আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
109 views
in দাফন ও জানাজা (Burial & Janazah) by (73 points)
আসসালামু আলাইকুম।
মুহতারাম,

১. সালাম দেয়ার সময় বা সালামের জবাব দেয়ার সময় ডান হাত সামান্য  উঁচু করার দ্বারা ইশারা করাতে কোন সমস্যা আছে কি না?

০২. মৃতব্যক্তির পরিবারকে  খাবার খাওয়ানো সম্পর্কে জানতে চাই।প্রতিবেশিরা মৃত পরিবারকে কয়দিন খাবার দেয়া দরকার? তারা নিজঘরে রান্না করতে পারবেন কি না?
৩. বাথরুমে গোসলের সময় নিচের দিকে থাকা পানির ট্যাপের উপর গোসলের পানি পড়ে যায়।প্রশ্ন হল এসব ট্যাপ কি গোসলান্তে পানি দিয়ে ধুতে হবে?

1 Answer

0 votes
by (696,920 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
সালাম দেয়ার সময় বা সালামের জবাব দেয়ার সময় ডান হাত সামান্য উঁচু করে দ্বারা ইশারা করা বিদ'আত।  হ্যা, কেউ এমন দূরে থাকলে, যেখানে আওয়াজ পৌছাবেনা, সেখানে সালাম বলার সময় হাত উত্তোলন করলে কোনো সমস্যা হবে না।

(২)
আবদুল্লাহ বিন জা’ফর (রাঃ) থেকে বর্ণিত।
وَعَنْ عَبْدِ اللَّهِ بْنِ جَعْفَرٍ رَضِيَ اللَّهُ عَنْهُمَا قَالَ: لَمَّا جَاءَ نَعْيُ جَعْفَرٍ -حِينَ قُتِلَ- قَالَ النَّبِيُّ - صلى الله عليه وسلم - «اصْنَعُوا لِآلِ جَعْفَرٍ طَعَامًا, فَقَدْ أَتَاهُمْ مَا يَشْغَلُهُمْ». أَخْرَجَهُ الْخَمْسَةُ, إِلَّا النَّسَائِيَّ
حسن. رواه أحمد (1/ 205)، وأبو داود (3132)، والترمذي (998)، وابن ماجه (1610)، وقال الترمذي: هذا حديث حسن صحيح
 তিনি বলেন, যখন জাফরের নিহত (শহীদ) হবার সংবাদ (মদীনাহতে) পৌঁছল তখন রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেন, জা’ফরের পরিবারবর্গের জন্য তোমরা খাবার তৈরি করা। কারণ তাদের নিকট এমন এক বিপদ এসেছে যা তাদেরকে শোকাভিভূত কিংকর্তব্যবিমূঢ় করে ফেলেছে।(তিরমিযী ৯৯৮, আবূ দাউদ ২১৩২, ইবনু মাজাহ ১৬১০)


হযরত আব্দুল্লাহ ইবনে জা'ফর রাযি থেকে বর্ণিত
عَنْ عَبْدِ اللَّهِ بْنِ جَعْفَرٍ، أَنَّ النَّبِيَّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ أَمْهَلَ آلَ جَعْفَرٍ ثَلَاثًا أَنْ يَأْتِيَهُمْ، ثُمَّ أَتَاهُمْ، فَقَالَ: «لَا تَبْكُوا عَلَى أَخِي بَعْدَ الْيَوْمِ»، ثُمَّ قَالَ: «ادْعُوا لِي بَنِي أَخِي»، فَجِيءَ بِنَا كَأَنَّا أَفْرُخٌ، فَقَالَ: «ادْعُوا لِي الْحَلَّاقَ»، فَأَمَرَهُ فَحَلَقَ رُءُوسَنَا
মু'তার যুদ্ধ শেষে রাসূলুল্লাহ সাঃ হযরত জা'ফর ইবনে আবু-আবু তালিবের বাড়ীর আত্মীয় স্বজনকে তিন দিন পর্যন্ত শোক পালনের অবকাশ দিয়েছিলেন।এবং এই তিনদিন তিনি তাদের বাড়ীতে আসেননি।অতঃপর তিনি তাদের বাড়ীতে আসলেন।এবং বললেন,তোমরা এরপর থেকে আর কাদবে না।অতঃপর বললেন,আমার ভাতিজাদেরকে ডাকো।আব্দুল্লাহ ইবনে জা'ফর রাযি বলেন, পাখির ছানার মত আমাদেরকে আদর করে নিয়ে আসা হলো।তারপর রাসূলুল্লাহ সাঃ বললেন,আমার কাছে নাপিতকে নিয়ে আসো।নাপিত আসলে তাকে আমাদের চুল মুন্ডানোর আদেশ দেন,অতঃপর নাপিত আমাদের চুলকে মুন্ডিয়ে দিলো।(সুনানে আবু-দাউদ-৪১৯২)


আল্লামা আইনি রাহ বলেন,
قال العيني : " يستفاد من الحديث استحباب صنعة الطعام لأهل الميت ، سواء كان الميت حاضرا ، أو جاء خبر موته ، وذلك لاشتغال أهله بخبره ، أو بحاله ، ولذلك علل عليه السلام بقوله: ( فإنه قد أتاهم أمرٌ يَشغَلُهم ) أي: فإن الشأن : قد أتاهم أمر، أي: شأن وحالة ، شَغلهم عن صنعة الطعام وغيره " انتهى من " شرح سنن أبي داود " (6/ 59) .


ইমাম সুয়ুতি রাহ বলেন,
قال السيوطي : " هَذَا الْأَمر كَانَ فِي الِابْتِدَاء على الطَّرِيقَة المسنونة ، ثمَّ صَار حَدثا فِي الْإِسْلَام ، حَيْثُ صَار مفاخرة ومباهاة ، كَمَا هُوَ الْمَعْهُود فِي زَمَاننَا ؛ لِأَن النَّاس يَجْتَمعُونَ عِنْد أهل الْمَيِّت ، فيبعث أقاربهم أطعمة لَا تَخْلُو عَن التَّكَلُّف ، فَيدْخل بِهَذَا السَّبَب الْبِدْعَة الشنيعة فيهم ". انتهى من " شرح سنن ابن ماجه " ( ص: 116)


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
মৃত ব্যক্তির পরিবারের জন্য সহানুভূতি মূলক খাবার প্রেরণ করা,  প্রতিবেশী ও অত্মীয় স্বজনের জন্য সুন্নত। কেননা তারা শোকের মধ্যে থাকার কারণে রান্নাবান্না করতে পারবে না।তিন দিন পর্যন্ত খাবার প্রেরণ করা সুন্নত।ইমাম শাফেয়ী রাহ বলেন, একদিন একরাত খাবার প্রেরণ করা সুন্নত। তবে বাড়াবাড়ি ও অতিরঞ্জনকে ইসলাম কখনো প্রশ্রয় দিবে না। নিজে যে খাবার ভক্ষণ করবেন, সেটাই তাদের জন্য প্রেরণ করবেন।  মৃত ব্যক্তির পরিবারের জন্য সাথে সাথেই রান্নাবান্না করা জায়েয।

(৩)
জ্বী, ধৌত করতে হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (73 points)
৩ নং এ বর্ণিত ট্যাপে যদি নাপাকির চিহ্ন না থাকে?
by (696,920 points)
নাপাকির চিহ্ন না থাকলেও সতর্কতামূলক ধৌত করতে হবে। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...