আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
113 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (1 point)
আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ

হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু সাল্লাম এর নাম বলে বৃদ্ধাঙ্গুলি চুম্বন করে চোখে স্পর্শ করলে চোখের জ্যোতি বাড়ে এটা কতটা হাদীস সম্বন্ধ?

এটা না মানলে কোন ক্ষতি আছে অথবা এটার বিরুদ্ধে করা বিরোধিতা করা যাবে কি?

বিরোধিতা করলে কি কোন গুনাহ হবে?

যদি বিশেষভাবে কিছু উদাহরণ সহ বলতেন অনেক উপকার হত আসসালামু আলাইকুম ওয়া রহ্মতুল্লাহ।

1 Answer

0 votes
by (675,600 points)
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু সাল্লাম এর নাম বলে বৃদ্ধাঙ্গুলি চুম্বন করে চোখে স্পর্শ করলে চোখের জ্যোতি বাড়ে,এটি কুরআন সুন্নাহ সম্মত নয়।

আমাদের সমাজে কিছু মানুষ আযানের মধ্যে এমনটি করে থাকে।  

এ সংক্রান্ত যতগুলো বর্ণনা পাওয়া যায়,কোনোটিই সহীহ নয়।
সবই মউযু'
সুতরাং এটিকে অংশ/ছওয়াবের নিয়তে/সুন্নাত,মুস্তাহাব,জরুরি মনে করে এটি করলে তাহা বিদ'আত হবে। 

ذَكَرَهُ الدَّيْلَمِيُّ فِي الْفِرْدَوْسِ مِنْ حَدِيثِ أَبِي بَكْرٍ الصِّدِّيقِ أَنَّهُ لَمَّا سَمِعَ قول المؤذن أشهد أن محمد رَسُولُ اللَّه قَالَ هَذَا، وَقَبَّلَ بَاطِنَ الأُنْمُلَتَيْنِ السَّبَّابَتَيْنِ وَمَسَحَ عَيْنَيْهِ، فَقَالَ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ: مَنْ فَعَلَ مِثْلَ مَا فَعَلَ خَلِيلِي فَقَدْ حَلَّتْ عَلَيْهِ شَفَاعَتِي، ولا يصح

দায়লামী ফিরদাউস নামক কিতাবে লিখেছেন যে, হযরত আবূ বকর সিদ্দীক রাঃ মুআজ্জিনের মুখ থেকে “আশহাদু আন্না মুহাম্মাদার রাসূলুল্লাহ” শুনে হুবহু তা বললেন। তারপর শাহাদত আঙ্গুলের ভিতরের অংশে চুমু খেলেন এবং উভয় চোখ মাসাহ করলেন। এ কর্ম দেখে রাসূল সাঃ বললেন, যে ব্যক্তি আমার বন্ধুর অনূরূপ কাজ করবে তার জন্য সুপারিশ করা আমার উপর অপরিহার্য।
আল্লামা সাখাবী বলেনঃ এ বর্ণনা সহীহ নয়। [মাকাসিদুল হাসানাহ-৪৪০-৪৪১, বর্ণনা নং-১০১৯]

ولا يصح في المرفوع من كل هذا شيء.
এখানের কোন বর্ণনাই হাদীসে মারফূ দ্বারা প্রমাণিত নয়। [আলমাকাসিদুল হাসানাহ-৪৪১, প্রকাশনী দারুল কুতুব, বাইরুত]

★সুতরাং কেহ যদি এটিকে দ্বীনের অংশ মনে না করে সুন্নাত,মুস্তাহাব,জরুরি মনে না করে স্রেফ রাসুলুল্লাহ সাঃ এর মুহাব্বতে আযানের সময় এমনটি করে,তাহলে তাহা বিদ'আত হবেনা।
নতুবা বিদ'আত হবে।
(ফাতাওয়ায়ে রহীমিয়া, খন্ড: 1, পৃষ্ঠা: 58 ফাতাওয়ায়ে মাহমুদিয়াহ, খন্ড: 1, পৃষ্ঠা: 186)

বিস্তারিত জানুনঃ  


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...