বাক্য বারবার পড়লে সাহু সি্জদা ওয়াজিব হবে ?

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
দোয়ায়ে কুনুত এর কিছু অংশ বার বার পড়লে অর্থাৎ কয়েকটি বাক্য বারবার পড়লে সাহু সিজদা ওয়াজিব হবে না।কেননা দু'আয়ে কুনুতে নির্দিষ্ট কোনো দু'আ বা নির্দিষ্ট কোনো সময় নির্ধারিত নেই, তাই বারংবার পড়লেও সাহু সিজদা ওয়াজিব হবে না।

مجمع الأنهر في شرح ملتقى الأبحر (1/ 148):
"(أو كرره) أي الركن وفيه إشعار بأنه لو كرر واجبا لم يجب السهو لكن في الخزانة وغيره أن تكرار الفاتحة في الأوليين يوجب السهو ويمكن أن يقال: إن التكرار لم يوجب بل ترك السورة فإنها تجب أن تلي الفاتحة." (حاشية الطحطاوي على مراقي الفلاح  (1 / 385):

عن إبراهیم قال: لیس في قنوت الوتر شيء مؤقتٌّ، إنما هو دعاء واستغفار. (المصنف لابن أبي شیبة رقم الحديث: ٦۹٦٦).
وقنوت الوتر وهو مطلق الدعاء۔ (الدرالمختار) أي: القنوت الواجب یحصل بأي دعاء کان. (شامي ۳/۱٦۳ زکریا).
ومن لایحسن القنوت یقول: ربنا آتنا في الدنیا حسنة الآیة، وقال أبو اللیث یقول: اللّٰهم اغفرلي یکررها ثلاثا، وقیل یقول: یا رب ثلاثا. (شامي ۳/٤٤۳ زکریا).
هذا ما ظهر لي والله أعلم وعلمه أتم وأحكم


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 122 views
0 votes
1 answer 255 views
...