আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
225 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (30 points)
আসসালামু আলাইকুম।আমার বাবা একজন প্রভাষক। কিন্তু তার উপার্জন নিয়ে  আমি সন্তুষ্ট নই। যে ব্যাংক থেকে লোন নিয়ে ব্যবসা করার চেষ্টা করছে। তা ছাড়াও তার চাকরি কি হারাম পথে হয়েছিল না হালাল ভাবে হয়েছিল তা নিয়ে আমি সন্দেহ প্রকাশ করি।তাছাড়াও তার অনেক ধরনের হারাম উপার্জন থাকলেও থাকতে পারে।

১)আমি তার কাছ থেকে নেওয়া আমার পকেট খরচের টাকা বাঁচিয়ে ঈদের সালামি দিয়ে কিছু কবুতর কিনেছি। (এখানে কি সালাম নেওয়া জায়েজ ?)কিন্তু এখন বাবা এই কবুতরগুলোর খাবার ব্যবস্থার জন্য টাকা দিয়েছে, এখন কি আমি এই কবুতরের বাচ্চা বিক্রয় করে যে টাকা পাবো তা দিয়ে কি নিত্য প্রয়োজনীয় কাজে ব্যবহার করতে পারি, যেমন- বই কেনা, হাত খরচ ইত্যাদি।আমি সাবালক হওয়ার পরেও কি এই বই গুলো সংগ্রহে রাখতে পারব।
২)আমার বাবা-মা আমার জন্মনিবন্ধনের দুই বছর কমিয়ে দিয়েছে এমত অবস্থায় যদি ওই দুই বছর বাকি থাকায় আগে অর্থাৎ আমার বয়স ২৮ বছর এরমধ্যে আমি চাকরি পাই সেটা কি আমি করতে পারব??

৩) আমাদের দেশে পরীক্ষায় অন্যের সাথে পরামর্শ করে লেখা একটা সাধারণ ব্যাপার হয়ে গিয়েছে। এমত অবস্থায় আমি যদি পরীক্ষায় অন্যের  সাথে পরামর্শ করে পরীক্ষায় কোন কিছু লিখি,সে পরীক্ষায় প্রাপ্ত সার্টিফিকেট দিয়ে আমার চাকরীর উপার্জন হালাল হবে কি?

৪) আমাদের দেশে অনেক লেখকের এর অনেক ধরনের বই পাওয়া যায় তার মধ্যে অনেকের সেই বই কেনার সামর্থ্য থাকে না ফলে তারা বিভিন্ন ধরনের ওয়েবসাইট থেকে সেই বইয়ের পিডিএফ কপি গুলো ডাউনলোড করে। (পিডিএফ কপি গুলো এমন যে ওই বইটা স্ক্যান করা)। এমত অবস্থায় সেই বই প্রিন্ট করে পড়লে বা ফোন এর মাধ্যমে পড়লে কি সেই বইয়ের লেখক বা স্বত্বাধিকারীর হক নষ্ট হবে।

1 Answer

0 votes
by (671,200 points)
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


(০১)
প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনার বাবার ইনকামকে হারাম বলা যাবেনা।
ঈদের সালামি যদি আপনাকে সন্তুষ্টি চিত্তে দেয়,তাহলে তাহা গ্রহন করা আপনার জন্য জায়েজ আছে।
আপনি কবুতরের বাচ্চা বিক্রয় করে প্রশ্নে উল্লেখিত  নিজ প্রয়োজনে খরচ করতে পারবেন,কোনো সমস্যা নেই।
,
(০২)
জন্মনিবন্ধন সনদে,সার্টিফিকেটে বয়স কমিয়ে দেওয়ার ধোকা দেওয়ার শামিল,বিধায় তাহা নাজায়েজ। 
,
হাদীস শরীফে এসেছেঃ
   
 عَنْ أَبِي هُرَيْرَةَ، قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: «مَنْ غَشَّنَا فَلَيْسَ مِنَّا»

হযরত আবু হুরায়রা রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেনঃ যে ধোঁকা দেয়, সে আমার উম্মতের অন্তর্ভূক্ত নয়। {মুসান্নাফ ইবনে আবী শাইবা, হাদীস নং-২৩১৪৭, সহীহ মুসলিম, হাদীস নং-১৬৪, সুনানে দারেমী, হাদীস নং-২৫৮৩, সুনানে ইবনে মাজাহ, হাদীস নং-২২২৫, সহীহ ইবনে হিব্বান, হাদীস নং-৪৯০৫}

قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: «الْمُسْلِمُونَ عَلَى شُرُوطِهِمْ

হযরত আবূ হুরায়রা রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেনঃ মুসলমানগণ তার শর্তের উপর থাকবে। {সুনানে আবু দাউদ, হাদীস নং-৩৫৯৪, সুনানে দারা কুতনী, হাদীস নং-২৮৯০, শুয়াবুল ঈমান, হাদীস নং-৪০৩৯}

★প্রশ্নে উল্লেখিত ছুরতে বিষয়টি নাজায়েজ হলেও চাকুরী করতে কোনো সমস্যা নেই।
উপার্জন হালাল হবে।
,
(০৩)
আপনি চাকুরী করবেন আপনার শ্রম দিয়ে।
সুতরাং এইভাবে পরীক্ষায় প্রাপ্ত সার্টিফিকেট দিয়ে আপনার চাকরীর উপার্জন হালাল হবে।
তবে পরীক্ষায় উক্ত কাজটি নাজায়েজ হবে,মহান আল্লাহ তায়ালার কাছে খালেছ দিলে তওবা করতে হবে।
,
(০৪)
সংরক্ষিত প্রকাশনীর বই না হয়ে থাকলে কোনো সমস্যা নেই।
নতুবা নাজায়েজ হবে।        

আরো জানুনঃ


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...