আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
144 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (84 points)
reshown by
আসসালামু আলাইকুম,
এক লোকের বেতন ৩৫০০০ হাজার টাকা। সে তার বাসা ভাড়া+ডিপিএস+ খাওয়া দাওয়া+ওষুধ+আদার্স জরুরি সব খরচ শেষে দেখা যায় হাতে ১৫০০০ এর মত থাকে। মাঝে মাঝে তারও কম থাকে।।

এই ১৫০০০ থেকে ১০০০০ টাকা দেয় বাবা-মা কে। (উল্লেখ্য যে বাবা মা স্বচ্ছল। নিজস্ব বাড়ি আছে। বাবা নিজেও ভালো একটা জব করে।এই টাকাটা সে ব্যাংকে রেখে দেয়।)

বাকি থাকে ৫০০০। মাঝে মাঝে তারও কম থাকে।

এরমধ্যেই চালাতে হয় তার নিজের+বৌ এই দুজনের হাতখরচ যেমন মোবাইল বিল বা নিজেদের কিনাকাটা ইত্যাদি।

তো বৌ ছোট খাট কিছু চাইলেই দেখা যায় জামাইয়ের মুখ কালো হয়ে যায় বা দিতে চায় না এমন। কিন্তু পরে দেয়।

এখন এই মহিলা এটা নিয়ে খুব মন খারাপ করে। সে বলে আমার ব্যাসিক কোন কিছু চাইলেও তো মুখ কালো করে দেওয়া হয়। খুশি হয়ে কিছু দেয় না। এরমধ্যে জামা জুতাও আছে।

মহিলাও এমন না খুব বেশি চায়।

বৌ এর কথা, আমার যেইটা ব্যাসিক দরকার সেখানেও তুমি খরচ করতে চাও না, মানে ৫০০-১০০০ খরচ করতেও মন খারাপ করে ফেলো।

অথচ বাবা মার না লাগা সত্ত্বেও ১০০০০ দিচ্ছ।

এটা কি বেইনসাফি হচ্ছে না?

তুমি তাদের কম দাও।৫০০০ দাও।তোমার ইনকাম বাড়লে বেশি দিও।

আর লোকটি নিজেও তো কষ্ট করে চলতাছে।

ইসলামী শরীয়ত এ ব্যাপারে কি বলে?

বাবা-মা স্বচ্ছল থাকলেও কি তাদের টাকা দিতে হবে?

বৌ কি এখানে ভুল কিছু বলতাছে?

আবার টাকা না দিলেও বাবা রাগারাগি করে।

তারা ৩৫০০০ এর মধ্যে ২০০০০ ই চায়, এমন!

1 Answer

0 votes
by (712,760 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/3712 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে, 
يُشْتَرَطُ لِوُجُوبِ الإِْنْفَاقِ عَلَى الأُْصُول مَا يَأْتِي
নিম্নবর্ণিত মূলনীতির আলোকে নাফক্বাহ ওয়াজিব হবে।
أ - أَنْ يَكُونَ الأَْصْل فَقِيرًا أَوْ عَاجِزًا عَنِ الْكَسْبِ، فَلاَ يَجِبُ عَلَى الْفَرْعِ نَفَقَةُ أَصْلِهِ إِنْ كَانَ أَصْلُهُ غَنِيًّا أَوْ قَادِرًا عَلَى الْكَسْبِ، لأَِنَّهَا تَجِبُ عَلَى سَبِيل الْمُوَاسَاةِ وَالْبِرِّ، وَالْقَادِرُ عَلَى الْكَسْبِ كَالْمُوسِرِ مُسْتَغْنٍ عَنِ الْمُوَاسَاةِ
(ক)পিতা-মাতা সহ সমস্ত উসূল বা মূল জ্বড়(বাপ-দাদা তার এবং উপরের জন) গরিব, উপার্জনে অক্ষম হওয়া শর্ত।সুতরাং উসূল ধনী বা উপার্জনে সক্ষম অবস্থায় ফুরু' বা সন্তানাদির উপর না নাফক্বাহ দেওয়া ওয়াজিব হবেনা।তখন নেকী অর্জন ও আত্মীয়তার বন্ধনকে দৃঢ়তর করতে নাফক্বাহকে ওয়াজিব করা হবে।(যাকে মুস্তাহাব বলা যাবে)
ب - أَنْ يَكُونَ الْفَرْعُ مُوسِرًا وَهَذَا بِاتِّفَاقِ الْفُقَهَاءِ، أَوْ قَادِرًا عَلَى التَّكَسُّبِ وَهُوَ مَا ذَهَبَ إِلَيْهِ الْحَنَابِلَةُ وَهُوَ الأَْصَحُّ عِنْدَ الشَّافِعِيَّةِ، وَالرِّوَايَةُ الَّتِي جَزَمَ بِهَا صَاحِبُ الْهِدَايَةِ عِنْدَ الْحَنَفِيَّةِ (٣) ، وَأَنْ يَكُونَ فِي مَالِهِ أَوْ كَسْبِهِ فَضْل عَنْ نَفَقَةِ نَفْسِهِ وَوَلَدِهِ وَامْرَأَتِهِ، فَإِنْ لَمْ يَفْضُل مِنْهُ شَيْءٌ لاَ تَجِبُ عَلَيْهِ النَّفَقَةُ
(খ) ফারা' বা সন্তানাদি ধণী হওয়া। এটা সমস্ত উলামায়ে কেরামদের অভিমত।(আল-মাওসু'আতুল ফেক্বহিয়্যায়-৪১/৭৫)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
ঐ ব্যক্তির উপর তার স্ত্রীর ভরণপোষন আদায় করা এবং জরুরী প্রয়োজনাদি আদায় করা ওয়াজিব। কিন্তু মাতাপিতা ধণী হলে মাতাপিতাকে টাকা দেওয়া তার উপর ওয়াজিব নয়। সুতরাং সে তার পরিবার কে সচ্ছল রাখতে মাতাপিতাকে আরো কমিয়ে দিতে পারবেন। শরীয়ত তাকে সে অধিকার দিবে। সুতরাং সে মাতাপিতা কে দশ না দিয়ে তার চেয়ে কম দিতে পারবে, তার জন্য তা বৈধ হবে। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...