আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
115 views
in সালাত(Prayer) by (4 points)
আস সালামু আলাইকুম

সালাতে দাঁড়ানোর আগে যদি ঠোঁটের উপরে ঘাম আসে এবং আমি তা হাত দিয়ে মুছি, অর্থাৎ হাতটা নামার সময় কিন্তু ঠোঁটের উপর থেকেই নামলো, ঠোঁটে সেই ঘামের ঘষা লাগলো, ফলে পরে সেই শুকনো ঘাম ঠোঁটে লাগে থাকলো, পরে যদি কিরাত পরার সময় আমার জিহ্বা ঠোঁটে লাগে বা এক দুই ফোঁটা মুখের লালা বের হয়ে কিরাত পরার সময় আবার মুখে ঢুকে পরে , তার মানে কি আমি ঘাম টা খেয়ে ফেললাম যার ফলে আমার সালাত ভেঙ্গে গেল?

বার বার ঠোঁটের পানি সরাতে সরাতে অনেক অসুবিধা হয় , আবার যখন ঠোঁটের পানি চুষে নেই তখন মনে হয় ঘাম এখন তো মুখের ভিতরে আছে , এখন এখান থেকেও তো সরাতে হবে তাই আবার তা গিলি, মনে হয় এখান একটু বাকি মুখের ওখানে একটু বাকি , গিলতে গিলতে চুষতে চুষতে দাঁত থেকেও রক্ত বের হয়ে যায়, ঠিক যে কি করব জানি না।

একটু প্রশ্নটার উত্তর দিন।

এক সাথে ৫ , ৬ প্রশ্ন করে ফেললে কি একাউন্ট বন্ধ করে দেয়া হবে?

1 Answer

0 votes
by (675,600 points)
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


নামাজে কোনো কিছু খাওয়া বা পান করার দ্বারা নামাজ নষ্ট হয়ে যায়।

হাদীস শরীফে এসেছেঃ   

عن عطاء أنہ قال: لا یأکل ولا یشرب وہو یصلي، فإن فعل أعاد۔ (المصنف لعبد الرزاق، المکروہات / باب الکلا في الصلاۃ ۲؍۳۳۲ رقم: ۳۵۷۹، الفتاویٰ التاتارخانیۃ ۲؍۲۳۵ رقم: ۲۲۷۱ زکریا)
অর্থঃ
নামাজ রত অবস্থায় কোনো কিছু খাবেনা,পান করবেনা।
যদি কেহ এমন করে,তাহলে পুনরায় উক্ত নামাজ আদায় করবে।  

وکذا أکلہ وشربہ مطلقاً ولو سمسمۃ ناسیاً (درمختار) ومثلہ ما أوقع في فیہ قطرۃ مطر فابتلعہا۔ (شامي ۲؍۳۸۲ زکریا، مراقي الفلاح ۱۷۷، البحر الرائق ۲؍۱۱، بدائع الصنائع ۱؍۵۵۴، حاشیۃ الطحطاوي ۳۲۳)
সারমর্মঃ  
মতলকান খাওয়া,পান করার দ্বারা নামাজ ফাসেদ হয়ে যায়।    

আরো জানুনঃ 

নামাজরত অবস্থায় মুখের বাহিরের সামান্য কিছু মুখে যাওয়ার পার তা গিলে ফেললেই নামাজ নষ্ট হয়ে যাবে। 
মুখের ভিতরের কোনো কিছু যদি গিলে ফেলে,তাহলে এক্ষেত্রে মূলনীতি হলো যেই জিনিস খাওয়ার দ্বারা রোযা ভেঙ্গে যায়,সেই জিনিস খাওয়ার দ্বারা নামাজও ভেঙ্গে যাবে।
,
মুখে যদি শুধু পানির আদ্রতাভাব থাকে তাহলে তাহা গিলে ফেলার দ্বারা নামাজের কোনো সমস্যা হবেনা। 
অনেক সময় এটি সন্দেহের কারনেও মনে হতে পারে।
সেক্ষেত্রে কোনো সমস্যাই নেই।   
,
★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
প্রশ্নে উল্লেখিত শুকনো ঘাম ঠোঁটে লেগে থাকার পর তা জিহবা বা লালার মাধ্যমে মুখের ভিতরে গেলে নামাজ ভেঙ্গে যাবেনা।
তবে সতর্কতামূলক এক্ষেত্রে নামাজের আগেই ঠোট থেকে সেই ঘাম দূর করবেন।
প্রয়োজনে জিহবা তার উপর দিয়ে ফিরিয়ে নিবেন।
তাহলেই আর কোনো সমস্যা হবেনা। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 609 views
...