আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
484 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (11 points)
edited by
আসসালামু আলাইকুম
১।মেয়েরা কি শুধু  মোজা পড়ে এমনি স্লিপার জুতা পড়তে পারবে? নাকি সু জুতাই পড়তে হবে?
২।আমার নানুর মেয়েদের কেডস এর মত হালকা আকাশি এ্যাশ মিক্সড যে সু জুতা আছে তা পড়তে পারব?
৩।বোরকার সাথে ম্যাচ করেই কি জুতা পড়তে হবে।

৪।আমি কি কালো বোরকার উপর কফি কালার এর এপ্রন পড়তে পারব। কারণ আমাদের কলেজে বোরকা পড়তে বাধা না দিলেও এর উপর এপ্রোন পড়তে বলতে পারে। এটা কি পর্দার খেলাফ হবে হলে আমি স্যার ম্যাম দের বিষয়টা বুঝিয়ে   বলব ।  
৫। নিচের এই লেখাটা এক বোনের টাইমলাইন থেকে নেয়া লেখাটা পুরো পড়ার অনুরোধ রইল। আমি আরবি জানিনা তাই সেকেন্ড লিংক এ কি লেখা হয়েছেজানিনা। এটা কি সঠিক?
শালীন পোশাক আর শারিয়া মোতাবেক পর্দা দুইটা ভিন্ন বিষয়। দুইটা কখনো এক না। শারিয়া মোতাবেক পর্দা বাদ দিয়ে অন্য যে কোনো ভাবেই শরীর ঢাকা হোক না কেনো, সেটাকে তামাম দুনিয়া পারফেক্ট পর্দা বললেও শারিয়াতে ইসলাম বলবে না। শুধু পর্দা কেনো, শরিয়তের কোনো হুকুম নিয়েই বাড়াবাড়ি ছাড়াছাড়ির পারমিশন নাই। শারিয়া মোতাবেক পর্দার যেসব শর্ত বলা আছে, এর বাহিরে বাকিগুলো অর্থাৎ পর্দার পোশাক বলে চালিয়ে দেওয়া সব শালীন পোশাকের আওতায় পড়ে।
যে যত যাই বলেন, যে কাজে শয়তানের বাধা বেশি, সে কাজে স্ট্রিক্ট না হলে সেই কাজ ধরতে বহুত দেরি হয়। অনেক সময় নিয়ত থাকে কিন্তু মাঝে মউত চলে আসাতে সেই কাজ স্ট্রিক্টলি ধরাও হয়না।
১। শরীরের অবয়ব বোঝা যাওয়ার মত টাইট না
২। শরীরের অবয়ব বোঝা যাওয়ার মত পাতলা না
৩। সম্পূর্ণ ভাবে সতর ঢাকবে
৪। হাটা চলার সময়েও সতর উন্মুক্ত হবে না
৫। যিনাহ বিহীন হতে হবে। অর্থাৎ কুচি, পাথর, ফুল, ভিন্ন কালারের লেইস, ফিতা, একাধিক কালারের কম্বিনেশন ইত্যাদি।
৬। যিনাহের মাঝে বোরকার রংটাও পরে। যিনাহ কী? এটা ব্যভিচার অর্থের জিনা না। এটা হচ্ছে সাজগোজ। কোনো বিয়েতে বা আয়োজনে বা মেহমান আসলে আমরা নিজেদের সাজাতে কোন সব রঙ বেছে নেই? লাল, গোলাপি মেরুন, বেগুনি ইত্যাদি। এসব কালার হচ্ছে যিনাহের কালার। এইগুলো আমাদের সৌন্দর্য প্রকাশের আওতাভুক্ত।  আই রিপিট 'আওতাভুক্ত'
পর্দাটা করবই নিজেকে অন্যের চোখে ধরা না দেওয়ার জন্য, এমন কোনো আকর্ষণীয় ডিজাইন হবে না যেটার যিনাহে মানুষ তাকাবে, রঙ দেখবে, ফিটনেস দেখবে, ডিজাইন দেখবে, আপাদমস্তক ঢাকা হলেও মানুষটার মনে হবে মেয়েটা সুন্দর, ভাল, পবিত্র, জান্নাতি, হুর ইত্যাদি ইত্যাদি।
আকর্ষনহীন কাপড় কোনটা? এক কথায় বা সহজভাবে বলতে গেলে জামাই মারা গেলে বিধবারা ইদ্দতকালীন যেভাবে থাকে যে কাপড় পরে সেটা।
কালো, কালোর কাছাকাছি নেভু ব্লু, ব্লাকিশ ব্লু বা ব্রাউন, বা ডিপ এশ। এগুলো আবার পুরাটা একই কালারের হতে হবে অর্থাৎ নিকাব, হাত, পা মুজা সব।
কালোটা কেনো প্রেফার করা হয়? বা সবার আগে বলা হয়? কারণ কালো সংশয় মুক্ত একমাত্র কালার।
এখন এসবের বাহিরে অন্যরা যার যার পরিস্থিতির উপর নির্ভর করে যেমন পোশাকে পর্দা করতে চায় করুক। কিন্তু নিজেরটা শরিয়ত সম্মত বোরকা এটা প্রমানে যেন ছাড়াছাড়ি বাড়াবাড়ি না করে। পর্দার পোশাক বললেও যতক্ষণ না শারিয়াহ মোতাবেক শর্তগুলো সব মিলছে না ততক্ষণ পর্যন্ত সেই পর্দাকে শারিয়া মোতাবেক পর্দা বলে দাবী করা যায় না।
পরবর্তীতে সংযুক্ত-
যিনাহ কী? সাহাবিয়ারা কি কালো চাদর পরতেন? জিলবাবের রঙ ফিক্সড না হলেও কেন কালো বা আকর্ষনহীন কালার  বাছাই করব জিলবাবের জন্য? এবং ছেলেদেরকে আকর্ষিত করে অর্থাৎ  যেসব মেয়েলি রঙ মেয়েদের সাজগোজের মাঝে পড়ে, আশাকরি এই দুই লিংকে উত্তর পেয়ে যাবেন।
https://islamqa.info/ar/answers/6991/%D8%B5%D9%81%D8%A7%D8%AA-%D8%A7%D9%84%D8%AD%D8%AC%D8%A7%D8%A8-%D8%A7%D9%84%D8%B5%D8%AD%D9%8A%D8%AD

https://islamqa.info/ar/answers/39570/%D9%87%D9%84-%D9%8A%D8%B4%D8%AA%D8%B1%D8%B7-%D9%81%D9%8A-%D8%AD%D8%AC%D8%A7%D8%A8-%D8%A7%D9%84%D9%85%D8%B1%D8%A7%D8%A9-%D8%A7%D9%86-%D9%8A%D9%83%D9%88%D9%86-%D9%84%D9%88%D9%86%D9%87-%D8%A7%D8%B3%D9%88%D8%AF

#Zain

1 Answer

0 votes
by (715,800 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহাম।
জবাবঃ-
(১)জ্বী, মেয়েরা মোজা পড়ে স্লিপার জুতা পড়তে পারবে  সু-জুতাই যে পড়তে হবে, এমন কোনো নিয়ম নাই।বরং মূল জিনিষ হল, পা'কে ঢেকে রাখা।
(২)মেয়েদের কেডস এর মত হালকা আকাশি এ্যাশ মিক্সড যে সু জুতা আছে, তা পড়তে পারবেন।
(৩)বোরকার সাথে ম্যাচ করেই জুতা পড়া জরুরী নয়, এবং না পড়াও জরুরী নয়।
(৪)যেহেতু বোরখার উপর এপ্রোন আকর্ষণ সৃষ্টি করতে পারে, তাই এমন এপ্রোন না পড়াই উত্তম। হ্যা, এছাড়া আর কোনো রাস্তা না থাকলে আপনি পড়তে পারবেন।এতে কোনো সমস্যা হবে না।
(৫)জ্বী, এই লিখা ঠিক আছে।

হাদীস শরীফে রুখসতের মুকাবেলায় আযিমতকে অগ্রাধিকার দেয়ার কথা বর্ণিত হয়েছে,
ওয়াবিসা ইবনে মা'বাদ রাযি থেকে বর্ণিত,
ﻭﻋﻦ ﻭﺍﺑﺼﺔَ ﺑﻦِ ﻣَﻌْﺒِﺪٍ  ﻗَﺎﻝَ : ﺃَﺗَﻴْﺖُ ﺭﺳﻮﻝَ ﺍﻟﻠَّﻪ ﷺ ﻓَﻘَﺎﻝَ : « ﺟِﺌْﺖَ ﺗﺴﺄَﻝُ ﻋﻦِ ﺍﻟﺒِﺮِّ؟ » ﻗُﻠْﺖُ : ﻧَﻌَﻢْ، ﻓَﻘَﺎﻝَ : « ﺍﺳْﺘَﻔْﺖِ ﻗَﻠْﺒَﻚَ، ﺍﻟﺒِﺮُّ : ﻣَﺎ ﺍﻃْﻤَﺄَﻧَّﺖْ ﺇِﻟَﻴْﻪِ ﺍﻟﻨَّﻔْﺲُ، ﻭﺍﻃْﻤَﺄَﻥَّ ﺇِﻟَﻴْﻪِ ﺍﻟﻘَﻠْﺐُ، ﻭﺍﻹِﺛﻢُ : ﻣَﺎ ﺣﺎﻙَ ﻓﻲ ﺍﻟﻨَّﻔْﺲِ، ﻭﺗَﺮَﺩَّﺩَ ﻓِﻲ ﺍﻟﺼَّﺪْﺭِ، ﻭﺇِﻥْ ﺃَﻓْﺘَﺎﻙَ ﺍﻟﻨَّﺎﺱُ ﻭَﺃَﻓْﺘَﻮﻙَ » ﺣﺪﻳﺚٌ ﺣﺴﻦٌ، ﺭﻭﺍﻩُ ﺃﺣﻤﺪُ ﻭﺍﻟﺪَّﺍﺭﻣِﻲُّ ﻓﻲ " ﻣُﺴْﻨَﺪَﻳْﻬِﻤﺎ ."
তিনি বলেন,আমি রাসূলুল্লাহ সাঃ এর নিকট গেলাম।রাসূলুল্লাহ সাঃ আমাকে বললেন,তুমি কি নেকীর কাজ সম্পর্কে জিজ্ঞাসা করার জন্য এসেছ?আমি বললাম জ্বী হ্যা, ইয়া রাসূলাল্লাহ!
তখন তিনি আমাকে বললেন,তুমি তোমার অন্তরের নিকট ফাতওয়া জিজ্ঞাসা করো।নেকি হল সেটা যার উপর অন্তর প্রশান্তিবোধ করে,এবং যে জিনিষের উপর অন্তর শান্ত থাকে।আর গোনাহ হল সেটা,যা অন্তরে অশান্তি সৃষ্টি করে নাড়িয়ে দেয়,এবং অন্তরকে দ্বিধান্বিত করে ফেলে।যদিও উক্ত কাজ সম্পর্কে মুফতিগণ বৈধতার ফাতাওয়া প্রদাণ করুক না কেন। (মুসনাদে আহমদ-১৭৫৪৫)


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (715,800 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...