আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
63 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (2 points)
reopened by
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারকাতুহ,

আমি এক হাদিসে পড়েছিলাম যে, কেউ একজন অহংকার করে পায়ের নিচ অবধি লম্বা কাপড় পড়েছিল যার কারণে সে ধ্বংস  হয়ে গিয়েছিল, আমি শুনেছি কাপড় তাই অতিরিক্ত লম্বা পড়া যাবেনা । কিন্তু মেয়েদের ক্ষেত্রেও কি একই বিধান? যেমন স্বাভাবিক সাইজের লম্বা পায়াজামা পড়ে যদি কোনো মেয়ে বাহিরে যায় তবে রিকশাতে ঊঠার সময় তাঁর পায়জামাও কিছুটা উপরে উঠে যায় , কিন্তু সে যদি এমন লম্বা পায়জামা পড়ে যা স্বাভাবিক অবস্থায় হাঁটার সময় কিছুটা পায়ের নিচে চলে যায় কিন্তু রিকশায় উঠার সময় উপরে উঠলেও পা দেখা যায়না -এমন পায়জামা পড়া কি জায়েজ হবে? আবার মেয়েদের বোরকাও সাধারণত পায়ের নিচে চলে যায় ,হাটার সময় কাপড় মাটিতে ছ্যাঁচড়ায় যায় - পর্দার উদ্দেশ্যে এমন বোরকা পড়া যাবে কি?
আর কোনো মেয়ে কি শুধু বাসায় ( যেখানে কোন নন'মাহরাম নেই) নিজের ভাই কিংবা স্বামীর শার্ট বা গেঞ্জি পড়তে পারবে কি?

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
টাখনুর নিচে কাপড় পরিধান করা পুরুষের জন্য হারাম।তবে নারীদের জন্য হারাম নয়।
عن ابن عمر قال : قال رسول الله صلى الله عليه وسلم : " من جر ثوبه خيلاء لم ينظر الله إليه يوم القيامة ، فقالت أم سلمة : فكيف يصنعن النساء بذيولهن ؟ قال : يرخين شبراً ، فقالت : إذا تنكشف أقدامهن ، قال : فيرخينه ذراعاً لا يزدن عليه " .رواه الترمذي ( 1731 ) والنسائي ( 5336 ) . 

قال القاضي عياض :
أجمع العلماء على أن هذا ممنوع في الرجال دون النساء .
" طرح التثريب " ( 8 / 173 ) .

قال النووي :
وأجمع العلماء على جواز الإسبال للنساء , وقد صح عن النبي صلى الله عليه وسلم الإذن لهن في إرخاء ذيولهن ذراعا .
" شرح مسلم " ( 14 / 62 ) .

في الفتاوي الهندية ج٥- ص:٣٣٣
تَقْصِيرُ الثِّيَابِ سُنَّةٌ وَإِسْبَالُ الْإِزَارِ وَالْقَمِيصِ بِدْعَةٌ يَنْبَغِي أَنْ يَكُونَ الْإِزَارُ فَوْقَ الْكَعْبَيْنِ إلَى نِصْفِ السَّاقِ وَهَذَا فِي حَقِّ الرِّجَالِ، وَأَمَّا النِّسَاءُ فَيُرْخِينَ إزَارَهُنَّ أَسْفَلَ مِنْ إزَارِ الرِّجَالِ لِيَسْتُرَ ظَهْرَ قَدَمِهِنَّ. إسْبَالُ الرَّجُلِ إزَارَهُ أَسْفَلَ مِنْ الْكَعْبَيْنِ إنْ لَمْ يَكُنْ لِلْخُيَلَاءِ فَفِيهِ كَرَاهَةُ تَنْزِيهٍ، كَذَا فِي الْغَرَائِبِ.

টাখনুর নিচে কাপড় পরিধানের বিধান সম্পর্কে জানতে ভিজিট করুন-  https://www.ifatwa.info/8272


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...