আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
178 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (31 points)
আসসালামু আ'লাইকুম।
আমাদের সরকার থেকে যে এসাইনমেন্ট দিয়েছে সেখানে লিখা আছে কোনো নোট, গাইড, অনলাইন, কারো খাতা থেকে কপি করা যাবেনা।
কিন্তু এসাইনমেন্ট গুলো এমন যেন আমাদের সাহায্য নিতেই হবে।

১। যেহেতু তারা মূল বই এর সাহায্য নিতে নিষেধ করেনি তাহলে কি আমি মূল বই থেকে সাহায্য নিতে পারব?

 আর বিভিন্ন কোচিং সেন্টার এ এগুলো তারা ক্লাসে বুঝিয়ে দিচ্ছে আর সলভ কিছুটা দেখাচ্ছে। কারণ আমাদের কে একটা গাইডলাইন না দিলে আমরা কেউ প্রশ্ন সলভ করতে পারব না। কলেজ থেকেও আমাদের এই বিষয়ে কোনো বিধিনিষেধ দেইনি। এমনকি কলেজের স্যারেরা পাব্লিক্লি আন্সার দিয়ে দিয়েছে তারা বলছে তোমাদের আমরা বুঝিয়ে দিচ্ছি, তোমরা হুবুহু এটা লিখবা না অন্যরকম লিখবা।
২। আমরা যদি অনলাইন কোচিং সেন্টার গুলো থেকে ক্লাস গুলো করে তারপর সেই ক্লাসগুলা থেকে যা বুঝেছি, মেইন বই এই দুইটা থেকে মিলে কি লিখতে পারব???
জায়েজ হবেকি?

উল্লেক্ষ্য এই এসাইনমেন্ট এর উত্তর স্যার রা, স্টুডেন্ট রা সবাই পাব্লিকলি ছড়িয়ে দিচ্ছে। আমরা যদি লিখা শেষে তাদের সাথে উত্তর মিলাই গুনাহ হবেকি? যেহেতু পুরো বাংলাদেশ একই কাজ করছে।
এমতাবস্থায় আমাদের করণীয় কি হবে? হেল্প ছাড়া এসব সলভ করা সম্ভব নয়।

আপনার পরামর্শ চাই। জাজাকুমুল্লাহু খইর।

1 Answer

0 votes
by (657,800 points)
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


(০১)
এসাইনমেন্ট শিক্ষার্থীদের মেধা যাচাই ইত্যাদির জন্য নির্ধারণ করা হয়, বিষয়টা যখন এমন তাই উক্ত এসাইনমেন্ট শিক্ষার্থীরা নিজেরাই করবে। 
,
কাহারো সাহায্য নেওয়া,গাইড দেখে লেখা এটি ধোকা দেওয়া হবে,যাহা জায়েজ নেই। 

হাদীস শরীফে এসেছেঃ   

عَنْ أَبِي هُرَيْرَةَ، قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: «مَنْ غَشَّنَا فَلَيْسَ مِنَّا»

হযরত আবু হুরায়রা রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেনঃ যে ধোঁকা দেয়, সে আমার উম্মতের অন্তর্ভূক্ত নয়। {মুসান্নাফ ইবনে আবী শাইবা, হাদীস নং-২৩১৪৭, সহীহ মুসলিম, হাদীস নং-১৬৪, সুনানে দারেমী, হাদীস নং-২৫৮৩, সুনানে ইবনে মাজাহ, হাদীস নং-২২২৫, সহীহ ইবনে হিব্বান, হাদীস নং-৪৯০৫}

قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: «الْمُسْلِمُونَ عَلَى شُرُوطِهِمْ

হযরত আবূ হুরায়রা রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেনঃ মুসলমানগণ তার শর্তের উপর থাকবে। {সুনানে আবু দাউদ, হাদীস নং-৩৫৯৪, সুনানে দারা কুতনী, হাদীস নং-২৮৯০, শুয়াবুল ঈমান, হাদীস নং-৪০৩৯}

আরো জানুনঃ 
,
★★সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে টিচারদের থেকে এসাইনমেন্ট লেখার নিয়মাবলি জানতে পারবেন।
অন্য কোনো বিষয়ক এসাইনমেন্ট এর কপি দেখে এসাইনমেন্ট লেখার উপর সাম্যক ধারনা নিতে পারেন।
ইহা ছাড়া অন্য কোনো কিছু জায়েজ নেই।
 
পরীক্ষা বিষয়ক  কর্তৃপক্ষ যদি আসলেই  মূল বই এর সাহায্য নিতে নিষেধ না করে থাকে, তাহলে আপনি মূল বই থেকে সাহায্য নিতে পারবেন।
,
(০২)
সেই হিসেবে ক্লাসের লেকচার থেকে যাহা বুঝেছেন,সেটি আর মূল বই থেকে লিখতে পারবেন।

লেখা শেষে তাদের সাথে উত্তর মিলানো যাবেনা।
এসাইনমেন্ট জমা দেওয়ার পর অন্যের এসাইনমেন্ট  দেখতে পারবেন।  


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...