আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
140 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (33 points)

আমাদের ভার্সিটি থেকে এসাইন্মেন্ট দেন তা তৈরী করে জমা দেয়ার জন্য। (এসাইনমেন্ট ইংলিশে সব লিখতে হয়)
এসাইনমেন্ট ২ সফটওয়ার দ্বারা করা যায় ১। মাইক্রোসফট ওয়ার্ড ও ২। গুগল ডকুমেন্টস।

২য় টা ব্যবহারের সুবিধা প্রথমে বলি--

যেমন আমি যদি ইংলিশ বাক্য লিখতে কোনো ভুল করি --(উদাহরনরুপ মাত্র ৩ টি লাইন দিয়ে কিন্তু আমাদের ১০০০/২০০০ লাইন লিখতে হয়)


১। "i to have go"--(এটি ভুল বাক্য)
       এই বাক্য হুবহু google documents software এ লিখলে , অটোমেটিক আমায় সঠিক ইংলিশ বাক্য বলে দেয়। যেমন --
আমি উপরের ভুল বাক্য google document software এ লিখলে্‌ "গুগল ডকুমেন্ট সফটওয়্যার " বলে আপনার বাক্য লিখা হয় নাই আপনি এভাবে লিখতে পারেন (নিচে)--
                                             ২।" i have to go"  ==== এভাবে সঠিক করে লিখতে (যেটা আমাদের জন্য অনেক সুবিধা।

কিন্তু এই অটোমেটিক সম্পূর্ন বাক্য "Microsoft Word"  এই সফটোয়ারে উপরের মতো সুবিধা নাই। আমি যা লিখবো তাই দিবে। কিন্তু আমার অশুদ্দ্ব বাক্য ঠিক করে দিবে না। 

প্রশ্ন হলো-- স্যার দের না জানিয়ে এরকম গুগুল ডকুমেন্টস এ আমার এসাইন্মেন্ট তৈরী করা জায়েজ কি?
কেননা, আমি গুগল ডকুমেন্টস ব্যবহার করলে, আমার ৫০০ লাইন যদি ভুল থাকে, তাহলে সেটা অটোমেটিকে ক্লিক করলে, শুদ্দ্ব ইংলিশ হয়ে যায়। তাই এভাবে আমার এসাইন্মেন্ট করা জায়েজ হবে কি? 

(যদি স্যার এই ব্যাপারে কিছুই বলেন নাই যে , অমুক সফটওয়ার ব্যবহার করবো কিংবা না-ই করবো। এরকম কোনো নিষেধাজ্ঞা নাই।
                           শুধু এটা  নিষেধ দেয়া যে, "এসাইনমেন্ট নিজে থেকে করবা। কোথা থেকে কপি করা ১০০% নিষেধ"

কিন্তু লক্ষ্য করুন, আমি নকল মেরে কপি মারি না
 কিন্তু গুগল ডকুমেন্ট সফটওয়ারে নিজে থেকে লিখলে,=-- আমার ওই ইংলিশ বাক্যে কই ভুল আছে, কোন শব্দ শুদ্দ্ব লিখা হয় নি, বাক্য টা এভাবে না হয় এভাবে হবে।
তাইলে এইভাবে আমি নিজে থেকে লিখলেও্‌ তা সঠিক করার উপায় আছে, GOOGLE DOCUMENTS --e।
কিন্তু মাইক্রোসফট ওয়ার্ডে এই সুবিধা নাই।

আমার জন্য কি এভাবে গুগুল ডোকুমেন্টস যা অটো আমার এসাইনমেণ্টের ভুল ধরিয়ে সঠিক করে দেয়। এভাবে এসাইনমেন্ট করা কি জায়েজ হবে? 

1 Answer

0 votes
by (62,960 points)

 

بسم الله الرحمن الرحيم

জবাব,

 হাদীস শরীফে এসেছেঃ  

عَنْ أَبِي هُرَيْرَةَ، قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: «مَنْ غَشَّنَا فَلَيْسَ مِنَّا»

 

হযরত আবু হুরায়রা রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেনঃ যে ধোঁকা দেয়, সে আমার উম্মতের অন্তর্ভূক্ত নয়। {মুসান্নাফ ইবনে আবী শাইবা, হাদীস নং-২৩১৪৭, সহীহ মুসলিম, হাদীস নং-১৬৪, সুনানে দারেমী, হাদীস নং-২৫৮৩, সুনানে ইবনে মাজাহ, হাদীস নং-২২২৫, সহীহ ইবনে হিব্বান, হাদীস নং-৪৯০৫}

 

قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: «الْمُسْلِمُونَ عَلَى شُرُوطِهِمْ

 

হযরত আবূ হুরায়রা রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেনঃ মুসলমানগণ তার শর্তের উপর থাকবে। {সুনানে আবু দাউদ, হাদীস নং-৩৫৯৪, সুনানে দারা কুতনী, হাদীস নং-২৮৯০, শুয়াবুল ঈমান, হাদীস নং-৪০৩৯}

সাধারণত প্রত্যেক প্রতিষ্ঠানের নিয়ন থাকে যে প্রতিটি স্টুডেন্টকে অ্যাসাইনমেন্ট নিজে হাতেই লিখতে হবে।তাই অন্য কেউ যদি সেটা করে দেয়,তাহলে একাজটি শরীয়তের দৃষ্টিতে বৈধ হবে না।

কারণ এটার মাধ্যমে স্টুডেন্টের মেধা যাচাই করা হয়,তার যোগ্যতা সম্পর্কে অবগত হওয়া যায়। আর মেধা নির্ণিত হবে স্টুডেন্ট এর নিজ থেকে এ কাজ করলে।সুতরাং যার যে মেধা সেটি সত্যিকার যাচাই হবে যদি তার নিজস্ব যোগ্যতা থেকে অ্যাসাইনমেন্ট তৈরী  করে।

★★সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে টিচারদের থেকে অ্যাসাইনমেন্ট লেখার নিয়মাবলি জেনে নিতে হবে।যদি গুগল ডকুমেন্টসের মাধ্যমে অ্যাসাইনমেন্ট তৈরী করার অনুমতি থাকে তাহলে তা জায়েয আছে। আর যদি টিচারদের পক্ষ থেকে উক্ত পদ্ধতিতে অ্যাসাইনমেন্ট তৈরী করার পারমিশন না থাকে তাহলে তা জায়েয হবে না এবং এটি ধোকার অন্তর্ভূক্ত হবে,যা পরিহার করা আবশ্যক।

আরো বিস্তারিত জানতে ভিজিট করুন:

https://ifatwa.info/4723/


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী মুজিবুর রহমান
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...