আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
477 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (33 points)
edited by

আমার দ্বারা এমন কাজ হয়ে গিয়েছিলো আমি নিজে শিউর না যে,,"এটা কি আমি ইচ্ছাকৃত করেছি না অনিচ্ছাকৃতভাবে করেছি। মন শুধুই ৫০/৫০ থাকে"

তাই শয়তানের কুমন্ত্রনা থেকে বাচার জন্য আমি সতর্কতামুলক ঈমান নবায়ন করে ফেলি,,যাতে যদি আমার ঈমান ভংগ হয়ে গেলে আবার ঈমান নবায়নের দ্বারা সংশোধন হয় যায়।

প্রশ্ন হলো-

(১ম বিভাগ)--

১) আমি যখন ঈমান নবায়ন করেছি তখন আমি এর আগে নাপাকি-যুক্ত বিস্কুট খাবার খেয়েছি,, যাতে করে আমার মুখের ভিতর নাপাক হয় যায়। (কারন ওই বিস্কূটে  নাপাকি লেগে গিয়েছিলো।  কিন্তু পরবর্তীতে আমি  মুখ পবিত্র করতে পারি নাই)

২) আমি ইচ্ছাকৃত-বশত আমি মুখ পবিত্র না করে, এই নাপাক মুখ অবস্থায়-ই আমি ঈমান নবায়ন করেছি । আমার ঈমান নবায়ন জায়েজ হয়েছে কি বা ঈমান নবায়ন হয়ে যাবে কি? --((কেননা, আমি মনে করি ঈমান নবায়ন করার সময় "আল্লহ সুবহানাহু তা'য়ালা ও রসুল (সাঃ)>""  ---এর নাম শারীফ থাকে। কিন্তু এই পবিত্র নামসমূহ, আমার নাপাক অপবিত্র মুখ দিয়ে বলে বলে ঈমান নবায়ন করেছি। --))

প্রশ্ন হলো--(২য় বিভাগ)

১) আমি যে সতর্কতা বশত ঈমান নবায়ন করেছি,,যাতে আমার ঈমান ভংগ হলে তা সংশোধন হয়ে যায়। কিন্তু আমি ইচ্ছাকৃতভাবে মুখ পবিত্র না করে নাপাক মুখ অবস্থায়-ই ইমান নবায়ন করেছি। এতে কি আমার ঈমান নবায়ন হয়ে যাবে?

২) না,  আবার ঈমান নবায়ন করা লাগবে?

(আমি এটা মানি যে,,মুখ পবিত্র করে ঈমান নবায়ন করা উচিত ছিলো এবং দায়িত্ব আমার উপর।  কিন্তু এই দায়িত্ব টা পালন করতে পারি নাই।  এখন মনে প্রশ্ন জাগে আমার ঈমান নবায়ন হইছে কি না সন্দেহে পড়ে যাই)

 

আরেকটি বিষয়- আমার যে গোস্লে ৩ ঘন্টা সময় লাগে,, সেই রোগ ধরা পড়েছে "আমি OCD রোগে আক্রান্ত" 

কিন্তু OCD নিয়ে আরোও একটা প্রশ্ন জাগে। কারন রোগ দেয়ার মালিক একমাত্র ”আল্লহ রব্বুল আ'লামীন"। ডাক্তার বলেছে আর OCD আক্রান্ত ব্যক্তিরা পানি বেশী অপচয় করে। গোসলে বেশী সময় লাগায়। যেগুলা অপচয় হয়। শরীয়ত সমর্থিত নয়।

তাইলে ৫ নং প্রশ্ন OCD এই রোগটা কি আল্লহ প্রদত্ত রোগ? কারন,,OCD আক্রান্ত ব্যাক্তিরা অপচয় করে বেশী। যেটা আল্লহ পছন্দ করেন না। তাইলে আমি কি বলতে পারবো "এই রোগটা আল্লহ প্রদত্ত"? 

আর OCD কে আল্লহ প্রদত্ত বললে তো,, "আল্লহ অপচয়কে সমর্থন করেন (না'উযুবিল্লাহ্) এরকম ব্যাখ্যা হয় যাবে?"  কারন OCD ব্যাক্তিরা অপচয় করে বেশি। কিন্ত আল্লহ তো অপচয়কে অবশ্যই অপছন্দ করেন। 

তাইলে OCD রোগের বেলায় আকীদা কিভাবে বিশুদ্দ্ব রাখবো??

1 Answer

0 votes
by (712,760 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/1379 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে, 
হযরত আবু হুরায়রা রাযি থেকে বর্ণিত,তিনি বলেন,
ﻋﻦ ﺃﺑﻲ ﻫﺮﻳﺮﺓ ﺭﺿﻲ ﺍﻟﻠﻪ ﻋﻨﻪ ﺃﻥ ﺭﺳﻮﻝ ﺍﻟﻠﻪ ﺻﻠّﻰ ﺍﻟﻠﻪ ﻋﻠﻴﻪ ﻭﺳﻠّﻢ ﻗﺎﻝ : ( ﻳَﺄْﺗِﻲ ﺍﻟﺸَّﻴْﻄَﺎﻥُ ﺃَﺣَﺪَﻛُﻢْ ﻓَﻴَﻘُﻮﻝُ ﻣَﻦْ ﺧَﻠَﻖَ ﻛَﺬَﺍ ﻣَﻦْ ﺧَﻠَﻖَ ﻛَﺬَﺍ ﺣَﺘَّﻰ ﻳَﻘُﻮﻝَ ﻣَﻦْ ﺧَﻠَﻖَ ﺭَﺑَّﻚَ ﻓَﺈِﺫَﺍ ﺑَﻠَﻐَﻪُ ﻓَﻠْﻴَﺴْﺘَﻌِﺬْ ﺑِﺎﻟﻠَّﻪِ ﻭَﻟْﻴَﻨْﺘَﻪِ ﻭﻓﻲ ﺭﻭﺍﻳﺔ ﻣﺴﻠﻢ : ﺁﻣﻨﺖ ﺑﺎﻟﻠﻪ ﻭﺭﺳﻠﻪ)
রাসূলুল্লাহ সাঃ বলেছেন,শয়তান তোমাদের কারো নিকট উপস্থিত হয়ে জিজ্ঞেস করে, এটা কে বানিয়েছে?ওটা কে বানিয়েছে?শেষ পর্যন্ত জিজ্ঞেস করে, খোদা-কে বানিয়েছে? যখন এমন অবস্থায় কেউ পতিত হবে,সে যেন আল্লাহর নিকট পানাহ চায়।এবং সাথে সাথে সে যেন উক্ত বিষয়ে চিন্তা করা থেকে বিরত থাকে।এক বর্ণনায় এসেছে সে যেন আ'মানতু বিল্লাহি ওয়া রুসুলিহি পড়ে নেয়।(সহীহ বোখারী-৩১০২,সহীহ মুসলিম-১৩৪)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনার ঈমান নবায়ন হয়েছে,তারপরও সন্দেহ থাকলে আবার নবায়ন করে ফেলন।জাযাকুমুল্লাহ।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,760 points)
জবাব দেয়া হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...