আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
297 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (17 points)
ইসলামী সমাজ নামে একটি দল আছে। তাদের আকিদা এবং কার্যক্রম সমপর্কে জানতে চাই। তাদের আকিদা, মানহাজ এবং বিস্তারিত জানতে চাচ্ছি। তাদের  বিষয়ে বিস্তারিত জানার আগ্রহ পোষণ করছি।
নিচে তাদের ওয়েবসাইট লিনক দেয়া হলো।

https://islamisomaj.org/

1 Answer

0 votes
by (709,920 points)
edited by
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
কারো সম্পর্কে মন্তব্য করার পূর্বে এই হাদীস লক্ষ্যণীয়।
হযরত আবু বাকরা রাযি থেকে বর্ণিত,
عَنْ أَبِي بَكْرَةَ رضي الله عنه أَنَّ رَجُلًا ذُكِرَ عِنْدَ النَّبِيِّ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ فَأَثْنَى عَلَيْهِ رَجُلٌ خَيْرًا ، فَقَالَ النَّبِيُّ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ : ( وَيْحَكَ قَطَعْتَ عُنُقَ صَاحِبِكَ - يَقُولُهُ مِرَارًا - إِنْ كَانَ أَحَدُكُمْ مَادِحًا لَا مَحَالَةَ فَلْيَقُلْ : أَحْسِبُ كَذَا وَكَذَا إِنْ كَانَ يُرَى أَنَّهُ كَذَلِكَ وَحَسِيبُهُ اللَّهُ ، وَلَا يُزَكِّي عَلَى اللَّهِ أَحَدًا )
একদিন নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর কাছে এক লোকের ব্যাপারে আলোচনা হয়। তখন অন্য এক লোক বলল, হে আল্লাহর রসূল! অমুক অমুক কাজের বিষয়ে রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর পর তার চেয়ে উত্তম আর কোন লোক নেই। এ কথা শুনে রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেনঃ তোমার ধ্বংস হোক, তুমি তো তোমার সঙ্গীর গর্দান কেটে ফেলেছ। তিনি এ কথাটি বার বার বললেন। অতঃপর বললেন, তোমাদের কারো যদি তার ভাইয়ের প্রশংসা করতেই হয় তবে সে যেন বলে অমুকের ব্যাপারে আমার ধারণা যে, সে এমন (বাস্তবে হলেই এ কথাটি বলতে পারবে), তবে আল্লাহর সম্মুখে আমি কাউকে দোষমুক্ত ঘোষণা করছি না (অর্থাৎ আমি আল্লাহর সামনে কাউকে পবিত্র করতে পারি ৃৃৃৃৃদ ০না)। (সহীহ মুসলিম-শামেলা:৩০০০,ইসলামিক ফাউন্ডেশন ৭২৩১, ইসলামিক সেন্টার ৭২৮৪)(সহীহ বোখারী-৬০৬১)


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
তাদের পূর্ণ কর্মকান্ড উক্ত ওয়েবসাইটে লিপিবদ্ধ নয়।
তাদের যতসামান্য বিবরণ দেখে যদি তাদের সম্পর্কে নিশ্চিত কিছুই বলা যাচ্ছে না,তথাপি তাদের কর্মপদ্ধতি দেখে আমাদের মনে হচ্ছে যে, তারা নতুন কোনো বিচ্ছিন্নতা কারী দল উপদল হবে।সুতরাং এমন দল উপদল থেকে নিরাপদ দূরত্বে অবস্থান করাই শ্রেয়।

বিঃদ্রঃ তাদের ওয়েব সাইটে প্রবেশ করা যাচ্ছে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (709,920 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।
by
আসসালামু আলাইকুম। তাদের ওয়েব সাইটে মোবাইল নম্বর ও ঠিকানা দেয়া আছে। আপনি ইচ্ছে করলেই যোগাযোগ করে তাদের আক্বীদাহ সম্পর্কে নিশ্চিত হতে পারতেন। অথচ আপনি ধারণা করে বলে দিলেন তারা বিচ্ছিন্নতাকারী দল বা উপদল হবে। এটা কি মুমিনের বৈশিষ্ট্য? আপনি খোঁজ নিয়ে অবশ্যই ইনসাফপূর্ণ জবাব দিবেন।
মাআসসালাম। 
by (709,920 points)
তাদের ওয়েব সাইটে প্রবেশ করা যাচ্ছে।আপনি ট্রাই করবেন।যদি প্রবেশ করা যায়,তাহলে জানাবেন।
by
এখন প্রবেশ করা যায়- ওয়েব সাইট রিনিউ করা হয়েছে। www.islamisomaj.org
by (709,920 points)
দেখছি,জাযাকাল্লাহ। 
by
reshown by
মুহতারাম, ইসলামী সমাজ সম্পর্কে এবার বিস্তারিত কিছু বলুন। আমরাও জানতে চাই, দলিল ভিত্তিক তাদের সম্পর্কে বিস্তারিত বলুন।
মা-আসসালাম।
by (709,920 points)
edited by
তাদের ওয়েব সাইটে দেখে বুঝা যাচ্ছে যে, তারা খারেজী সম্প্রদায়ের মত।কেননা তারা এমন পারিভাষিক ভাষা ব্যবহার করছেন,যা অতীতে কোনো দল উপদল ব্যবহার করেননি। হকপন্থী কোনো আলেম এমন ভাষা ব্যবহার করেননি।  তবে তাদের ওয়েব সাইটে সাধারণ দৃষ্টিতে ভুল ধরার মত কিছু পরিলক্ষিত হয়নি। বাস্তবতা আল্লাহই ভালো জনেন। তাদের থেকে দূরে থাকাই নিরাপদ। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...