আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
262 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (5 points)
assalamu alaikum. amar sami kabine amake talak newar odhikar dise sorto sapekke jodi nirjaton kore voron puson na kore tahole ami talak nite parbo.ekhon ami ekjon waswasa rogi janina moner ojante talak nilam bole felsi kina jodio amar samir sathe amar somporko thiki ache.ar ami talak nilam jokhon mukh die berie porse tokon oi kothata katanur jonno 7a 7a bolsi ami jeno emon kotha na boli jate kothatar mane vinno hoye jay ekhetre ki talak hobe?.ar ei ami talak nilam kotha ta onk somoy mukhe aste aste jihba naraia bolsi ei bisoyta actually ki bujhar jonno kunu uddessso chilona amar ete  kintu awaz ber hoyni kan obdi aseni ei khetre ki talak hobe. ar amar samir sathe 4 mas age jogra hoisilo ami beyadobi korsilam bole se amake sason korte gie ekbar gaye hat tulsilo kintu se pore abar onutopto hoisilo etake amar kache nirjaton mone hoyni r se amake jothesto valobase amar voron puson abdar opurno rakhena kokonoi, jekhane ami 4 mas agei gaye hat tular karone boli nai j talak nilam, sekhane 4 mas pore dhoren jodi boleo thaki okarone jokhon amar sami amar 7a kichui koren ni oita ki talak bole gonno hobe plz ami eita niye sondehe achi amake clear koren...

1 Answer

0 votes
by (657,800 points)
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


শরীয়তের বিধান হলো মনে তালাকের ওয়াসওয়াসা আসার দ্বারা তালাক হবে না। তবে মুখে তালাক দিলে তালাক হয়ে যাবে। 

হাদিস শরিফে এসেছে, রাসূল (সা.) বলেছেন,
إن الله تجاوز لأمتي عما لم تتكلم به أو تعمل به، وبما حدثت به أنفسها
‘নিশ্চয় আল্লাহ আমার উম্মতের মনে যা উদয় হয় তা যতক্ষণ না সে মুখে বলে অথবা কার্যে পরিণত করে ততক্ষণ তা উপেক্ষা করেন।’ [সুনানে আবু দাউদ, হাদিস: ২২০৯]

عَنْ أَبِي هُرَيْرَةَ عَنْ النَّبِيِّ صلى الله عليه وسلم قَالَ إِنَّ اللهَ تَجَاوَزَ عَنْ أُمَّتِي مَا حَدَّثَتْ بِه„ أَنْفُسَهَا مَا لَمْ تَعْمَلْ أَوْ تَتَكَلَّمْ
قَالَ قَتَادَةُ إِذَا طَلَّقَ فِي نَفْسِه„ فَلَيْسَ بِشَيْءٍ.

আবূ হুরাইরাহ (রাঃ) সূত্রে নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম হতে বর্ণিত। তিনি বলেছেনঃ আল্লাহ আমার উম্মতের হৃদয়ে যে খেয়াল জাগ্রত হয় তা ক্ষমা করে দিয়েছেন, যতক্ষণ না সে তা কার্যে পরিণত করে বা মুখে উচ্চারণ করে।
ক্বাতাদাহ (রহ.) বলেনঃ মনে মনে তালাক দিলে তাতে কিছুইতালাক হবে না। [বুখারী শরীফ ৫২৬৯.২৫২৮] আধুনিক প্রকাশনী- ৪৮৮৩, ইসলামিক ফাউন্ডেশন- ৪৭৭৮)
,
★প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন, 
প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনার উপর তালাক পতিত হয়নি।
আপনি বেশিরভাগই মনে মনে তালাক গ্রহন করেছেন,বা এমন ভাবে উচ্চারণ করেছেন যাহার আওয়াজ কান পর্যন্ত আসেনা, যাহা তালাকের ক্ষেত্রে যথেষ্ট নয়।
মুখে যখন উচ্চারণ করেছেন,সেক্ষেত্রে আপনি নির্যাতনের সম্মুখীন ছিলেননা,ভরনপোষণ এর ক্ষেত্রেও কোনো সমস্যা ছিলোনা,তাই সেই তালাক পতিত হবেনা। 
,
অনেক আগের সেই নির্যাতনকে তো আপনি নির্যাতনই মনে করেননি,আর তালাক উচ্চারণ এর সময় আপনার মনে এমন কিছুই ছিলোনা।
সর্বপরি আপনার উপর কোনো তালাক পতিত হয়নি।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

...