আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
121 views
in পবিত্রতা (Purity) by (75 points)
edited by

১/ নাক দিয়ে নাপাক বস্তু পেটে চলে গেলে নাকের যতটুকু সম্ভব ভিতরে পানি পৌছানোর চেষ্টা করেছি।৩ বার।পরবর্তীতে হাচি দিলে সর্দি বেট হয়।এই সর্দি কী নাপাক হবে।

উত্তর চাই একটু তারাতারি।একজন মুফতির নম্বর চাই

ওূওূপূপ

 

1 Answer

0 votes
by (713,640 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
নাক দিয়ে নাপাক কোনো বস্তু পেঠে চলে গেলে নাককে যথাসম্ভব ধৌত করতে হবে। নাকের বাহির ও ভিতরের অংশ-কে যথাসম্ভব ধৌত করতে হবে। যথাসাধ্য চেষ্টা করে নাককে ধৌত করার পর নাকের ভিতরের অংশও নাপাক বলে বিবেচিত হবে। অতঃপর হাচি দিলে সেই হাচির সাথে সর্দি বের হলে সেই সর্দি পাক বলেই বিবেচিত হবে। তবে সর্দির সাথে নাপাকি লেগে থাকলে যদি তা দেয়া যায়, তাহলে ঐ সর্দি নাপাক বলে বিবেচিত হবে। 

আমরা অনেকবার বলেছি যে, শিরোনাম লিখে তারপর প্রশ্ন লিখতে । কিন্তু বারবার কেন শিরোনাম ব্যতিত প্রশ্ন লিখা হচ্ছে। এই জিনিষ নিয়ে পেরেশানিতে আছি। তাছাড়া একই প্রশ্ন কেন বারবার আমাদের সামনে আসছে, সেই জিনিষ নিয়েও আমরা পেরেশানিতে আছি। 

আমার প্রুফাইলে গেলে আমার নাম্বার পাবেন। জাযাকাল্লাহ। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 108 views
+1 vote
1 answer 443 views
...