আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
197 views
in সালাত(Prayer) by (60 points)
আসসালামু আলাইকুম।

শায়েখ, আমার একটা শারীরিক সমস‍্যার কারণে অযু ধরে রাখতে সমস‍্যা হয়। তবে এই সমস‍্যা সব সময় হয়না।বসে সালাত ইশারায় পড়া আমার জন‍্য কিছুটা সুবিধাজনক। যখন আমি সুস্থ থাকি আমি দাঁড়িয়ে সালাত আদায় করি। আর যদি কোনোদিন খুব সমস‍্যা হয় আর ওয়াক্ত যদি আর অল্প কিছুক্ষণ বাকি থাকে তখন আমি বসে আদায় করি।

১)পরিস্থিতি যদি এমন হয় যে জোহরের ওয়াক্তে সালাত আমি অনেকবার চেষ্টা করেও দাঁড়িয়ে আদায় করতে পারিনি,ওযু ধরে রাখতে পারিনি তাই ওয়াক্ত চলে যাবে এই আশঙ্কায় বসে আদায় করেছি। এখন আসরের ওয়াক্ত শুরু হলো এবং আমার তীব্র ধারণা যে এই ওয়াক্তেও দাঁড়িয়ে সলাত পড়া সম্ভব হবে না তাহলে কি আমি বসে সলাত আদায় করব?

২)ওয়াক্তের শুরুতে বসে আদায় করে যদি সলাত হয়ে যায় তাহলে কি আমি এবার দাঁড়িয়ে সালাত আদায় করার চেষ্টা করব আসরের শেষ সময় পর্যন্ত? নাকি সন্দেহবশত বসে বসে যে সলাত আদায় করেছি তাই যথেষ্ট?

৩)আমার যদি কোনো দুনিয়াবি জরুরি কাজ থাকে এবং আমার ধারণা হয় যে  দাঁড়িয়ে সলাত আদায় করার চেষ্টা করলে আমার সলাত হবেনা পাশাপাশি নির্দিষ্ট সময়ে ঐ কাজও করতে পারবো না অথচ এখনো ওয়াক্ত অনেক বাকি আছে তাহলে এই পরিস্থিতিতে কি আমি বসে সলাত আদায় করে ঐ কাজে চলে যাবো? নাকি ওয়াক্ত শেষ হওয়ার আগে হয়ত বার বার চেষ্টা করলে দাঁড়িয়ে আদায় করতে পারব এই ধারণা করে ঐ কাজ ছেড়ে বার বার চেষ্টা করব?


প্রশ্ন অনেক লম্বা করার জন‍্য দুঃখিত শায়েখ। অনেক বিভ্রান্তিতে আছি তাই সব খুলে বললাম। যাজাকাল্লাহু খয়রন।

1 Answer

0 votes
by (657,800 points)
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 
জবাবঃ-


হাদিসে রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম  অসুস্থ ব্যক্তির নামাজের বিবরণ দিয়েছেন-

عن عمران بن حصين رضي الله عنهما قال: قال النبي صلى الله عليه وسلم: ((صلِّ قائمًا، فإن لم تستطع فقاعدًا، فإن لم تستطع فعلى جنب
رواه البخاري في أبواب تقصير الصلاة، باب إذا لم يُطِقْ قاعدًا 1/ 376 (1066)

হজরত ইমরান ইবনে হুসাইন রাদিয়াল্লাহু আনহু হতে বর্ণিত, তিনি বলেন, আমার অশ্ব রোগ ছিল, তাই এ অবস্থায় কিভাবে নামাজ আদায় করবো তা রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে জিজ্ঞাসা করলাম। তিনি বললেন, ‘দাঁড়িয়ে নামাজ আদায় কর, যদি না পার তবে বসে কর, তাও যদি না পার তাহলে এক পার্শ্বের উপর আদায় কর।’ (বুখারি ১/৩৭৬)
,
যে ব্যক্তি ইশারায় রুকু-সিজদা করবে, সে রুকু থেকে সিজদাতে সামান্য বেশি ঝুঁকবে। অন্যথায় নামাজ সহিহ হবে না। (তিরমিজি, হাদিস নং: ৩৭৬)
,
অসুস্থতার কারণে বসে নামাজ পড়তে অপারগ হলে, শুয়ে ইশারার মাধ্যমে নামাজ পড়বেন। তখন অসুস্থ ব্যক্তির পা কিবলার দিকে করে শোয়াতে হবে। তবে মাথাকে সামান্য ওপরে তুলে শোয়র ব্যবস্থা করতে হবে, যেন চেহারা কিবলার দিকে হয়। এরপর ইশারা করে রুকু-সিজদা করবে। (মুসান্নাফে ইবনে আবি শায়বা, খণ্ড: ১, পৃষ্ঠা: ২৭৩)

বিস্তারিত জানুনঃ   

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,
(০১)
আপনি নামাজ দাঁড়িয়ে আদায় করার সময় অযু চলে গেলে অযু করে এসে বাকি নামাজ আদায় করবেন।
এহেন পরিস্থিতিতে আবার অযু চলে গেলে আবার অযু করে এসে বাকি নামাজ আদায় করবেন।
কয়েকবার এমন করার পর যদি এভাবে নামাজ শেষ করা একেবারেই অসম্ভব হয়,তাহলে এবার অযু করে বসে বাকি নামাজ আদায় করবেন। 
ছোট কিরাআত দিয়ে নামাজ পড়বেন। 
,
আর চিকিৎসা চালিয়ে যাবেন।
(০২)
আপনার ওযর যদি উপরে উল্লেখিত কঠিন অবস্থার মতো হয়,তাহলে আর দাঁড়িয়ে নামাজ আদায়ের চেষ্টা করতে হবেনা।

(০৩)
আপনার জন্য উচিত হবে উল্লেখিত ছুরত সহ প্রতি নামাজেই আগে দাঁড়িয়ে নামাজ আদায় করা,অতঃপর নামাজের মধ্যে অযু চলে গেলে অযু করে এসে বাকি নামাজ আদায় করা।
এক্ষেত্রে আবার অযু চলে গেলে আবার অযু করে এসে বাকি নামাজ আদায় করা।
যদি এভাবে নামাজ শেষ করা একেবারেই অসম্ভব হয়,তাহলে কয়েকবার এভাবে করার পর এবার অযু করে বসে বাকি নামাজ আদায় করা। 
,
এই ছুরতেও আপনি এভাবেই ছোট কিরাআত দিয়ে নামাজ পড়বেন। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

+1 vote
1 answer 234 views
...