আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
492 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (41 points)
edited by
আমি OCD সমস্যা আছে। তাই যেকোন বিষয় নিয়ে প্রচুর দুশ্চিন্তা হয়।

১. জনাব ক ডাক্তারের পরামর্শমতো একটা ওষুধ নিচ্ছে। গুগলে সে সাইড ইফেক্ট দেখল এর দ্বারা যৌনক্ষমতা কমে যায়।
এখন প্রশ্ন, যৌনক্ষমতা কম এমন ব্যক্তিদের হুরমত হওয়ার জন্যও কি  erection জরুরি? এক্ষেত্রে কি শুধু কামভাব বা উত্তেজনাই নিয়ামক হিসাবে কাজ করে হুরমত হওয়ার পিছনে?

২. নারীর প্রতি আকর্ষণ মানুষের একটা স্বাভাবিক বিষয়। সেক্ষেত্রে কোন পাপ ছাড়া কি হুরমত হতে পারে?

৩. একবার আমার লিঙ্গ লম্বাই ছিল আগে থেকে। এসময় শুধু আম্মুর ওড়নার সাথে আমার পা লাগে। হুরমত যেন না হয় এই ভয়ই ছিল শুধু মনে। এক্ষেত্রে বুঝতে পারি নি লিঙ্গ বেড়েছে কিনা, যদি বাড়েও একটু তবুও কি হুরমত হবে?

৪. দুজনের মাঝে ২/৩ টা কাপড় থাকলে কি হুরমত হতে পারে কোন ভাবে? শরীরের উষ্ণতা কি জিনিস? কাপড়ের উষ্ণতা ও কি হতে পারে।

(বি. দ্র. : হুরমতের চিন্তা থেকে রক্ষা পেতে আমি ডাক্তারের ট্রিটমেন্ট নেয়া শুরু করেছি)

৫.  ইসা (আ) থেকে শুরু থেকে হযরত মুহাম্মদ(স) পর্যন্ত মাঝখানে যেসব মানুষ দ্বীনের দাওয়াত না পেয়ে কাফের অবস্থায় মারা গেছে তারাও তো জাহান্নামে যাবে, তাই না?

৬. কখনো পথ চলতে চলতে বা ফাজলামি করে যদি Jesus, Gosh(God) বলে ফেলি, মনে মনে শুধু আল্লাহ্কেই বিশ্বাস করি, তাহলে কি শিরক হবে বা ইমান চলে যাবে?
by (41 points)
১.মুফতি এমদাদুল্লাহ্, গায়ের সাথে স্পর্শ না গেলে যদি শুধু ওড়নার সাথে বা কাপড়ের সাথে স্পর্শ হয় তাহলে কি হুরমত হবে?
২.কখনো পথ চলতে চলতে বা ফাজলামি করে যদি Jesus, Gosh(God) বলে ফেলি, মনে মনে শুধু আল্লাহ্কেই বিশ্বাস করি, তাহলে কি শিরক হবে বা ইমান চলে যাবে?

1 Answer

0 votes
by (696,440 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/1233 নং ফাতাওয়ায় আমরা বিস্তারিত ভাবে হুরমত সম্পর্কে আলোচনা করেছি যে. 
হুরমতে মুসাহারাত সাব্যস্ত হওয়ার জন্য হানাফি ফিকহে কিছু ব্যাখ্যা বিশ্লেষণ আছে।সেগুলো লক্ষণীয়। 
উক্ত নারীর সাথে সহবাসের কামভাব নিয়ে স্পর্শ করতে হবে।
لما في ردالمحتار،ج:٣-ص:٣٣ (نسخة شاملة)
ويشترط وقوع الشهوة عليها لا على غيرها لما في الفيض لو نظر إلى فرج بنته بلا شهوة فتمنى جارية مثلها فوقعت له الشهوة على البنت تثبت الحرمة، وإن وقعت على من تمناها فلا
অর্থাৎ- যাকে স্পর্শ করা হচ্ছে,তাকে নিয়ে কামভাব থাকতে হবে।কেননা বর্ণিত রয়েছে,কেউ যদি তার মেয়ের লজ্জাস্থানের দিকে কামভাব ছাড়া দৃষ্টি দেয়,এবং কল্পনায় অন্য কোনো নারীকে সে সঙ্গী হিসেবে চায়,কিন্তু তৎক্ষণাৎ তার মেয়ের দিকে তার কামভাব জাগ্রত হয়ে যায়,তাহলে তখন হুরমতে মুসাহারা সাব্যস্ত হয়ে যাবে(তথা তার বিবি তার জন্য হারাম হয়ে যাবে) তবে যদি তার কামভাব কল্পিত সে নারীর উপরই থাকে তাহলে হুরমতে মুসাহারাহ সাব্যস্ত হবে না। ফাতাওয়ায়ে শামী-৩/৩৩(শামেলা)


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১) আপনার প্রশ্নটি বুঝিনি। দয়াকরে আপনি কমেন্টে বুঝিয়ে দিবেন। যা বুঝেছি, অর্থাৎ আপনি জানতে চাচ্ছেন যে, যৌনক্ষমা হ্রাস পেলেও কি হুরমত প্রমাণিত হবে? উক্ত প্রশ্নের জবাবে আমরা বলব যে, হুরমত সংগঠিত হওয়ার জন্য যৌনক্ষতা বহাল থাকা জরুরী নয়। বরং অন্যান্য শর্তাদি পাওয়া গেলে হুরমত এমনিতেই প্রমাণিত হবে। 
(২) স্পর্শ বা লজ্জাস্থানের ভিতরের অংশ দেখা ব্যতিত হুরমত প্রমানিত হবে না। 
(৩) সহবাসের ইচ্ছা না থাকলে হুরমত প্রমাণিত হবে না। 
(৪) গাঢ় কাপড় যার কারণে শরীরের চমড়াকে ভালভাবে বুঝা যায় না,এমন কাপড় দ্বারা হুরমত প্রমাণিত হবে না। যেমন, সুয়েটার বা এমন কাপড় যার উপর দিয়ে স্পর্শ হলে, মাংসকে অনুভব করা যায় না, শুধুমাত্র শরীর বুঝা যায়, এমন হলে হুরমত প্রমাণিত হবে না। 
(৫) যারা দ্বীনের দাওয়াত পায়নি, তারা যদি শিরক ইত্যাদিতে লিপ্ত না হয়ে শুধুমাত্র এক আল্লাহকে স্বীকার করে নেয়, তাহলে তারা ক্ষমাযোগ্য বলে বিবেচিত হবে। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (41 points)
মুফতি এমদাদুল্লাহ্, গায়ের সাথে স্পর্শ না গেলে যদি শুধু ওড়নার সাথে বা কাপড়ের সাথে স্পর্শ হয় তাহলে কি হুরমত হবে?
২.কখনো পথ চলতে চলতে বা ফাজলামি করে যদি Jesus, Gosh(God) বলে ফেলি, মনে মনে শুধু আল্লাহ্কেই বিশ্বাস করি, তাহলে কি শিরক হবে বা ইমান চলে যাবে?

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...