আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
105 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (4 points)
আসসালামু আলাইকুম।

এক জায়গায় দেখেছি একজন লিখেছে 2 আর 2 যোগ করলে 4 হয় এটা নাকি আল্লাহ না চাইলেও হবে অর্থাৎ আল্লাহ বদলাতে পারবেন না (নাউযুবিল্লাহ)। এটা কি ভুল ধরনা নয়? আল্লাহ ব্যতিত যা কিছুর অস্তিত্ব আছে (অনুভূতি , ,গাণিতিক সমস্যা ভাল-মন্দ গুণাগুণ) সব কি আল্লাহর সৃষ্টি নয়? আর বলা হয়ে থাকে সব কিছুর শেষ আছে, অর্থাৎ 1,2,3....... এই সিরিয়াল এরও শেষ আছে,নয় কি?

মনে জিন এর ভয় থাকা কি শিরক এর অন্তর্ভুক্ত?তাদের দ্বারা ক্ষতির ভয় না ঠিক ভয়ংকর আকৃতিতে সামনে আসতে পারে এটার ভয়। কেউ যদি রাতে তাদের ভয় পায় এবং নামাজ পড়তে কাউকে পাশে রাখে আর আল্লাহর কাছে এই ভয় কমানোর জন্য মনে মনে দোয়া করা যাতে তারা শুনতে না পায়, এটা কি শির্ক।(আমি আসলে এমন কিছু শির্ক হতে পারে এমন শুনেছি)

1 Answer

0 votes
by (675,640 points)
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


(০১)
আল্লাহ তায়ালা যাহা ইচ্ছা,তাহাই করতে পারেন।
সকল কিছুর স্রষ্টা তিনি,সব কিছুর একচ্ছত্র মালিক তিনি।
তিনি যাহা চান,তাহাই হয়।
,  
মহান আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ 

قُلِ اللّٰهُمَّ مٰلِکَ الۡمُلۡکِ تُؤۡتِی الۡمُلۡکَ مَنۡ تَشَآءُ وَ تَنۡزِعُ الۡمُلۡکَ مِمَّنۡ تَشَآءُ ۫ وَ تُعِزُّ مَنۡ تَشَآءُ وَ تُذِلُّ مَنۡ تَشَآءُ ؕ بِیَدِکَ الۡخَیۡرُ ؕ اِنَّکَ عَلٰی کُلِّ شَیۡءٍ قَدِیۡرٌ ﴿۲۶﴾

বল, ‘হে আল্লাহ, রাজত্বের মালিক, আপনি যাকে চান রাজত্ব দান করেন, আর যার থেকে চান রাজত্ব কেড়ে নেন এবং আপনি যাকে চান সম্মান দান করেন। আর যাকে চান অপমানিত করেন, আপনার হাতেই কল্যাণ। নিশ্চয় আপনি সব কিছুর উপর ক্ষমতাবান’। 
(সুরা আল ইমরান ২৬)

قُلۡ اِنۡ تُخۡفُوۡا مَا فِیۡ صُدُوۡرِکُمۡ اَوۡ تُبۡدُوۡهُ یَعۡلَمۡهُ اللّٰهُ ؕ وَ یَعۡلَمُ مَا فِی السَّمٰوٰتِ وَ مَا فِی الۡاَرۡضِ ؕ وَ اللّٰهُ عَلٰی کُلِّ شَیۡءٍ قَدِیۡرٌ ﴿۲۹﴾

বল, ‘তোমরা যদি তোমাদের অন্তরসমূহে যা আছে তা গোপন কর অথবা প্রকাশ কর, আল্লাহ তা জানেন। আর আসমানসমূহে যা কিছু আছে ও যমীনে যা আছে, তাও তিনি জানেন। আল্লাহ সব কিছুর উপর ক্ষমতাবান’। 
( সুরা আল ইমরান ২৯)

قَالَ کَذٰلِکِ اللّٰهُ یَخۡلُقُ مَا یَشَآءُ ؕ اِذَا قَضٰۤی اَمۡرًا فَاِنَّمَا یَقُوۡلُ لَهٗ کُنۡ فَیَکُوۡنُ ﴿۴۷﴾

 আল্লাহ বললেন, ‘এভাবেই’ আল্লাহ যা চান সৃষ্টি করেন। তিনি যখন কোন বিষয়ের সিদ্ধান্ত নেন, তখন তাকে শুধু বলেন, ‘হও’। ফলে তা হয়ে যায়। 
(সুরা আল ইমরান ৪৭)
,
★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
গানিতিক এ সুত্র গুলোও মহান আল্লাহরই সৃষ্টি। 
এগুলো তার সৃষ্টির বাহিরে নয়।
আল্লাহ তায়ালা চাইলে তার পরিবর্তন সম্ভব,তিনি চাইলে এ সুত্রকে অস্তিত্বহীনও করে দিতে পারেন।
,
(০২)
এটা শিরক হবেনা।
আপনি মহান আল্লাহর কাছে উল্লেখিত ভয় থেকে দোয়া করতে পারেন।       

নিম্নোক্ত লিংকে দেওয়া আমল গুলো করতে পারেনঃ


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...