আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
165 views
in পবিত্রতা (Purity) by (12 points)
আসসালামু আলাইকুম,
১) স্ত্রী সহবাসের সময় নিজের গোপনাংগে, স্ত্রীর গোপনাংগে হাত লাগার পর মযী লাগলে পরবর্তীতে শরীরের অন্যান্য স্থানে চুলকানো বা নাক চুলকানো ইত্যাদি নানা স্থানে হাত লাগে, সেহাতে (বীর্য ব্যতীত) অন্যান্য কিছু (যেমন মযী) লাগে। এমতাবস্থায় মোবাইল ফোন, পানির বোতল বা সহবাস শেষে তোয়ালে নিয়ে গোসলে যাবার সময় এইসব বস্তু কি নাপাক হবে? নাপাক হলে করণীয় কি?

২) সহবাসের সময় মযী (বীর্য নয়) লাগা হাতে নাকের/কানের ভিতর চুলকালে, পরবর্তীতে গোসলে যাবার পূর্বে এস্তেঞ্জা করার সময় সেই নাক/কান আবার চুলকানোর পর পরবর্তীতে বদনা/হ্যান্ড শাওয়ার/পানির ট্যাপ ধরলে কি সেগুলো নাপাক হবে?

৩) ঘুমানোর আগে মযী বের হলে, সেই মযী ঘুমন্ত অবস্থায় হাতে লেগে অন্য কোন অংগে (যেমন নাক,কান, গলা,চুল) লাগলে ফযরের নামাযের পূর্বে কি গোসল করে নিতে হবে নাকি কোমরের নিচে ধুয়ে ফেলাই যথেষ্ট?
৪) মযী লাগা প্যান্ট/পায়জামা সচরাচর মযী লাগতে পারে ভেবে পরে ঘুমানো কি ঠিক?

৫) শাওয়ারের নিচে ফরয গোসল করলে দেয়ালে/পানির ট্যাপে ছিটা যেতে পারে? সেক্ষেত্রে কি করণীয়?

৬) ফরয গোসলের সময় নাকে পানি দেয়ার পর কিভাবে নিশ্চিত হওয়া সম্ভব যে নাকের নরম অংশে, মলদ্বারে পানি পৌঁছেছে?

1 Answer

0 votes
by (709,320 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
https://www.ifatwa.info/118 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে, মযি নাজাসতে গালিজা সুতরাং এই নাজাসত শরীর বা কাপড়ের কোথাও লাগলে উক্ত কাপড় বা শরীরকে ধৌত করতে হবে।
এক্ষেত্রে তিনবার ধৌত করতে হবে।কেননা তা অদৃশ্যমান নাজাসত।

(২)
সহবাসের সময় মযী (বীর্য নয়) লাগা হাতে নাকের/কানের ভিতর চুলকালে, পরবর্তীতে গোসলে যাবার পূর্বে এস্তেঞ্জা করার সময় সেই নাক/কান আবার চুলকানোর পর পরবর্তীতে বদনা/হ্যান্ড শাওয়ার/পানির ট্যাপ ধরলে, সেগুলো নাপাক হবে না।

(৩)
ঘুমানোর আগে মযী বের হলে, সেই মযী ঘুমন্ত অবস্থায় হাতে লেগে অন্য কোন অংগে (যেমন নাক,কান, গলা,চুল) লাগলে ফযরের নামাযের পূর্বে গোসল করার কোনো প্রয়োজনিয়তা নাই। হ্যা মযি লাগার স্থানকে ধৌত করে নিলেই হবে। 

(৪)
মযী লাগা প্যান্ট/পায়জামা সচরাচর মযী লাগতে পারে ভেবে পরে ঘুমানো ঠিক নয়।বরং সচরাচর কাপড় পাল্টিয়ে ঘুমানোই উচিত।


(৫)
শাওয়ারের নিচে ফরয গোসল করলে দেয়ালে/পানির ট্যাপে ছিটা যেতে পারে।যদি যায়,তাহলে সেগুলো নাপাক বলে বিবেচিত হবে। সুতরাং বসে ধীরস্বভাবে এমনভাবে গোসল করা উচিৎ যে, যাতেকরে পানি অন্য কোথাও না পৌছে।

(৬)
ফরয গোসলের সময় নাকে পানি দেয়ার পর পানি পৌছার জন্য হালকা নাকে টান দিতে হবে নরম স্থানে পানি পৌছলে, অবশ্যই সেটা অনুভূত হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (709,320 points)
–1
সংযোজন ও সংশোধন করা হয়েছে।
by (12 points)
আসসালামু আলাইকুম। আমার ৩ নাম্বার প্রশ্নে আরেকটু জানার আছে। ঘুমের মধ্যে অন্য কোথাও (নাক, কান, গলা, চুল) ইত্যাদি স্থানে লাগতে পারে যা আমার পক্ষে বোধগম্য নয়। এমতাবস্থায় কি শুধু কোমরের নিচে ধুলেই হবে? 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

...