আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
173 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (4 points)
assalamu alaikum.apnader age prosno korechilam wasawasar jonno besi vabte vabte mukhe eivabe aste aste nije nije bolchilam ami talk nilam ami keno emn typer kotha bolchi eita bolchilam aste aste kan obdi aschilo kina mone nei ar tar upore ami to amar samir samne ei kotha boli nai.mufti saheb bolechen sami odhikar dile mukhe bollei ja shuna jay eivabe bolle talak hoe jabe j ami talak nilam.kintu amar confusion holo eke to ami talak nilam kothata kno bolsi bujhar jnno mukhe bolsilm jemon apnara bujhanur jonno kaoke bole thaken ami talak nilam bollei talak hoy eita tokhon amar kache ekta sadharon sentence mone hochhilo ami talak newar uddesse mukh die ber korini r mufti saheb kabin namar sorto puron er kotha to kichui bollen na sami jodi ottachar nirjaton kore ,voron puson na dey tahole naki talak newa jabe er baire keu eita bole jodi ami talak nilam tahole eita kivabe talak holo ? r amar sami to amake sob e dicchen kunu ottachar o koren na, ami tahole oi kotha vuleo jodi bole thaki eka eka taw taholeo ki eita talak hoe jabe ?main kotha sorto puron hok r na hok keu talak nilam bollei ki taalak hoe jabe ki sami kabine odhikar dile r eita samir samne na bolleo ki hoe jabe? ar 1, 2  bar jodi ek7a bole thaki taile ki ek talak hhobe naki ek7 jotobar bolbo tototbar e talak hobe asha kori clear ans pabo.

1 Answer

0 votes
by (711,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আপনার স্বামী যদি আপনাকে তাফবীযে তালাক বা তালাকের অধিকার এই শর্তে প্রদাণ করেন যে, উনি যদি আপনার উপর অত্যাচার করেন বা আপনার সাথে ঝগড়া করেন, কিংবা আপনার ভরণপোষন না দেন, তাহলে আপনি আপনার উপর তালাক দিতে পারবেন। সুতরাং আপনার স্বামী যখন আপনার উপর জুলুম নির্যাতন করছেন না, আপনাকে ভরণপোষণ দিচ্ছেন, তাই আপনি তালাকের অধিকার পাবেন না। সুতরাং আপনার ঐ কথা যে, “আমি তালাক নিলাম” দ্বারা তালাক পতিত হবে না।

হযরত আবূ হুরায়রা রাঃ থেকে বর্ণিত।
قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: الْمُسْلِمُونَ عَلَى شُرُوطِهِمْ
 রাসূল সাঃ ইরশাদ করেছেনঃ মুসলমানগণ তার শর্তের উপর থাকবে। {সুনানে আবু দাউদ, হাদীস নং-৩৫৯৪, সুনানে দারা কুতনী, হাদীস নং-২৮৯০, শুয়াবুল ঈমান, হাদীস নং-৪০৩৯} 

তাছাড়া আপনার স্বামীর বেধে দেওয়া ঐ শর্ত সমূহ পাওয়ার পরও যদি আপনি তালাকের নিয়ত ব্যতিত উদাহরণ দিতে গিয়ে বলে থাকেন যে, ”আমি তালাক নিলাম” তাহলে এদ্বারাও তালাক পতিত হবে না। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

...