আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
66 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (22 points)
আচ্ছালামু আলাইকুম।
প্রশ্ন ১। সবাইকেই একদিন মৃত্যুর স্বাদ গ্রহণ করতে হবে। আমাদের জীবনে কিছু প্রিয় মানুষ আছেন, যাদের আমরা হারাতে চাইনা, বা তাদের মৃত্যুর কথা কল্পনা করতে পারিনা। প্রশ্ন হলো, তাদের কথা উল্লেখ করে এভাবে দুআ করা যাবে? "আল্লাহ অমুক ব্যক্তিকে আমার থেকে বেশি হায়াত দিন/তার আগে আমার মৃত্যু দিয়েন বা তার সাথেই দিয়েন" এরূপ দুআ করা জায়েয হবে?

প্রশ্ন ২। অনলাইনে কিছু দ্বীনি কাজ করলে এবং সেটা অনেক মানুষ দেখলে এটা ভেবে যদি খুশি হয় যে, অনেক মানুষের কাছে আমার কাজটা পৌছালো, তাহলে কী সেটা রিয়া হবে?

প্রশ্ন ৩। সিজদায় ক্ষমা চাওয়ার দুআ পড়া যাবে?  আর দুনিয়াবি দুআ পড়া যাবে? যেমন সূরা ফুরকান এর ৭৪নং আয়াত।

প্রশ্ন ৪। যদি কোনো খারাপ স্বপ্ন দেখা হয় বা অদ্ভুত। তাহলে কী সেগুলো সবই আলেম থেকে ব্যাখ্যা জানা প্রয়োজন?

আরেকটি স্বপ্নের ব্যাখ্যা জানতে চাচ্ছি, যদিও অনেক আগে দেখেছি, তা হলো - "আমি দৌড়ে চেষ্টা করছিলাম জান্নাতের দিকে যেতে, পেছনে ফেরেশতারা তীর মারার চেষ্টা করছিল, অবশেষে একটা শরীরে লাগে এবং মাটিতে পরে যায়। তখন শয়তানও চেষ্টা করছিল জান্নাতে যাওয়ার জন্য। এবং সে জাদুদ্বারা প্রবেশ পথ খুলতে চাচ্ছিলো" স্বপ্নটা দেখে ভয় পেয়েছিলাম, আর খারাপ ব্যাখ্যা আসবে কিনা সে ভয়ে কোনো আলেমকে বলিনি।

1 Answer

0 votes
by (684,040 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ- 


(০১)
"আল্লাহ অমুক ব্যক্তিকে আমার থেকে বেশি হায়াত দিন"
এরুপ অন্যের হায়াত বৃদ্ধির দোয়া করা যাবে 

"তার আগে আমার মৃত্যু দিয়েন বা তার সাথেই দিয়েন" এরূপ দুআ করা যাবেনা।

(০২)
তার মনের মধ্যে তো আল্লাহর সন্তুষ্টি অর্জনই উদ্দেশ্য থাকে,ছওয়াব উদ্দেশ্য থাকে,সুতরাং এতে রিয়া হবেনা।

(০৩)
নামাযের সেজদায় শুধুমাত্র কুরআন-হাদীসে বর্ণিত দু'আ গুলোই করা যাবে।
সেজদায় গিয়ে سبحان  ربي الأعلى 
ছাড়াও অন্যান্য দোয়া পড়া যাবে। সমস্যা নেই। কিন্তু দুনিয়াবি দোয়া বা আরবী ছাড়া অন্য কোন ভাষায় দুআ করা যাবে না।

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম সেজদায় অনেক দোয়া পাঠ করতেনঃ

عَنْ أَبِى هُرَيْرَةَ أَنَّ النَّبِىَّ -صلى الله عليه وسلم- كَانَ يَقُولُ فِى سُجُودِهِ « اللَّهُمَّ اغْفِرْ لِى ذَنْبِى كُلَّهُ دِقَّهُ وَجِلَّهُ وَأَوَّلَهُ وَآخِرَهُ

হযরত আবু হুরায়রা রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ সেজদায় পড়তেন আল্লাহুম্মাগফিরলি জামবি’ কুল্লাহু দিক্কাহু ওয়া জিল্লাহু ওয়া আওয়ালাহু ওয়া আখিরাহু”। {তাহাবী শরীফ, হাদিস নং-১৩০৭, সুনানে আবু দাউদ, হাদিস নং-৮৭৮, সহীহ মুসলিম, হাদিস নং-১১১২, সহীহ ইবনে খুজাইমা, হাদিস নং-৬৭২, সহীহ ইবনে হিব্বান, হাদিস নং-১৯৩১}

আরো জানুনঃ  
.
শরীয়তের বিধান হলো দুনিয়াবি দোয়া করলে নামাজ ভেঙে যায়।

দুনিয়াবি দোয়াঃ যেটা মানুষের কাছে থেকেও পাওয়া যায়,যেমন হে আল্লাহ আমাকে কাপড় দাও,বিবাহ দাও,এক লক্ষ টাকা দাও ইত্যাদি। 
(কিতাবুন নাওয়াজেল ৪/১০৫)

হাদীস শরীফে এসেছেঃ   
রাসূল সাঃ ইরশাদ করেছেন

إِنَّ هَذِهِ الصَّلَاةَ لَا يَصْلُحُ فِيهَا شَيْءٌ مِنْ كَلَامِ النَّاسِ، إِنَّمَا هُوَ التَّسْبِيحُ وَالتَّكْبِيرُ وَقِرَاءَةُ الْقُرْآنِ»

নিশ্চয় এ নামায; এতে মানুষের মুখে প্রচলিত কথা বলা উচিত নয়। নিশ্চয় এটি তাসবীহ, তাকবীর এবং কুরআন তিলাওয়াতের স্থান। [সহীহ মুসলিম, হাদীস নং-৫৩৭] 

قال العلامۃ التہانوي تحتہ: دل الحدیث علی أنہ لا یجوز في الصلاۃ شيء من کلام الناس، فتفرع علیہ أن الدعاء أیضاً إذا کان یشبہ کلامہم لا یجوز، وہو قول أبي حنیفۃ وأصحابہ وطاؤس وإبراہیم النخعي۔ (کذا في فتح الباري ۲؍۲۶۶، إعلاء السنن ۳؍۱۷۲ رقم: ۸۹۳ دار الکتب العلمیۃ بیروت)
থানবি রহঃ বলেন উক্ত হাদীস দালালত করে যে নামাজের ভিতর দুনিয়াবি কথাবার্তা বলা জায়েজ নেই।সুতরাং দুনিয়াবি দোয়া যেটা মানুষের কথার সাথে সাদৃশ্য রাখে,সেটি বলাও জায়েজ নেই।    

বিস্তারিত জানুনঃ- 

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
সেজদায়ে গিয়ে দুনিয়াবি দোয়া করা যাবেনা।
তবে কুরআনে বর্ণিত যেকোনো দোয়া করা যাবে।
সুতরাং সূরা ফুরকান এর ৭৪নং আয়াত পড়া যাবে। 

(০৪)
না,আলেম থেকে ব্যাখ্যা জানা প্রয়োজন নয় 

প্রশ্নের উল্লেখিত স্বপ্নটি ভয়ংকর। 
পরামর্শ থাকবে, 
গুনাহ মুক্ত জীবন যাপনের চেষ্টা করুন,নেক আমল বাড়িয়ে দিন।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...