আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
163 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (28 points)
১. আসসালামু আলাইকুম। আমি একজন অবিবাহিত মেয়ে। আমার ভরনপোষণ এর দায়িত্ব আমার বাবা পালন করেন।উনি একটা ব্যাংকে জব করেন।আমি ভার্সিটিতে পড়ি।ভার্সিটির বিভিন্ন পড়ালেখা সংক্রান্ত বিষয়ের জন্য আমার একটা স্মার্টফোন এর খুব প্রয়োজন হয়েছিল।সেজন্য আমি আমার বাবার কাছে একটা স্মার্টফোন চাই।উনি আমাকে সুদি ব্যাংক থেকে লোন নিয়ে একটা স্মার্টফোন কিনে দেন।এক্ষেত্রে কি আমার জন্য ওই স্মার্টফোনটা ব্যবহার করা জায়েজ?

২. এই স্মার্টফোন এর মাধ্যমে অনলাইনে কোনো কিছু কেনা কি আমার জন্য হালাল হবে?
৩. এই স্মার্টফোন এর মাধ্যমে যদি কোনো পাত্রের বায়োডাটা দেখে পাত্রের সাথে যোগাযোগ করি তাহলে সেই বিয়েটা কি হালাল হবে?

1 Answer

0 votes
by (708,000 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)আপনার বাবার উপর ওয়াজিব ছিল, উনি হালাল মাল দ্বারা আপনার জরুরত কে পূর্ণ করবেন। যাইহোক এখন যখন আপনাকে লোন দ্বারা মুবাইল ফোন ক্রয় করে দিয়েই দিয়েছেন, তাই আপনি এখন উক্ত মুবাইল ফোনকে ব্যবহার করবেন। 
https://www.ifatwa.info/5515 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে, 
বাবার ইনকাম হারাম হলেও বাবার উপর শরীয়ত কর্তৃক মেয়েকে লালন পালন করা ওয়াজিব।হারাম খাওয়ানোর দরুণ বাবাকে জবাবদিহি করতে হবে।তবে মেয়ে নিরাপরাধ হিসেবেই থাকবে।
নাবালক ছেলে সন্তান এবং সকল বয়সের মেয়ে সন্তানের লালনপালনের দায়িত্ব নিকটাত্মীয় মাহরাম পুরুষের উপর।পিতা ভাই চাচা ইত্যাদি মাহরাম পুরুষরা ধারাবাহিক মেয়ে সন্তানদের লালন-পালনের দায়িত্ব গ্রহণ করবে। এটা তাদের উপর ওয়াজিব।তারা এ দায়িত্ব পালন না করলে গোনাহগার হবে।
ونفقة البنت بالغة والابن بالغا زمنا أو أعمى على الأب خاصة به يفتى 
বালেগ মেয়ে এবং বালেগ পঙ্গু বা অন্ধ ছেলের ভরণপোষণের দায়িত্ব পিতার উপর।এটার উপরই ফাতাওয়া।(আল-উকুদুদ-দুররিয়া-১/৮২) বিস্তারিত জানুন-২৩৬২

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনি আপনার বাবার হারাম ইনকাম দ্বারা আপনার জরুরত পূর্ণ করতে পারবেন। তবে জরুরত অতিরিক্ত কোনো কিছু পিতার হারামা ইনকাম থেকে নিতে পারবেন না। 

(২) জ্বী, হালাল হবে। 
(৩) জ্বী, বিয়ে হালাল হবে। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...