আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
221 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (39 points)

১। কেউ যুদি কোন যাদুকারির কাসে থেকে কারো ক্ষতি করে তাহলে সে কি কাফের হয়ে যাবে ?

২। মুমিন কে আল্লাহ ভাল সপ্ন দেখালে সেটা হয় কোন ভাল খবর বা সতর্ক করার জন্য তাহলে কাফের দের যে সপ্ন গুলা দেখায় আল্লাহ যে গুলা ভাল ওগুলো কি উদ্দেশ্যে দেখায় ?

৩। আমি শুনেছিলাম যে কিয়ামতের আলামত ৭০ টি তার মধ্যে ৬৫ টি আলামত নাকি প্রকাশ পেয়েছে এর মধ্যে কয়টি বড় আর কয়টি ছোট আলামত আর এইটা কি সঠিক ?

৪। হযরত লুকমান আঃ কি কোন নবী বা রাসুল সিলেন নাকি সাধারণ মানুষ সিলেন ?

1 Answer

0 votes
by (712,440 points)
ওয়া আলাইকুম আসসালাম ওয়া রাহমাতুল্লাহ।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
যাদুকরের কাছ থেকে যদি কুফরি কালাম করায়,এবং কুফরি কালাম করতে যাদুকরকে নির্দেশ দেয়,তাহলে সে কাফির হয়ে যাবে। কিন্ত যদি সে কিছু না বলে,বরং যাদুকর এমনিতেই সে কুফরি কালাম দ্বারা কিছু করে দেয়,তাহলে এজন্য ঐ ব্যক্তি কাফির হবে। হ্যা, উদ্দেশ্য খারাপ হলে সে অবশ্যই গোনাহগার হবে।
(২)
কাফেরকে আল্লাহ সতর্ক করার জন্য এবং হেদায়ত দেয়ার জন্য মাঝেমধ্যে ভালো স্বপ্নও দেখান।

(৩)
কিয়মতের বড় আলামত ১০টি।ছোট আলামত অনেক।এর মধ্যে কিছু প্রকাশ হয়েছে।আর কিছু এখনও বাকী আছে।ছোট আলামতকে কেনো সংখ্যা দ্বারা নির্দিষ্ট করা যায় না।হ্যা কেউ কেউ ৭০টি বলেছেন।


(৪)
বিশুদ্ধ মতানুযায়ী হযরত লোকমান আঃ একজন ওলী ছিলেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 53 views
...