আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
117 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (17 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমতুল্লাহ।
একটা স্বপ্ন দেখলাম, এমন ছিলো যে,

আমরা অনেকজন একটা দূর্গম রাস্তা পার হচ্ছি,আশেপাশে কেবল থৈথৈ পানি।রাস্তার শুরু শেষ কিছু বোঝা যায় না।কেউ কেউ পার হতে পারছিলো না রাস্তা টা।পানিতে পরে যাচ্ছিলো,আবার যে পরে যাচ্ছে প্রায়ই,,তাকে আবার একজন কোনোরকমে ধরে বাঁচালো।আমার মনে হচ্ছিল যে,একটা মেয়ে আমাকে বলে বলে দিচ্ছে,, কিভাবে সহজে পার হতে পারবো।ঐ মেয়েটাকে আমি ছাড়া আর কেউ দেখতে পাচ্ছে না।কোমড় সমান পানিতে থেকে দূর থেকে আমাকে ইশারায় বুঝাচ্ছিলো,এমনে যাও,ওমনে যাও,,,

তারপর একটু পর আমি বুঝলাম,ওই মেয়েটা মৃত।আমার খুব কস্ট হচ্ছিলো।আমি ওকে জড়িয়ে ধরে  অনেক আবেগ নিয়ে বলছিলাম,, আমরা জান্নাতে একসাথে থাকবো,,,এক কথা বারবার বলছিলাম।খুব কস্ট থেকে কান্না করে করে বলেছিলাম। মানে আমার মনে হয়েছে, ওই মেয়ে জান্নাতি।আমিও তোমার সাথে থাকবো।

তারপর একটু পর দেখলাম, ৪/৫ জন একটা রুমে ঢুকলাম,একটা লোক কথা বলছে।তো সবাই হাসাহাসি করছে,কথা বলছে।আমার গায়ে কোনো পর্দার পোশাক ছিলো না,তাই লজ্জা পেয়ে একদম পিছনে গিয়ে বসে আছি চুপ করে।

আম্মুর ডাকে,, ভোর ৪.৪৫  এ আমার ঘুম ভাঙে।একটু ভয়ও পেয়েছিলাম।বারবার মনে হচ্ছিলো,,,কে যেনো নাই কে যেনো নাই,,কস্ট হচ্ছিলো,রাস্তা পারাপারের অংশটার কথা মনে পরতেই ভয় পেয়েছিলাম,ভাবছিলাম আউজুবিল্লাহ পড়ে থুতু দিবো কিনা,পরে আবার মনে হলো,দরকার নেই।

২।উস্তায,উত্তম ও কল্যানকর দ্বীনদার জীবনসঙ্গী পাওয়ার দোয়া একটা জানি,সূরা ফুরকান এর ৭৪ নং আয়াত।

আর কোনো আ'মাল আছে কি?

***সূরা আহযাব পড়া যায়, উত্তম জীবনসঙ্গীর পাওয়ার আশায়,শুনেছিলাম।এটা কি সহীহ হাদিস দ্বারা প্রমানিত?করা উচিত হবে আ'মাল টা?

1 Answer

0 votes
by (684,040 points)
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


(০১)
হাদীস শরীফে এসেছে 

حَدَّثَنَا عَبْدُ اللَّهِ بْنُ يُوسُفَ، حَدَّثَنَا اللَّيْثُ، حَدَّثَنِي ابْنُ الْهَادِ، عَنْ عَبْدِ اللَّهِ بْنِ خَبَّابٍ، عَنْ أَبِي سَعِيدٍ الْخُدْرِيِّ، أَنَّهُ سَمِعَ النَّبِيَّ صلى الله عليه وسلم يَقُولُ " إِذَا رَأَى أَحَدُكُمْ رُؤْيَا يُحِبُّهَا فَإِنَّمَا هِيَ مِنَ اللَّهِ، فَلْيَحْمَدِ اللَّهَ عَلَيْهَا، وَلْيُحَدِّثْ بِهَا، وَإِذَا رَأَى غَيْرَ ذَلِكَ مِمَّا يَكْرَهُ، فَإِنَّمَا هِيَ مِنَ الشَّيْطَانِ، فَلْيَسْتَعِذْ مِنْ شَرِّهَا، وَلاَ يَذْكُرْهَا لأَحَدٍ، فَإِنَّهَا لاَ تَضُرُّهُ ".

আবূ সা‘ঈদ খুদরী (রাঃ) হতে বর্ণিত। তিনি নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-কে বলতে শুনেছেন, যেখন তোমাদের কেউ এমন স্বপ্ন দেখে, যা সে পছন্দ করে, তাহলে তা আল্লাহর পক্ষ থেকে। তাই সে যেন এ জন্য আল্লাহর প্রশংসা করে এবং অন্যের কাছে তা বর্ণনা করে। আর যদি এর বিপরীত অপছন্দনীয় কিছু দেখে, তাহলে তা শয়তানের পক্ষ থেকে। তাই সে যেন এর ক্ষতি থেকে আল্লাহর আশ্রয় চায়। আর কারো কাছে যেন তা বর্ণনা না করে। তাহলে এ স্বপ্ন তার কোন ক্ষতি করবে না। ( বুুুখারী ৬৯৮৫, ইসলামিক ফাউন্ডেশন- ৬৫১৪)
,
উপরোক্ত হাদীসের আলোকে দুঃস্বপ্ন দেখলে আমাদের যা যা করতে হবেঃ
১) দুঃস্বপ্নের ক্ষতি ও অনিষ্ট থেকে আল্লাহ তাআলার কাছে আশ্রয় প্রার্থনা করতে হবে। এভাবে সকল প্রকার ক্ষতি থেকে আল্লাহ তাআলার কাছে আশ্রয় প্রার্থনা করা উচিত।
২) শয়তানের অনিষ্ট ও কুমন্ত্রণা থেকে আশ্রয় প্রার্থনা করতে হবে। এবং এর জন্য আউজুবিল্লাহি মিনাশ শাইতানির রাজীম পড়তে হবে। কারণ, খারাপ স্বপ্ন শয়তানের কুপ্রভাবে হয়ে থাকে।
৩) ঘুম ভাঙার পর বাঁ দিকে তিনবার থুথু নিক্ষেপ করতে হবে। এটা করতে হবে শয়তানের প্রতি ঘৃণা প্রকাশ ও তার চক্রান্তকে অপমান করার জন্য।
৪) যে দিক ফিরে দুঃস্বপ্ন দেখেছে তা পরিবর্তন করে অন্য দিক ফিরে ঘুমাতে হবে। অবস্থাকে বদলে দেয়ার ইঙ্গিত স্বরূপ এটা করতে বলা হয়েছে।
৫) খারাপ স্বপ্ন দেখলে কারো কাছে বলা যাবে না। আর নিজেও এর ব্যাখ্যা করতে চেষ্টা করা থেকে বিরত থাকতে হবে।

আরো জানুনঃ 

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন, 
প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনি উক্ত আমল গুলো করবেন।
,
(০২)
প্রত্যহ ছলাতুল হাজত পড়ে দোয়া করতে পারেন। 
সুরা আহযাবের বিষয়টি সহীহ হাদিস দ্বারা প্রমানিত নয়।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...