আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
209 views
in পবিত্রতা (Purity) by (42 points)
আসসালামু আলাইকুম শায়েখ..

ওযুর করার সময় নিচ থেকে ছিট আসা পানি কি নাপাক?... মানে শরীরে বা কাপড়ে লাগলে কি নাপাক হবে..?? ওই পানিতেতো জুতা পড়ে পা ধুই... অনেক সময় জুতা নাপাক থাকে... ওই সময় যদি নিচ থেকে পানির ছিটা আসে..??

1 Answer

0 votes
by (696,640 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
ওযুর করার সময় নিচ থেকে ছিট আসা পানি সাধারণত পাক ও পবিত্র। তবে নিচে যদি কোনো নাপাকি দৃষ্টিগোছর হয়, এবং উক্ত নাপাকির সাথে মিশে ঐ পানি শরীর বা কাপড়ে লাগে, তাহলে তখন ঐ কাপড় বা শরীর নাপাক হয়ে যাবে। নাজাসতে গালিজা নিচে থাকলে এবং একদিরহাম থেকে বেশী পরিমাণ লাগলে তখন নামায হবে না। আর নাজাসতে খাফিফা হলে, তা কাপড় বা শরীরের এক চতুর্থাংশে লাগলে তখন নামায হবে না। 

https://www.ifatwa.info/4195 নং ফাতাওয়ার এক পর্যায়ে আমরা বলেছি যে, 
والثالث طاهر غير مطهر وهو ما استعمل لرفع حدث أو 
لقربه كالوضوء على الوضوء بنيته ويصير الماء مستعملا بمجرد انفصاله عن الجسد
পানি সর্বমোট পাঁচ প্রকার।এর মধ্যে তৃতীয় প্রকার পানী হলো,যা নিজে পবিত্র তবে অন্যকে পবিত্র করতে পারে না। সেটা হল ঐ পানী যা অপবিত্রতাকে  দূর করার জন্য ব্যবহার করা হয়।বা নেকী অর্জনের জন্য ব্যবহার করা হয়,যেমন ওযুর থাকাবস্থায় ওযুর করার ব্যবহৃত পানি।
পানি শরীর থেকে বিচ্ছিন্ন হওয়া মাত্রই তা ব্যবহৃত পানি হিসেবে গণ্য হয়ে যাবে।(মারাক্বিল ফালাহ-১/১৪)
ইবনুল মুনযির রাহ বলেন,
"وَفِي إِجْمَاعِ أَهْلِ الْعِلْمِ أَنَّ النَّدَى الْبَاقِي عَلَى أَعْضَاءِ الْمُتَوَضِّئِ وَالْمُغْتَسِلِ وَمَا قَطَرَ مِنْهُ عَلَى ثِيَابِهِمَا طَاهِرٌ : دَلِيلٌ عَلَى طَهَارَةِ الْمَاءِ الْمُسْتَعْمَلَِ"
অজু কারী এবং গোসল কারীর শরীরে যে পানি বাকী থাকে এবং যা টপকে টপকে কাপড়ে পড়ে,সেটা পবিত্র হওয়ার ব্যপারে সমস্ত উলামায়ে কেরামের ইজমা রয়েছে।এটা প্রমাণ করে যে ব্যবহৃত পানি পবিত্র। সুতরাং সেটা পবিত্রতাকে বিনষ্ট করবে না।(আল-আউসাত ফিস-সুনানি ওয়াল ইজমায়ি ওয়াল-ইখতেলাফি-১/২৮৮) (শেষ)


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (42 points)
শায়েখ অনেক সময় নিচে পানি জমে থাকে... তখন??

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

...